বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পৃথিবীকে রক্ষায় ২০১৭ সালে এই ৯ কাজ করুন

বিশ্ব তাপমাত্রা বিপজ্জনকহারে বেড়ে চলার কারণে আপনি অসহায় বোধ করাটা সহজ। কিন্তু জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এমন কিছু কাজ রয়েছে যা আমাদের সকলেই করতে পারেন।

আসুন নতুন বছরের শুরুতে আমরা পৃথিবীকে রক্ষার জন্য এই ৯টি বাস্তব কাজ করার প্রতিজ্ঞা করি:

১. রিসাইকেল করুন
পৃথিবীর পরিবেশ রক্ষায় আপনি সেরা যে কাজটি করতে পারেন তা হলো পুনর্নবায়ন। আপনার গৃহস্থালি কাজে ব্যবহৃত জিনিসগুলো যত বেশি সম্ভব তত বেশি হারে পুনর্নবায়ন করুন।

২. প্লাস্টিক পুনরায় ব্যবহার করুন
আপনি যত কম পরিমাণে প্লাস্টিক পণ্য ফেলে দিবেন ততই ভালো। নতুন নতুন পানির বোতল কেনার বদলে বরং পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক বোতল দিয়ে পানি পান করার চেষ্টা করুন এবং প্লাস্টিক ব্যাগগুলো পুনরায় ব্যবহার করুন।

৩. মাংস খাওয়া কমিয়ে দিন
মাংস থেকে প্রচুর পরিমাণ কার্ব নিঃসরণ হয়। বেশি মাংস খেলে বেশি গাছ ধ্বংস হয়। কারণ, মাংস উৎপাদনে পশু পালন করতে গিয়ে প্রচুর পরিমাণে গাছ কাটতে হয়। আর মাত্র এক পাউন্ড মাংস উৎপাদনে ২,৫০০ গ্যালন পানি দরকার হয়। খাদ্য উৎপাদনের জন্য পশু পালনের ফলে বিশাল পরিমাণ কাঁচা বর্জ্য সৃষ্টি হয়। আর এই পশু বর্জ্যই পান দূষণের সবচেয়ে বড় কারণ।

সুতরাং আপনি যদি পৃথিবীর পরিবেশ রক্ষা অবদান রাখতে চান তাহলে আপনার খাদ্য তালিকায় মাংসের হার কমিয়ে আনুন। প্রতি সপ্তাহে অন্তত একটি দিন মাংস না খেয়ে থাকার অভ্যাস গড়ে তুলুন।

৪. ভাগাভাগি করে গাড়ি ব্যবহার করুন
কার্বন নিঃসরণের ক্ষেত্রে সহায়ক কাজ করাটা পরিবেশ রক্ষায় সবচেয়ে বেশি অবদান রাখতে পারে। আপনার ব্যক্তিগত গাড়িটি পরিবারের সদস্য এবং সহকর্মীদের সঙ্গে ভাগাভাগি করে ব্যবহারের চেষ্টা করুন। অথবা বেশি বেশি গণপরিবহন ব্যবহার এবং বাইসাইকেল ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন।

৫. শাওয়ার ব্যবহার করুন
গোসলের সময় টেপ ছেড়ে পানি ব্যবহার না করে বরং ঝর্ণা ছেড়ে গোসল করুন। এতে গোসলের জন্য অতিরিক্ত পানি ব্যয় হবে না। আর যখন ব্রাশ করবেন তখন টেপ বন্ধ করে রাখুন যাতে পানির অপচয় না হয়।

৬. রাজনৈতিকভাবে সচেতন হন
কার্বন নিঃসরণে বৈশ্বিক লড়াইয়ে কোনো দেশের যোগ দেওয়ার বিষয়টি সে দেশের রাজনীতিবিদদের ওপর নির্ভর করে। দুঃখজনকভাবে কিছু কিছু রাজনীতিবিদ আছেন যারা পরিবেশ বিষয়ে সচেতন নন। সুতরাং এমন দল ও রাজনীতিবিদদের প্রতি আপনার সমর্থন জ্ঞাপন করুন যারা পরিবেশ বান্ধব চিন্তা করেন।

৭. পরিবেশ বিষয়ক তৎপরতায় যুক্ত হন
রাজনৈতিক সচেতনতাকে আরো একধাপ এগিয়ে নেওয়ার জন্য প্রচুর উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি পরিবেশ রক্ষা তৎপরতার সঙ্গে যুক্ত হতে পারেন। অনলাইনে সার্চ করে আপনি আপনার স্থানীয় এলাকায় পরিবেশ ইস্যুতে কী কী কর্মকাণ্ড চলছে তা জানতে পারেন সহজেই। এটি হতে পারে পরিচ্ছন্নতা অভিযান, পরিবেশ বিষয়ক দাতব্য সংগঠনের তহবিল সংগ্রহের জন্য স্বেচ্ছা শ্রম বা পরিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে সহায়তামূলক কর্মকাণ্ড।

৮. খাদ্য অপচয় কমিয়ে আনুন
শুধু যুক্তরাজ্যেই প্রতিবছর ৭০ লাখ টন খাদ্য অপচয় করা হয় বাড়ি থেকে উচ্ছিষ্ট হিসেবে ফেলে দেওয়ার মাধ্যমে। আমরা যদি এখনো খাওয়ার যোগ্য খাদ্য অপচয় বন্ধ করতে পারি তাহলে পরিবেশের জন্য রাস্তা থেকে অর্ধেক পরিমাণ গাড়ি তুলে নেওয়ার সমান উপকার হবে।
আমরা কী পরিমাণ খাদ্য কিনছি সে ব্যাপারেও সতর্ক হতে হবে। এছাড়া আমরা যে খাদ্য পচয় করছি তা পুনরায় খাদ্য উৎপাদনে ব্যবহারের জন্য কমপোস্ট বা জৈব সারে পরিণত করার উদ্যোগ নিতে হবে।

৯. খাদ্য স্থানীয়ভাবে কিনে খান
বাড়ি পাশের বাজার বা দোকান থেকেই খাবার কিনে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। পরিবেশ রক্ষায় এটি আরেকটি ছোট কিন্তু বেশ কার্যকর পদক্ষেপ। এ মাধ্যমে স্থানীয় কৃষক এবং খাদ্য উৎপাদকদেরকে সহায়তা করা হয় যারা দীর্ঘ পথ পাড়ি দিয়ে খাদ্য পরিবহন করে পরিবেশ দূষণ করছেন না। এরা খাদ্য প্যাকেটজাতও করেন কম পরিমাণে।

সূত্র: দ্য ইনডিপেনডেন্ট

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ