রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রির নিচে রাখতে চুক্তি

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মতি দিয়ে প্যারিস জলবায়ু সম্মেলনে চুক্তি হয়েছে। ২১তম কনফারেন্স অব পার্টিজ বা কপ২১ এ শনিবার প্রায় দুইশ দেশের প্রতিনিধি এই চুক্তিতে সম্মতি দেন।

এই চুক্তির মাধ্যমে সব দেশ প্রথমবারের মতো কার্বন নিঃসরণ কমিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হলো বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। চুক্তিতে কিছু বিষয় মেনে চলতে বাধ্যবাধকতা এবং কিছু বিষয়ের ক্ষেত্রে নমনীয়তা থাকছে বলে এতে বলা হয়।

দুই সপ্তাহ ধরে আলোচনার পর জাতিসংঘ জলবায়ু সম্মেলনের সভাপতি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ল্যরঁ ফাবিউস শনিবার সম্মেলনে প্রতিনিধিদের সামনে চুক্তির খসড়া উপস্থাপন করেন।

জি৭৭ গ্রুপভুক্ত উন্নয়নশীল দেশগুলোর পাশাপাশি চীন ও ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশগুলো প্রস্তাবে সম্মতি দেওয়ার পর ফাবিউস ‘প্যারিস এগ্রিমেন্ট’ গ্রহণের জন্য সম্মেলনের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

“কক্ষের মধ্যে তাকিয়ে আমি দেখছি, প্রতিক্রিয়া ইতিবাচক। আমি কোনো আপত্তি দেখছি না। প্যারিস এগ্রিমেন্ট গৃহীত হল।” তিনি এ ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে সম্মেলনে উপস্থিত প্রতিনিধিরা দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং হাততালি দিয়ে অভিবাদন জানান। চুক্তি হওয়ায় অভিনন্দন জানিয়ে টুইট করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। চুক্তিকে ‘বিশাল’ অভিহিত করেছেন তিনি।

CLIMATECHANGE-SUMMIT

সম্মেলন কক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি-মুন, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ল্যরঁ ফাবিউস ও প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ (বাঁ থেকে)।

চুক্তি অনুযায়ী ২০২০ সাল থেকে কার্বন নিঃসরণের লাগাম টানবে দেশগুলো। এই চুক্তিকে জীবাশ্ম জ্বালানিভিত্তিক অর্থনীতিকে কয়েক দশকের মধ্যে রূপান্তরের জন্য ‘ঐতিহাসিক’ পদক্ষেপ হিসেবে অভিহিত করছেন অনেকে।

চুক্তির চূড়ান্ত খসড়া উপস্থাপন করে ফাবিউস বলেছিলেন, এটা ‘ন্যায়সঙ্গত’, আইনি বাধ্যবাধকতামূলক এবং এতে বৈশ্বিক উষ্ণায়নের সীমা ২ ডিগ্রি সেলসিয়াসের ‘বেশ কম’ বেঁধে দেওয়ার কথা বলা হয়েছে।

উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য ধনী দেশগুলোকে ২০২০ সালের পর থেকে প্রতিবছর ১০ হাজার কোটি ডলার দেওয়ার কথা বলা হয়েছে এতে। এছাড়া গ্রিন হাউস গ্যাস নির্গমন কমাতে বিভিন্ন দেশের প্রতিশ্রুতি ঠিকমত পালন হচ্ছে কি না পাঁচ বছর অন্তর তা পর্যালোচনার বিধান থাকছে।

“আমার দৃঢ় বিশ্বাস, আমরা একটি উচ্চাভিলাষী ও ভারসাম্যপূর্ণ চুক্তি নিয়ে এসেছি,” বলেন ল্যরঁ ফাবিউস। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির লাগাম টানতে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে জাতিসংঘের আয়োজনে গত ৩০ নভেম্বর জলবায়ু সম্মেলন শুরু হয়।

এই সম্মেলন শুক্রবার শেষ হওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তের আলোচনায় চুক্তির আশা টিকে থাকায় শনিবারও বৈঠক চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। ছয় বছর আগে কোপেনহেগেনে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনেও একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন বিশ্ব নেতারা।
https://youtu.be/rQYouvwDtto

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ