শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

দুর্ভোগে আরেক দিন রাজধানীবাসী!

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচিতে আবারও দুর্ভোগের আরেকটি দুঃসহ দিন পার করেছেন রাজধানীবাসী। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় সপ্তাহের প্রথম কর্মদিবসে যানজটে নাকাল হন লোকজন। গতকাল রোববার রাজধানীর অন্তত আটটি এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে উত্তরা, ধানমণ্ডি, শংকর, পান্থপথ, আসাদগেট, মহাখালী, রামপুরা ও বাড্ডা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীরা যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

সময় বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ভোগ বাড়তে থাকে। উত্তরার হাউস বিল্ডিং এলাকা থেকে যানজট গাজীপুরের বোর্ডবাজার পর্যন্ত অন্তত ১১ কিলোমিটার ছড়িয়ে পড়ে। ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় গাড়িতে বসে থাকেন যাত্রীরা। বাধ্য হয়ে কেউ হেঁটে, কেউ আবার রিকশায় গন্তব্যের উদ্দেশে রওনা হন। ৩০ মিনিটের পথ যেতে তিন-চার ঘণ্টা লাগে। এ ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা ও সাভারে বিক্ষোভ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তীব্র গরমে অনেকে গাড়িতে ও রাস্তার মধ্যেই অসুস্থ হয়ে পড়েন। কাল সোমবার আবারও সড়কে নামার ঘোষণা দিয়ে গতকাল বিকেল সাড়ে ৪টার পর অবরোধ কর্মসূচির ইতি টেনে আন্দোলনরত শিক্ষার্থীরা অধিকাংশ সড়ক থেকে সরে যায়। এর পর অফিস ছুটি শেষে ঘরফেরত হাজার হাজার মানুষ যানবাহন না পেয়ে আবারও দুর্ভোগে পড়েন। শিক্ষার্থীদের কর্মসূচি ঘিরে রাজধানীতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক থেকেছেন।

কোথাও কোনো অঘটন ঘটেনি। শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে গতকাল নয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের ঈদের ছুটি এগিয়ে নিয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকার কথা জানায়। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইস্টার্ন ইউনিভার্সিটি ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির ক্লাস বন্ধ থাকবে, গতকাল থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইনডিপেনডেন্ট, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত নর্থ-সাউথ ও আজ সোমবার ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ডেফোডিল, বিজিএমইএ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শান্ত-মারিয়াম বন্ধ থাকবে। এ ছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার সোহেল আহসান নিপু জানান, টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট এ বছর নেওয়া হবে না। ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট নেবে না। যাদের কাছ থেকে ভ্যাট নেওয়া হয়েছে, তা পরবর্তী সেমিস্টারে সমন্বয় করা হবে। এর আগে ব্র্যাক ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি জানিয়েছে, শিক্ষার্থীরা নয়, তারাই ভ্যাট পরিশোধ করবে।

এদিকে শিক্ষায় ভ্যাটের প্রশ্ন পুনর্বিবেচনার সুযোগ রয়েছে বলে আভাস দিয়েছেন অর্থমন্ত্রী। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধৈর্যের সঙ্গে মোকাবেলা করছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তবে যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য তারা প্রস্তুত রয়েছেন। গঈদুল তকাল তিনি সচিবালয়ে আজহা উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত বুধবার রামপুরা সহ অন্তত ৩০ জন আহতব্রিজের কাছে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। সে কর্মসূচিতে পুলিশের গুলি ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনায় শিক্ষক-শিক্ষার্থী হন। এর পর বৃহস্পতিবার বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীর অন্তত ১০টি পয়েন্টে সড়ক অবরোধ করে। এতে ওই দিন রাজধানী অচল হয়ে পড়ে। শুক্রবার ও শনিবার ধানমণ্ডিতে বিক্ষোভ করে কিছু শিক্ষার্থী। এরই মধ্যে বৃহস্পতিবার এনবিআর জানায়, শিক্ষার্থীরা নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট দেবে। শুক্রবার বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটির সংবাদ সম্মেলনেও এ বিষয়ে আশ্বস্ত করা হয়।

উত্তরা: গতকাল সকাল ১০টার দিকে উত্তরার হাউস বি্লডিং এলাকায় প্রথমে বাংলাদেশ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা মিছিল নিয়ে রাস্তা অবরোধ করলে পুলিশ বাধা দেওয়ার চেষ্টা করে। এ সময় আশপাশের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সঙ্গে যোগ দিলে পুলিশ পিছু সরে যায়। সকাল সাড়ে ১০টার দিকে হাউস বিল্ডিং এলাকায় বিজিএমইএ, ড্যাফোডিল, উত্তরা ইউনিভার্সিটি, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি ও বিএফটির কয়েক হাজার শিক্ষার্থী হাউস বিল্ডিংসহ আশপাশের সড়কে জড়ো হয়। রাস্তার দু’পাশের যানবাহন বন্ধ করে তারা স্লোগান দিতে থাকে। দুপুরের দিকে কয়েকজন শিক্ষার্থী পুলিশের হাতে ফুল দেওয়ার আগ্রহ প্রকাশ করলে পুলিশ তা গ্রহণ করেনি।

শান্ত-মারিয়ামের গ্রাফিক্স ডিজাইনের ছাত্র আসাদুজ্জামান বলেন, ছাত্ররা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছে। পুলিশও তাই মারমুখী হয়নি। রাস্তা অবরোধ না করে ক্যাম্পাসে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিল শিক্ষার্থীদের একাংশ। এমন ঘোষণার পর কেন রাস্তা অবরোধ করে কর্মসূচি পালন করা হচ্ছে-এমন প্রশ্নে ড্যাফোডিলের ছাত্র আশিক বলেন, সরকার শিক্ষার্থীদের সঙ্গে টালবাহানা করছে। তাদেরও একটা ধৈর্যের সীমা রয়েছে। আর সব বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়ার মতো জায়গাও নেই। ভ্যাট প্রত্যাহারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

সরেজমিন উত্তরায় গিয়ে দেখা যায়, হাজার হাজার মানুষ ঘণ্টার পর ঘণ্টা যানবাহনে বসে আছেন। গরমে অতিষ্ঠ হয়ে কেউ আবার যানবাহন থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হন। শিশু, বৃদ্ধদের কষ্ট ছিল অবর্ণনীয়। উত্তরা পূর্ব থানার ওসি আবু বকর বলেন, ছাত্রদের রাস্তা থেকে সরে কর্মসূচি পালনের অনুরোধ করা হলেও তারা তা শোনেনি।

ধানমণ্ডি-পান্থপথ: ধানমণ্ডির বিভিন্ন সড়ক ও পান্থপথ মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিভিন্ন স্থানে কাঁটাতার, দড়ি ও পুলিশের ব্যবহৃত লোহার তৈরি প্রতিবন্ধক দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে নিউমার্কেট থেকে গাবতলীমুখী সড়ক ও এর আশপাশের বিভিন্ন সড়কে যান চলাচল করতে পারেনি। সন্ধ্যা ৬টার মধ্যে আন্দোলনকারীরা তাদের কর্মসূচি গতকালের মতো শেষ করে।

সকাল ১০টার দিকেই ধানমণ্ডির ২৭ নম্বর এলাকায় মিরপুর সড়কে অবস্থান নেয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা সড়কটির আড়ং মোড় এলাকায় গাবতলীমুখী ও মানিক মিয়া এভিনিউ হয়ে ফার্মগেটমুখী সড়কে কাঁটাতার ও প্লাস্টিকের দড়ি বেঁধে যান চলাচল বন্ধ করে দেয়। এতে নিউমার্কেট থেকে গাবতলী ও ফার্মগেটমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। একপর্যায়ে মানিক মিয়া এভিনিউ যানশূন্য হয়ে পড়ে। অন্যদিকে গাবতলীমুখী সড়কে আটকে থাকে প্রচুর যানবাহন।

ধানমণ্ডি ২৭ নম্বর সড়কে ইবাইস ইউনিভার্সিটির সামনে সড়ক অবরোধ করে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাসের সামনে পুলিশের ব্যবহৃত সড়ক প্রতিবন্ধক দিয়ে রাস্তা আটকে দেয়। দুপুরে এই পথ দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় আটকা পড়েন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ।

পান্থপথ চৌরাস্তায় বেলা ১১টার দিকে সড়ক অবরোধ করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। সকালে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালের সামনের সড়কে অবস্থান নেয়।

জিগাতলায় ইউল্যাব শিক্ষার্থীদের অবরোধের কারণে সাত মসজিদ রোড এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধে ধানমণ্ডির ১৫ নম্বর সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। শ্যামলীতে মানববন্ধন করে আশা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রাইভেট মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা মানবববন্ধন করে।

কোথাও যান সংকট, কোথাও যানজটে দুর্ভোগ: শিক্ষার্থীদের আন্দোলনের কারণে কোথাও যানজট ছিল তীব্র। আবার কোথাও যান সংকটে পড়ে মানুষ। অ্যাম্বুলেন্সে থাকা রোগী নিয়ে আটকে থাকেন উৎকণ্ঠিত স্বজন। অবরোধের কারণে সড়কের অনেক স্থানে আটকে পড়ে গুরুতর অসুস্থ রোগীবাহী অ্যাম্বুলেন্সও। বিকেল পৌনে ৩টার দিকে ইবাইস ইউনিভার্সিটির সামনের সড়কে আটকে পড়ে একটি অ্যাম্বুলেন্স। এর পর রোগীর এক স্বজন অ্যাম্বুলেন্স থেকে নেমে আন্দোলনকারীদের কাছে অনেক কাকুতি-মিনতি করার পর তাদের যেতে দেওয়া হয়।

ভ্যাট নেওয়া হবে না আশ্বাসের পরও আন্দোলন: সকাল ১০টার দিকে ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে ও রামপুরায় জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। ওই সময় বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. ফরাস উদ্দিন বলেন, ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোনো ধরনের ভ্যাট নেওয়া হবে না। তাদের আন্দোলন প্রত্যাহার করে ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ করলেও তাতে লাভ হয়নি।

সাংবাদিক লাঞ্ছিত: পান্থপথে স্কয়ার হাসপাতালের কাছে আন্দোলনকারীদের হাতে লাঞ্ছিত হয়েছেন বিডিনিউজের প্রতিনিধি লিটন হায়দার। দুপুরে কয়েকজন বিদেশি চিকিৎসককে বহনকারী একটি গাড়ি স্কয়ার হাসপাতালে যাওয়ার সময় শিক্ষার্থীদের একটি দল তাদের আটকায়। এর পর তারা বিদেশিদের গাড়ি থেকে বের করে লাঞ্ছিত করে। লিটন তার মোবাইল ফোনে এ ঘটনার ছবি তুলতে গেলে আন্দোলনকারীরা বাধা দেয় ও তাকে লাঞ্ছিত করে। এ ঘটনার নিন্দা জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব)।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদেরবিস্তারিত পড়ুন

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে ছাত্রলীগ, শিক্ষার্থী, মহিলা আওয়ামী লীগবিস্তারিত পড়ুন

  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • মিরপুরে অজ্ঞান পার্টির কবলে কিশোর, খোয়ালো অটোরিকশা
  • নয়াপল্টনে র‍্যাবের অভিযানে অবৈধ ভিওআইপি সরঞ্জামাদিসহ আটক ১
  • গার্ডরুমে সহকর্মীর গুলিতে পুলিশ সদস্য নিহত
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • রাজধানীর শিশু হাসপাতালে আগুন
  • বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া