বৃহস্পতিবার, অক্টোবর ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পরীক্ষা দিতে আসেনি ৬৮২৮ এসএসসি পরীক্ষার্থী

সারাদেশে চলমান এসএসসি ও সমমানের প্রথমদিনের পরীক্ষায় অংশ নেয়নি ৬ হাজার ৮২৮ পরীক্ষার্থী। এর মধ্যে মাদরাসা শিক্ষা বোর্ডের সব থেকে বেশি, ২ হাজার ৫৯৭ জন। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম সূত্রে এ তথ্য জানা গেছে।

এছাড়া অসৎ উপায় অবলম্বনের কারণে সাত পরীক্ষার্থী এবং এক পরীক্ষা পরিদর্শক বহিষ্কৃত হয়েছেন। সাত পরীক্ষার্থীর মধ্যে একজন মাদরাসা বোর্ড, পাঁচজন কারিগরি বোর্ড ও একজন যশোর বোর্ডের অধীনে বহিষ্কার হয়েছেন। এছাড়া মাদরাসা বোর্ডের অধীনে এক শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

কন্ট্রোল রুমের হিসাব মতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডসহ এ বছর ১০ শিক্ষা বোর্ডের অধীনে ৩ হাজার ২১৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ১৫ লাখ ৬ হাজার ৭৮৩ জনের অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছে ১৪ লাখ ৯৯ হাজার ৯৫৫ জন। অনুপস্থিত ছিল ৬ হাজার ৮২৮ জন। অনুপস্থিতির হার অবশ্য শূন্য দশমিক ৪৫ শতাংশ।

অপরদিকে ৩০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩ হাজার ১৪৩টি কেন্দ্রে ১৬ লাখ ৫১ হাজার ৫৫৩ পরীক্ষার্থী অংশ নেবে।

যদিও শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের হিসাবে এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির সংখ্যা বেশ গড়মিল রয়েছে। কন্ট্রোল রুমের হিসাবের চেয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রের সংখ্যা ৭১টি কম। আর শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি উল্লেখ করা পরীক্ষার্থীর সংখ্যা কন্ট্রোল রুমের হিসাবের চেয়ে ১ লাখ ৪৪ হাজার ৭৪০ জন বেশি।

ঢাকা বোর্ডের ৪১১ কেন্দ্রে ৩ লাখ ৭৯ হাজার ১৯৭ পরীর্ক্ষাথীর অংশ নেয়ার কথা থাকলেও পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৭৮ হাজার ৩৫০ জন। অনুপস্থিত ছিল ৮৪৭ জন।

চট্টগ্রাম বোর্ডের ১৬৯টি কেন্দ্রে ১ লাখ ১ হাজার ৪২২ পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা থাকলেও অংশ নেয় ১ লাখ ১ হাজার ১৪৩ জন। অনুপস্থিত ২৭৯ জন।

রাজশাহী বোর্ডের ২২৭টি কেন্দ্রে ১ লাখ ৪৬ হাজার ৭৩৯ পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা থাকলেও পরীক্ষা দিয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩১৬ জন। অনুপস্থিত ছিল ৪২৩ জন।

বরিশাল বোর্ডের ১৪৭টি কেন্দ্রে ৭৩ হাজার ৩৮৬ পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও পরীক্ষায় অংশ নেয় ৭৩ হাজার ১৬৩ জন। অনুপস্থিত ২৫০ জন।

সিলেট বোর্ডের ১১৯টি কেন্দ্রে ৭৪ হাজার ৮ জনের পরীক্ষা দেয়ার কথা থাকলেও অংশ নেয় ৭৩ হাজার ৭৫৬ জন। অনুপস্থিত ২৫২ জন।

দিনাজপুর বোর্ডের ২৪০টি কেন্দ্রে ১ লাখ ৩৪ হাজার ১৬৭ পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা থাকলেও অংশ নেয় ১ লাখ ৩৩ হাজার ৮৬১ জন। অনুপস্থিত ছিল ৩৬ পরীক্ষার্থী।

কুমিল্লা বোর্ডের ২৩৫টি কেন্দ্রে ১ লাখ ৪৪ হাজার ৬৮১ পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা থাকলেও পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৪৪ হাজার ১৭১ জন। অনুপস্থিত ৫১০ জন।

যশোর বোর্ডের ২৪৩টি কেন্দ্রে ১ লাখ ৩২ হাজার ৪৯০ পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৩২ হাজার ৭ জন। আর অনুপস্থিত ছিল ৪২৩ জন। বহিষ্কৃত পরীক্ষার্থী একজন।

কারিগরি বোর্ডের ৭৩১টি কেন্দ্রে ৮৭ হাজার ৬০১ পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা থাকলেও অংশ নেয় ৮৬ হাজার ৬৬০ জন। অনুপস্থিত ৯৪১ জন। বহিষ্কৃত পরীক্ষার্থী পাঁচজন।

মাদরাসা বোর্ডের ৬৯৭টি কেন্দ্রে ২ লাখ ৩৩ হাজার ৯২ জন পরীক্ষা দেয়ার কথা থাকলেও অংশ নেয় ২ লাখ ৩০ হাজার ৪৯৫ জন। অনুপস্থিত ২ হাজার ৫৯৭ জন। বহিষ্কৃত পরীক্ষার্থী একজন এবং কক্ষ পরিদর্শক একজন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সোমবারের বৈদেশিক মুদ্রার বিনিময় হার

এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বাস করেনবিস্তারিত পড়ুন

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

এ মাসের প্রথম ১৪ দিনে এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখবিস্তারিত পড়ুন

বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া

বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া। জুনেরবিস্তারিত পড়ুন

  • ডাক ও টেলিযোগাযোগ খাতে এডিপি বাস্তবায়ন শতভাগ
  • এডিবি ২৫ কোটি ডলার ঋণ দেবে সামাজিক নিরাপত্তায়  
  • ত্রিভুজ ক্ষমতাকাঠামোর অধীনে প্রণীত ত্রিশঙ্কু বাজেট
  • ট্রেজারি বন্ড রি-ইস্যুর নিলাম মঙ্গলবার
  • নিজ ভূমি অধিকার সুনিশ্চিত করলে তা জীবনযাত্রার মানোন্নয়নে সহায়ক হয় : ভূমিমন্ত্রী
  • বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসবে: অর্থমন্ত্রী
  • এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ বেড়েছে ৪১ শতাংশ
  • ‘মুক্ত বিনিয়োগ নীতি গ্ৰহনে পাচারকৃত অর্থ ফেরানোর সুযোগ রয়েছে’
  • বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী