বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

নিখোঁজদের সন্ধানে সারাদেশে চলছে চিরুনি অভিযান

র‌্যাব-পুলিশের হাতে দীর্ঘ তালিকা থাকলেও এখনো অনেক ‘নিখোঁজ’ তথ্য অজানা রয়ে গেছে। এমনকি অনেক বাবা-মা তাদের সন্তানের উধাও হওয়ার কথা জানেন না। কেউ কেউ আবার পুলিশি হয়রানির ভয়ে পরিবারের সদস্যের হঠাৎ নিরুদ্দেশ হয়ে জঙ্গি দলে যোগ দেয়ার খবর গোপন রেখেছেন। তাই প্রকৃত অর্থে আত্মগোপনে থাকা প্রশিক্ষিত জঙ্গির সংখ্যা কত এবং এদের নাম-ধাম পরিচয়ই বা কি সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো পরিষ্কার ধারণা নেই। আর এ কারণেই বিভিন্ন সময় সংঘটিত বেশকিছু চোরাগোপ্তা জঙ্গি হামলা এবং গুপ্তহত্যা ঠেকানো তাদের পক্ষে সম্ভব হয়নি। এই পরিস্থিতিতে জানা-অজানা নিখোঁজদের সন্ধানে দ্রুত চিরুনি অভিযান চালানোর পাশাপাশি এ-সংক্রান্ত সার্বিক তথ্য সংগ্রহে থানা-পুলিশ ও স্থানীয়দের সম্পৃক্ত করার সুপারিশ করেন গোয়েন্দারা।

রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় সোয়াটের অভিযান এবং গুলশান ও শোলাকিয়া হামলার ঘটনায় নিহত জঙ্গিদের সবাই দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল। এ ছাড়াও বিভিন্ন সময় আটককৃত জঙ্গিরাও সন্ত্রাসবাদের পথে পা বাড়ানোর আগে ‘নিখোঁজ’ হয়ে বিভিন্ন আস্তানায় অস্ত্র পরিচালনা, গ্রেনেড-বোমা তৈরি এবং জঙ্গি হামলা চালানোর কৌশল রপ্ত করার কথা স্বীকার করেছে। এদের কেউ কেউ আবার বিদেশ যাওয়ার কথা বলে হঠাৎ উধাও হয়ে জঙ্গি দলে যোগ দিয়েছে। ভয়ঙ্কর এই বাস্তবতায় জঙ্গিবিরোধী অভিযান জোরদার করার পাশাপাশি জানা-অজানা নিখোঁজদের খোঁজে দেশব্যাপী চিরুনি অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই সেটা শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে।

বিষয়টি সার্বিক পর্যালোচনায় চলতি আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে নিখোঁজদের খোঁজে চিরুনি অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে এ ব্যাপারে র‌্যাব-পুলিশকে প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেয়া হয়েছে।
পুলিশ সদর দপ্তরের এআইজি পদমর্যাদার একজন কর্মকর্তা জানান, কারো পরিবারের কোনো সদস্য নিরুদ্দেশ হওয়ার পর নিকটাত্মীয়স্বজনরা এ ব্যাপারে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করলেই শুধুমাত্র পুলিশ সে খবর জানতে পারে। আর এই পরিসংখ্যান নিয়েই নিখোঁজদের তালিকা তৈরি করা হয়। তবে কোনো পরিবার এ তথ্য গোপন করলে তা পুলিশের কাছে অজানাই থেকে যায়। তাই এর সঠিক পরিসংখ্যান কখনোই পুলিশের নথিতে পাওয়া যায়নি। যদিও বিগত সময় ‘নিখোঁজ’ ব্যক্তিরা দেশ বা সমাজের জন্য বড় কোনো হুমকি বা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়নি। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এই ইস্যুটিই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে অভিযানের শুরুতেই নিখোঁজদের প্রকৃত সংখ্যা কত এবং কে কোন উদ্দেশ্যে ঘর ছেড়েছে, তা খতিয়ে দেখা হবে। এ-সংক্রান্ত তথ্য গোপন করার বিষয়টি এই ইস্যুতে সর্বোচ্চ গুরুত্ব পাবে। এ ছাড়াও পরিবার থেকে ফিজিক্যালি বিচ্ছিন্ন নিখোঁজ সদস্যদের সঙ্গে স্বজনদের কারো মোবাইল ফোন, ইন্টারনেট বা অন্য কোনো মাধ্যমে কোনো যোগাযোগ আছে কিনা, সে ব্যাপারে তথ্য-প্রমাণ সংগ্রহে সর্বোচ্চ তৎপরতা চালাবে পুলিশ।

সরকারের একটি দায়িত্বশীল গোয়েন্দা সূত্র জানায়, র‌্যাব ইতোমধ্যে দু’দফা নিখোঁজদের যে তালিকা প্রকাশ করেছে, তা শুধুমাত্র থানায় নথিকৃত জিডির (সাধারণ ডায়েরি) ভিত্তিতে করা হয়েছে। তবে এর বাইরে আরো বিপুল সংখ্যক মানুষ নিখোঁজ রয়েছে। যারা সবাই জঙ্গি কর্মকান্ডে সম্পৃক্ত না হলেও এদের একটি অংশ এ পথে পা রেখেছে। অথচ এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুরোপুরি অন্ধকারে রয়েছে।

এ প্রসঙ্গে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ‘নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিপুল সংখ্যক শিক্ষার্থী অনুপস্থিত থাকার তথ্য আমাদের হাতে রয়েছে। এ নিয়ে র‌্যাব কাজ করছে। এদের মধ্যে অনেকে নানা কারণে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থাকতে পারে। এর মানে তারা জঙ্গি না। কিন্তু তারা কেন অনুপস্থিত এবং তারা কোথায় রয়েছে, এ বিষয়গুলো তদন্ত করা হচ্ছে।’
এ ছাড়াও সম্প্রতি র‌্যাব ৬৮ জনের যে নিখোঁজ তালিকা প্রকাশ করেছে, এদের মধ্যে অনেকে জঙ্গি কর্মকা-ে জড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের ধরতেও সাঁড়াসি অভিযান চালানো হচ্ছে বলে দাবি করেন মুফতি মাহমুদ খান।

গোয়েন্দা পুলিশ ডিবির একাধিক সূত্র জানায়, এরই মধ্যে তারা শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার অন্তত ২৫ জন ব্যক্তির খোঁজ পেয়েছে যারা দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছে। অথচ এ ব্যাপারে সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি করা হয়নি। এমনকি তাদের স্বজনরা বিষয়টি পুলিশকে মৌখিকভাবেও অবহিত করেনি। অথচ তাদের কারো কারো বিরুদ্ধে জঙ্গি দলে যোগ দেয়ার মতো সন্দেহজনক নানা তথ্য পাওয়া গেছে।

এদিকে দীর্ঘদিন ধরে নিখোঁজ সদস্যের ব্যাপারে এখন অনেক পরিবার থানায় জিডি করছে। তাদের ভাষ্য, অভিমান করে বাড়ি ছেড়ে যাওয়া সন্তান একসময় নিজেই ফিরে আসবে এমন চিন্তাভাবনায় তারা এতদিন এ বিষয়টিতে গুরুত্ব দেয়নি। অথচ স্বজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে অনেকেই জঙ্গি হিসেবে আত্মপ্রকাশ করায় তাদের এখন টনক নড়েছে। তাই তারা এখন নিখোঁজ খবরটি দ্রুত পুলিশকে অবহিত করছে।

তবে গোয়েন্দাদের ধারণা, জানা-অজানা নিখোঁজদের খোঁজে র‌্যাব-পুলিশের চিরুনি অভিযান চালানোর আলামত অনেকেই টের পেয়ে গেছে। তাই যারা এতদিন এ খবর গোপন রেখেছেন, তারা এখন তাড়াহুড়া করে সেটা পুলিশকে জানিয়ে দিচ্ছেন। তবে নিখোঁজ তথ্য গোপনকারীদের কারো কারো পুরনো ঠিকানা বদলেরও নজির রয়েছে বলে জানান গোয়েন্দারা। সচেতনতামূলক ব্যাপক প্রচারণা চালানোরও পরিকল্পনা নিয়েছে পুলিশ।

এই সংক্রান্ত আরো সংবাদ

ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. সারোয়ার জাহানবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

নারায়নগঞ্জে কোটা আন্দোলনকারীর উপর আক্রমন

নিজস্ব প্রতিবেদক : নারায়নগঞ্জ জেলার সোনারগাঁ এলাকায় কোটা আন্দোলনকারী সংগঠকবিস্তারিত পড়ুন

  • কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী
  • সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত
  • চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • সিলেটে ৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক
  • সকাল থেকে ঢাকায় বৃষ্টি
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • সিলেট বিভাগের বন্যা ভয়ঙ্কর রুপ নিচ্ছে
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ