শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পাক-ভারত সীমান্তের মাত্র ১০০ মিটার আগে থেমে যায় স্বয়ংক্রিয় গাড়িটি

পঞ্জাবের আন্তর্জাতিক সীমান্তে মোতায়েন বিএসএফ জওয়ানরা হঠাৎ দেখেন পাকিস্তানের দিকে এগিয়ে আসছে সাঁজোয়া গাড়ি। মুহূর্তে সাজো-সাজো রব পড়ে যায় গোটা সীমান্তে। আন্তর্জাতিক সীমান্তের মাত্র ১০০ মিটার আগে থেমে যায় স্বয়ংক্রিয় গাড়িটি। সীমান্তের ধার ঘেঁষে কিছু দূর গিয়ে শেষে গাড়িটি ফিরে যায় নিজেদের শিবিরে।

উরি হামলা, সার্জিক্যাল স্ট্রাইকের আবহে গাড়িটি দেখে চূড়ান্ত সতকর্তা জারি হয় সীমান্তে। বিএসএফের মতে, চালকহীন ওই গাড়িটিতে ক্যামেরা লাগানো ছিল। বিএসএফের ডিজি কে কে শর্মার বক্তব্য, ‘‘সীমান্তে আমাদের প্রস্তুতি কতটা সম্ভবত সেটাই মাপার জন্য পাক বাহিনীর পক্ষ থেকে ওই গাড়িটি পাঠানো হয়েছিল।’’ এ ভাবেই পাকিস্তান পশ্চিম সীমান্তেও চাপ বাড়াতে চাইছে বলে ধারণা নরেন্দ্র মোদী সরকারের শীর্ষ কর্তাদের।

ওই ঘটনার পরে কোনও ঝুঁকি নেয়নি বিএসএফ। কেন্দ্রের কাছে আন্তর্জাতিক সীমান্তে আধাসেনা বাড়ানোর দাবি জানায় তারা। পরিস্থিতির গুরুত্ব বুঝে দ্রুত পশ্চিম সীমান্তে চার ব্রিগেড বাড়তি বিএসএফ মোতায়েনের সিদ্ধান্ত নেয় নর্থ ব্লক। গতকাল লাদাখের পরে আজ কার্গিল ও দ্রাস এলাকার সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সীমান্তে সেনা প্রস্তুতি নিয়ে কথা বলেন সেনা কর্তাদের সঙ্গে।

এ দিন অবশ্য ভোর থেকে উত্তপ্ত হয়ে ওঠে জম্মু-কাশ্মীর সীমান্ত। কূটনৈতিক ভাবে উভয় পক্ষই সীমান্তে উত্তেজনা কমানোর চেষ্টা শুরু করলেও, তার কোনও বাস্তব প্রতিফলন এখনও নিয়ন্ত্রণরেখায় দেখা যাচ্ছে না। এ দিন পাকিস্তানের পক্ষ থেকে জম্মু-কাশ্মীরের নওশেরা ও আখনুর সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ করে গুলি ও মর্টার ছোড়ে পাক সেনা। জবাব দেয় ভারতীয় সেনাও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তাদের মতে, আগামী কিছু দিন সীমান্তে হামলা চালিয়ে যাবে পাকিস্তান। শীত আসছে। তার আগে যত বেশি সংখ্যক জঙ্গি অনুপ্রবেশ করাতে চাইছে পাক সেনা।

এরই মধ্যে পঞ্জাবের অমৃতসরের কাছে ইরাবতী নদীতে পাকিস্তানের একটি ডিঙি নৌকো উদ্ধার করেছে বিএসএফ। আজ ভোরে ওই নৌকোটি পাকিস্তানের দিক থেকে অমৃতসরের দিকে ভেসে আসে। জলপথে হানার আশঙ্কা থাকায় এখন পাক নৌকো নিয়ে সতর্ক সীমান্তরক্ষীরা। তবে এই নৌকোটিতে একটি পাকিস্তানি পতাকা ছাড়া কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিএসএফের ডিআইজি আর এস কাটারিয়া। তিনি জানান, পরে ফ্ল্যাগ মিটিং-এ পাক রেঞ্জার্সও পাকিস্তান থেকে নৌকো ভেসে আসার কথা মেনে নিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, দু’টি পাক নৌকো করাচি থেকে ভারতীয় জলসীমার দিকে আসছে বলে খবর পেয়েছেন গোয়েন্দারা।বাংলাবাজার

এই সংক্রান্ত আরো সংবাদ

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারি

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারিতে জড়িয়েছেন আইনপ্রণেতারা। একটি আইনের সংস্কার নিয়েবিস্তারিত পড়ুন

বাণিজ্য সম্প্রসারন নিয়ে পুতিন-শির বৈঠক

 চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের একটি ‘নতুন যুগ’ সূচনার প্রতিশ্রুতি দেওয়ারবিস্তারিত পড়ুন

ভ্রমণ ভিসায় ভারতে যাতায়াত তিন দিন বন্ধ

আগামী ২০ মে থেকে ভারতের পশ্চিমবঙ্গ জেলার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণবিস্তারিত পড়ুন

  • পুতিন রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন 
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • কানের ৭৭তম আসরের পর্দা উঠছে আজ
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নিরাপত্তা পরিষদের প্রধান করা হয়েছে
  • সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
  • গাজায় মানবিক কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৬০ জনের মৃত্যু, বহু নিখোঁজ
  • জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস  
  • ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা
  • ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী