বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নাইম-শাবনাজের ডাকে ঢালিউড তারকাদের মিলনমেলা

সাধারণত বলিউড বা পাশের দেশ টালিউড ইন্ডাস্ট্রিতে দেখা যায় তারকাদের মিলনমেলা। কিন্তু এমন মিলনমেলা সাধারণত ঢালিউড ইন্ডাস্ট্রিতে দেখা যায় না। দু’একটা পারিবারিক অনুষ্ঠানকে কেন্দ্রে করে আয়োজকের পরিচিত গুটিকয়েক তারকার দেখা মেলে।

তবে তারকাজুটি নাইম-শাবনাজের ডাকে সম্প্রতি প্রায় দেড় শতাধিক তারকার এক মিলনমেলা হয়ে গত শনিবার রাজধানী গুলশানে এক অভিজাত কনভেনশন হলে। যেখানে বড়পর্দার মতিন রহমান, অাজিজুর রহমান, কবরী, চম্পা, অঞ্জু, অরুণা বিশ্বাস, ইলিয়াস কাঞ্চন, সাদেক বাচ্চু, রিয়াজ, ফেরদৌস, ওমর সানি, মৌসুমী, পপি, শিল্পী, বাপ্পা রাজ, সম্রাট, পূর্ণিমা, জাহেদ খান, ইমন,  মুনমুন, কেয়া, আরিফিন শুভ, বিদ্যা সিনহা মিম, আমিন খান, নিপুন ও  ছোট পর্দার, নিমা রহমান,  নওশিন, হিল্লোল, দীপা খন্দকার, শাহেদ আলী, শোয়েব, মৌসুমী নাগ, চুমকি, সুইটি, তারিনসহ অারো অনেকে উপস্থিত ছিলেন।

sabnaz1

বহুদিন আগেই চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে বিদায় জানানো নাইম-শাবনাজের অায়োজনটি ঢালিউড ইন্ডাস্ট্রিকে অনেক কিছুই শেখালো, বুঝালো আর জানান দিলো দূরে থেকেও ভালোবাসা দিয়ে কাছে থাকা যায়।

১৯৯১ সালে ৪ অক্টোবর সারাদেশের ২৫টি সিনেমা হলে মুক্তি পায় এহতেশাম পরিচালিত সিনেমা ‘চাঁদনী’। সেই সিনেমার মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্র শাবনাজ-নাইম জুটিকে পেয়েছিলো। সিনেমাটি ওই সময়ে কোটি কোটি অায় করে।

mim

সেই চাঁদনী ছবির ২৫ বছর পূর্ণ হয় এ বছরের ৪ অক্টোবর। আর সেকোরণে কিংবদন্তি গুণী নির্মাতা এহতেশামের প্রতি শ্রদ্ধা জানিয়ে নাইম-শাবনাজ জুটি আয়োজন করেন ‘চাদঁনী সন্ধ্যা’। চাঁদনী সন্ধ্যায় চাঁদের ছড়াছড়ি দেখে রীতিমতো অবাক হয়েছেন মিডিয়া অঙ্গণের অনেকে।

অনুষ্ঠানে একমিনিট নিরবতা পালন করে প্রয়াত ‘চাঁদনী’ ছবির সঙ্গে জড়িত সবার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

sabnaz10

জনপ্রিয় নির্মাতা এহতেশামের হাত ধরে বাংলা ফিল্ম দুনিয়ায়, শবনম, শাবনা, শাবনাজের মতো নায়িকাদের জন্ম হয়েছে। অনুষ্ঠানে তাই এহতেশামের পরিবার শাবনাজ-নাইমকে ধন্যবাদ জানিয়ে বলেন, তাকে নিয়ে শাবনাজ-নাইম যেধরনের চিন্তা-ভাবনা করেছে সেজন্য আমাদের পুরো পরিবার কৃতজ্ঞ। তার পরিচালনায় অনেকের ছবি অনেক বছর পূর্ণ হলেও তাকে সেভাবে কেউ মনে রাখেনি একমাত্র শাবনাজ-নাইম তাকে মনে রেখে এধরনের অনুষ্ঠান আয়োজন করেছে।

sabnaz1

ফিল্ম ইন্ডাস্ট্রির এসব গুণী মানুষের প্রতি শ্রদ্ধা জানানোর এমন প্রয়াসকে সাধুবাদ জানিয়ে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর‌। তিনি বলেন, এই মিলনমেলার মধ্যদিয়ে যারা অভিমান করে বহুদিন দূরে ছিলেন তারা আজ থেকে কাছে চলে আসবেন।

‘চাঁদ‌নী’ ছবি‌টির ২৫ বছর পূ‌র্তির এ আয়োজনে এসে অ‌নেক কথায় ম‌নে পড়‌ছে। এই ছ‌বির জু‌টি এখন আর অ‌ভিনয় ক‌রেন না। ভা‌লো লাগার বিষয় হ‌লো তারা এখনও চল‌চ্চিত্র নি‌য়ে ভা‌বেন। এবং ভবিষ্যতে সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করার চেষ্টা করবেন।

sabnaz

বহুদিন পর হলেও সবার কাছ থেকে এমন ভালোবাসা পেয়ে আনন্দিত শাবনাজ-নাইম জুটি। মঞ্চে যখন একসঙ্গে উঠলেন সেই হাসি, সেই দুষ্টু ভরা চোখের চাহুনি নাইম-শাবনাজকে করতালি দিয়ে তাদের সহকর্মীরা শুভেচ্ছা জানালেন। অার সঙ্গে বেজে উঠলো ‘চাঁদনী’ ছবির সুপারহিট গান ‘বন্ধুর বাঁশি বাজে আমার গানে’।

একসময়ের ড্যাসিং হিরো নাইম সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন,

আজকের এ সন্ধ্যা আমাদের নয়, এ সন্ধ্যা শুধু ‘চাঁদনী সন্ধ্যা’। কারণ এই ছ‌বি‌টির জন্য আমরা আজ‌কের শাবনাজ-নাইম। এ ছ‌বি‌টিই আমাদের দুজন‌কে সারা জীব‌নের জন্য এক ক‌রে দি‌য়েছে। এখন আমরা অ‌ভিনয় না কর‌লেও এই সি‌নেমার কারণেই এখনও আমরা সম্মা‌নিত হই মানু‌ষের কা‌ছে। আমি চাই বাংলা চলচ্চিত্রে এমন জুটি আরো বেঁচে থাকুক। 

sabnaz8

নাইমের কথার রেশ ধরেই শাবনাজ বলেন, নাইম পর্দায় যেমন আমার দারুণ জুটি ছিলো তেমনি বাস্তবেও জুটি হিসেবেও দারুণ। ‘২৫ বছর যে কীভাবে পার হয়ে গেল বুঝতেই পারলাম না। আপনাদের ভালোবাসার আমরা ২৩ বছর একসঙ্গে রয়েছি। সিনেমা থেকে দূরে থাকলে সিনেমার প্রত্যেকটি মানুষকে ভালোবাসি।

এসময় দু’মেয়ে নামিরা ও মাহাদিয়ার সঙ্গে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন নাইম-শাবনাজ দম্পতি।

sabnaz2

ছোট মাহাদিয়া বাবা-মায়ের সম্পর্কে বলেন,বাবা মায়ের জুটি নিয়ে অনেকের কাছে অনেক প্রশংসা শুনেছি, কিন্তু আজ আমার কাছে আরো পরিস্কার হলো। তাদের সন্তান হয়ে আমি দারুণ গর্বিত। তাদের জুটি সিনেমায় যেমন হিট ছিলো, বাস্তবে সেটি অারো হিট।

মঞ্চে যখন শাবনাজ-নাইম পরিবার তখন শাবনাজ ডেকে বসলেন ঢালিউডের আরেক জনপ্রিয় দম্পতি সানি-মৌসুমীকে।

ওমর সানি হেসে হেসে বলে ফেলেন, নাইমের প্রেম দেখেই আমি মৌসুমীর প্রেমে পড়ি এবং যখন দেখলাম তারা বিয়ে করেছে তখন আমিও মৌসুমীকে বিয়ে করে ফেললাম। এখন তাদের সংসারে দু’মেয়ে আর আমার সংসারে এক মেয়ে এক ছেলে। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

sabnaz7

সানির কথাটা আরো সত্য প্রমাণিত করতে মৌসুমী বলেন, শাবনাজ-নাইম জুটি জনপ্রিয় না হলে বোধহয় সানি-মৌসুমী জুটি হতো না এবং আরো যেসব জুটি হয়েছে সেগুলো মনে হয় কখনো হতো না। তারা আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রির অাইডল। তাদের কাছ থেকে বর্তমানে যারা অভিনয় করছে তাদের অনেক কিছু শেখার আছে।

এই প্রজন্মে হিরো ফেরদৌস বলেন, নাইম ভাই আর শাবনাজ আপু আজ আমাদের যা শেখালেন  তা থেকে আজ সবার শিক্ষা নেওয়া উচিত। আমিও তাদের এই মিলনমেলা দেখে ভাবছি কয়েকবছর ‘হঠাৎ বৃষ্টি’র’ ২৫ বছরে পা রাখবে আমিও হয়তো এধরনের কোনো অনুষ্ঠান করবো।  কারণ এই ধরনের অনুষ্ঠান খুব দরকার।

sabnaz3

‘চাঁদনী সন্ধ্যার’ সভাপতিত্ব করেন চিত্রপরিচালক আজিজুর রহমান। অনুষ্ঠানটি বাস্তবায়ন করার জন্য শাবনাজ-নাঈমকে সার্বিক সহযোগিতা করে‌ছেন চিত্রপরিচালক মতিন রহমান ও সাংবাদিক অভি মঈনুদ্দীন।

প্রায় দু’ঘণ্টার পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চ্যালেন আইয়ের জনপ্রিয় উপস্থাপিকা দিলরুবা সাথী।  

sabnaz5

উল্লেখ্য ঢালিউড ইন্ডাস্ট্রির সফল জুটি নাঈম-শাবনাজ সর্বশেষ সিনেমা ‘ঘরে ঘরে যুদ্ধ’। এরআগে তারা উপহার দিয়েছেন ‘দিল’, ‘সোনিয়া’, ‘চোখে চোখে’, ‘বিষের বাঁশি’, ‘অনুতপ্ত’, ‘টাকার অহংকার’, ‘সাক্ষাৎ’, ‘জিদ’সহ আরো বেশ কিছু চলচ্চিত্র।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?