সোমবার, মে ১৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

টেস্টে ধারাবাহিকভাবে খেলতে পারছি না :মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড বরাবরই খারাপ। চলতি সিরিজের আগে ২০০৭ সালের বিশ্বকাপে ছিল একমাত্র জয়। আর আট টেস্টের সাতটিতে ইনিংস ব্যবধানে পরাজয়। চলতি সিরিজে সব ইতিহাস পাল্টে প্রথমবার ওয়ানডে সিরিজ জিতে নেয় বাংলাদেশ।

প্রথম টেস্টেও দুর্দান্ত খেলে ড্র আদায় করে নেবার পর এবার টাইগারদের চোখ টেস্ট সিরিজ জয়ে। বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুশফিকের বিশ্বাস মিরপুর টেস্ট জয় করে নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ।

বুধবার ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে টেস্ট জয়ের সম্ভবনা জানিয়ে দলপতি মুশফিকুর রহিম বলেন, সম্ভব তো অবশ্যই। তবে সত্য হলো, আমরা টেস্টে এখনো খুব বেশি ধারাবাহিকভাবে খেলতে পারছি না। তবে সামপ্রতিক ফর্মের কথা বললে, আল্লাহর রহমতে বাংলাদেশ খুব ভালো ক্রিকেট খেলছে। ওয়ানডে-টেস্ট, দুই ফরম্যাটেই। এটাই আমাদের জন্য আত্মবিশ্বাসের দারুণ জায়গা।

দক্ষিণ আফ্রিকার মত দলকে ২৪৮ রানে আটকাতে পেরে বোলারদের আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে বলে জানান টাইগার অধিনায়ক। তিনি বলেন, বোলারদের মধ্যে বিশ্বাস তৈরি হয়েছে যে, ভালো জায়গায় বোলিং করে গেলে দক্ষিণ আফ্রিকার মতো দলকেও অলআউট করা যায়। সেটাও খুব কম রানে; ২৪৮ রান টেস্টে খুবই ছোট স্কোর। সে দিক থেকে বলবো যে, আত্মবিশ্বাস সবার মধ্যেই।

চট্টগ্রামের খেলাকে পুঁজি করে পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে ঢাকায় নামতে চান মুশফিক। তবে দক্ষিণ আফ্রিকাও পূর্ণ পেশাদার দল। তাই তাদের বিপক্ষে সঠিকভাবে পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে জয় আশা সম্ভব বলে মানেন দেশ সেরা এই ব্যাটসম্যান।

শেষ টেস্টের ঠিক আগের দিন। শ্রাবণ মেঘের আনাগোনা কাটিয়ে ঝলমলে রোদ। মিরপুরের আকাশ চকচকে। পরিচিত ভেন্যু, টসটাও খুব বেশি গুরুত্বপূর্ণ বিষয় নয় বৃহস্পতিবার সকালে। যতটা জরুরী হোম অফ ক্রিকেটের উইকেটের আচরণ। বাউন্সি পিচই পাওয়ার কথা দুদলের শেষ টেস্টে।

অবশ্য উইকেটের আচরণের চেয়েও মহাগুরুত্বপূর্ণ প্রথম দিনের শুরুর সেশনটা। হোম অফ ক্রিকেটে প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে ক্যাপ্টেন নিজেও জানিয়েছেন টেস্টের শুরুটা ভালো করাটা কতোটা চ্যালেঞ্জিং আর কি পরিমাণ সিরিয়াস তারা।

মুশফিকের দলের সিরিয়াসনেসের কথা জানেন হাশিম আমলারাও। তবে শেষ সুযোগটা কাজে লাগাতে বাংলাদেশের চেয়েও কয়েকগুণ বেশি সিরিয়াস টিম প্রোটিয়া। বাউন্সি উইকেটের সুবিধা নিতে যেমন আছে স্টেইন-মরকেলদের প্রস্তুতি ব্যাট হাতে লড়াই ধরতে তৈরী কক, ডুমিনি, ডু প্লেসিসরা।

আমলার যেমন স্টেইন, মরকেলরা আছেন; মুশফিকের সেরা অস্ত্র মুস্তাফিজ এবং শহীদ। মুস্তাফিজের বিপদজনক কাটার, স্লোয়ারের সঙ্গে শহীদের সেরা ফর্ম। সিরিজ নিতে প্রোটিয়ারা যদি ‘অলআউট ক্রিকেটটা’ খেলে তবে সেটিকেই বাইশগজে চ্যালেঞ্জ জানাতে চান বাংলাদেশ ক্যাপ্টেন।

বৃষ্টিতে ড্র হওয়া চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বেস্ট ইলেভেনই মিরপুরে থাকতে পারে অপরিবর্তিত। ওই ম্যাচের টাইগারদের ‘লড়াই করা পারফরমেন্স’ ধরে রাখাটাও আরেকটা চ্যালেঞ্জ।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী