সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নেপিয়ার থেকেও শূন্যহাতে ফিরছেন মাশরাফিরা

ক্রাইস্টচার্চ, নেলসনের পর নেপিয়ার। নিউজিল্যান্ড সফরের তৃতীয় শহর থেকেও শূন্য হাতে ফিরে যাচ্ছে বাংলাদেশ দল। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে পরপর চার ম্যাচ হারা বিধবস্ত বাংলাদেশ দল বুধবার এখান থেকে রওয়ানা হয়ে যাবে তাওরাঙ্গার উদ্দেশে। সেখানকার মাউন্ট মোঙ্গানিউর মাঠে ৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচও হবে একই ভেন্যুতে।

প্রশান্ত মহাসাগরের হকস বে লাগোয়া ছবির মতো সাজানো শহর নেপিয়ারের প্রেমে পড়ে গিয়েছিল ক্রিকেটাররা। এখানকার ভারতীয় রেস্টুরেন্ট সঙ্গম, টার্কিস রেস্টুরেন্ট কালিম, ম্যাকডোনাল্ড, কেএফসিও ছিল তাদের পছন্দের তালিকায়। নেলসনের শেষ ওয়ানডের শুরুতে মনে হয়েছিল বাংলাদেশ কিউইদের ইংরেজি নববর্ষ উদযাপনটাই বুঝি মাটি করবে। কিন্তু মিডল অর্ডার হুড়মুড় ভেঙে পড়লে বছরটাই হার দিয়ে শেষ করে টিম টাইগার্স। আর নেপিয়ারে প্রথম টি-টোয়েন্টি হেরে বাকি ষোলকলাও পূর্ণ হলো যেন। হার দিয়ে তারা শুরু করল বছরটাও। ক্রিকেটাররা হারলেতো শুধু তারাই হারে না। বাংলাদেশও হারে। মঙ্গলবার নেপিয়ারের হার দিয়ে বাংলাদেশেরও শুরু হলো নতুন বছর।

ক্রাইস্টচার্চ-নেলসনের তিন ওয়ানডেতে দেখা গিয়েছিল বাংলাদেশ এক ম্যাচে ব্যাটিং ভালো করলে পরের ম্যাচে খারাপ করে বোলিং। কিন্তু নেপিয়ারের ম্যাকলিন পার্কে কোনও সেক্টরেই ভালো করল না দল। অথচ এই ম্যাকলিন পার্কের খেলা দিয়ে বাংলাদেশ দল এর উইকিপিডিয়াতেও ঢুকে পড়েছে! কারণ মঙ্গলবারের ম্যাচটি ছিল ম্যাকলিন পার্কের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। এখন সে উইকিপিডিয়ায় এও উঠলো এ মাঠটির প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ নামের দেশটির জাতীয় ক্রিকেট হেরেছিল ৬ উইকেটে।

ম্যাকলিন পার্কের মাঠ ছিল ছোট। উইকেট ছিল ব্যাটিং বান্ধব। কিন্তু টপ অর্ডার কী করে উইকেট বিলিয়ে দিয়ে আসতে পারে তা সবাই আবার চোখের সামনে দেখল। সাকিব আল হাসান বাংলাদেশের মূল আন্তর্জাতিক টি-টোয়েন্টি তারকা। সাকিব যখন মাঠে নামছিলেন তখন ভাষ্যকাররা তার নানা কীর্তির প্রশংসা করছিলেন। কিন্তু সাকিব যেভাবে আউট হয়ে ফিরে আসছিলেন তখন তার কথাগুলোই মনে পড়ছিল। সোমবার নেপিয়ারে সাকিব মিডিয়াকে বলেছেন ভালো খেলা খারাপ খেলা এসব আর এখন তাকে ভাবায় না। এক সময় ভাবাতো। এখন সুযোগ পেলে দলের জন্যে ভালো খেলার চেষ্টা করেন। ক্রিকেটের কারণে তার বয়সী বাংলাদেশি শীর্ষ ধনাঢ্য ব্যক্তিদের অন্যতম সাকিবের ব্যর্থতা বাংলাদেশকে যে ভাবায়-কাঁদায় তাও কি সাকিব আর ভাবেন না?

চোটের কারণে মুশফিক দলে নেই। বাংলাদেশের মারকুটে অপর তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমানকে নিয়ে দর্শকদের কত আশা ছিল এদিন। কিন্তু ফর্মে থাকা তারা যেভাবে ফিরে গেলেন এর কী ব্যাখ্যা হতে পারে? অথচ নিউজিল্যান্ড সফরের তিন ওয়ানডেতে রান না পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ মঙ্গলবার সতীর্থদের চোখে আঙ্গুল দিয়ে দেখালেন উইকেটে জমে থাকলে কী করে বাঘা কিউই বোলারদেরও মেরে সীমানা পার করা যায়। দেশের আরেক টি-টোয়েন্টি স্পেশালিস্ট অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও এদিন রান পেলেন না! কোথায় দুঃখ লুকাবে বাংলাদেশ?

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সবক্ষেত্রেই যে ম্যাকলিন পার্কে বাংলাদেশ ব্যর্থ, মঙ্গলবারের মিডিয়া ব্রিফিংয়ে তা অস্বীকার করেননি অধিনায়ক। এক কথায় বলেছেন ‘আমরা পারিনি।’ দলের ভরসার ব্যাটসম্যানরা কেন রান পাচ্ছেন না এর কোন ব্যাখ্যাও অধিনায়কের কাছে নেই। আবার বলেছেন হয়তো মনোসংযোগের সমস্যা। এসব সমস্যা কাটিয়ে উঠতে আর কতদিন লাগবে? কেউ জানে না। এসবের মাঝে আবার নতুন উপসর্গ দেখা দিয়েছে। দোষাদোষীর উপসর্গ! একজন দোষ দিচ্ছেন আরেকজনকে।

বাংলাদেশে এসব সমস্যা এক সময় ছিল। মাঝে বেশ কিছুদিন ছিল না। তা আবার ফিরে এসেছে। সবাই সামনের দিকে যায়। বাংলাদেশ হাঁটা দিয়েছে পেছনের দিকে!দলের এখন যে অবস্থা, একটা জয় বদলে দিতে পারে সবকিছু। চারটা ম্যাচ চলে গেল। জয় এখনও অধরাই থাকল। দলের এখনকার অবস্থায় মাউন্ট মোঙ্গানুইতে জিতবে কী করে বাংলাদেশ? দেশবাসীর কত যে আশা ছিল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা