রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জয়ে ফিরল আর্জেন্টিনা

প্রথম তিন ম্যাচের একটিতেও জয় নেই। নিজেদের বিশ্বকাপ ইতিহাসেই বাছাইপর্বে আর্জেন্টিনার এমন বাজে শুরু আগে কখনো হয়নি। তবে বাজে সময়তা আর দীর্ঘায়িত হতে দেননি অ্যাঙ্গেল ডি মারিয়া, হাভিয়ের মাশচেরানোরা।

মঙ্গলবার রাতে চতুর্থ রাউন্ডে লুকাস বিগলিয়ার একমাত্র গোলে কলম্বিয়াকে হারিয়ে জয়ে ফিরেছে জেরার্ডো মার্টিনোর দল।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে প্রথম ম্যাচ হারা আর্জেন্টিনা পরের দুটি ম্যাচ ড্র করে। সেই সঙ্গে দশ দলের মধ্যে তালিকায় নবম স্থানে নেমে যায়। তবে এবার কলম্বিয়াকে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে আপাতত চতুর্থ স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা।

কলম্বিয়ার বারানকুইয়ার স্টাডিও মেট্রোপলিটন স্টেডিয়ামেবাংলাদেশ সময় মঙ্গলবার রাত আড়াইটায় শুরু হয় ম্যাচটি। এটাই সেই মাঠ যেখানে ২০১১ সালে বিশ্বকাপ বাছাইপর্বেই কলম্বিয়ার বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে লিওনেল মেসি ও সার্জিও আগুয়েরোর গোলে শেষ পর্যন্ত ২-১ ব্যবধানের দারুণ এক জয় তুলে নিয়েছিল অতিথিরা।

সেবারের জয়ের দুই নায়ক মেসি-আগুয়েরোর কেউই অবশ্য এবারের ম্যাচে ছিলেন না। ছিলেন না আক্রমণভাগের আরেক সৈনিক কার্লোস তেভেজও। তিনজনই চোটের কারণে মাঠের বাইরে। এই তিনজনকে ছাড়াই আগের ম্যাচে ব্রাজিলের সঙ্গে ড্র করা আর্জেন্টিনা কলম্বিয়াকে থেকেই চেপে ধরে। সফলতাও আসে ম্যাচের ২০ মিনিটেই। দলীয় নৈপুণ্যে দারুণ এক গোলে লিড নেয় আর্জেন্টিনা।

মিডফিল্ডার বিগলিয়া নিজেদের অর্ধে বল পেয়েই টেনে নিয়ে গিয়ে ডি বক্সের সামনেএভার বানেগাকে দেন। বানেগা আবার ডান দিকে বল বাড়ান এজেকুয়েল লেভেজ্জির কাছে। কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অসপিনা এগিয়ে আসলে লাভেজ্জি বল বাড়ান পোস্টের সামনে। ফাঁকা পোষ্টে বল জড়াতে কোনো ভুল করেননি বিগলিয়া।

প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান বাড়ানোর সুবর্ণ একটি পেয়েছিলেন ডি মারিয়া। কিন্তু কাজে লাগাতে পারেননি। গঞ্জালো হিগুয়েনের দারুণ এক পাস থেকে ফাঁকায় বল পেয়েছিলেন ডি মারিয়া। তার সামনে শুধু কলম্বিয়ান গোলরক্ষক অসপিনা। বাঁ পায়ের শটে অসপিনাকে ফাঁকি দিলেও বল জালে জড়াতে পারেননি ডি মারিয়া। পিএসজির এই তারকার শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়।

এরপর দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে কলম্বিয়া। ৫০ মিনিটে আর্জেন্টিনার দুই খেলোয়াড়কে কাটিয়ে বক্সের সামনে থেকে জোরালো একটি শট নেন ফাবরা। তবে তার শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ৬৬ মিনিটে স্বাগতিক স্ট্রাইকার মুরিয়েলের শট উড়ে যায় পোস্টের ওপর দিয়ে।

৭০ মিনিটে হিগুয়েনকে উঠিয়ে তরুণ পাওলো দায়বালাকে মাঠে নামান আর্জেন্টিনা কোচ জেরার্ডো মার্টিনো। দশ মিনিট পরে একটি গোলও করেছিলেন দায়বালা। তবে অফসাইডের কারণে গোলটি হয়ে যায়।নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোল প্রায় করেই ফেলেছিলেন দায়বালা। ডি বক্সে তাকে বল দিয়েছিলেন পেরেজ। দারুণভাবে কলম্বিয়ার এক খেলোয়াড়কে কাটিয়ে শট নিয়েছিলেন দায়বালা। কিন্তু বল গোলরক্ষকের পায়ে লেগে দিক পরিবর্তন করে পোষ্টে লেগে ফিরে আসে।

অতিরিক্ত সময়ে কলম্বিয়াকে সমতায় ফেরানোর দারুণ এক সুযোগ পেয়েছিলেন মুরিলো। বক্সের ডানদিকে ওপরে ওঠা বলে ধরেতে গিয়ে নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হন আর্জেন্টিনার গোলরক্ষক রোমেরো। সেখান থেকে কলম্বিয়ার চাওসের শট প্রতিহত হলেও বক্সের সামনে বল পেয়ে যান মুরিলো। রোমেরো তখনও গোলপোস্টে আসতে পারেননি। কিন্তু বল উড়িয়ে মেরে সুবর্ণ সুযোগ নষ্ট করেন কলম্বিয়ান স্ট্রাইকার। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়েন ডি মারিয়া, মাশচেরানোরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা