বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পেট ও কোমর সরু করবেন যেভাবে

ভুঁড়ি বা বর্ধিত পেটের সমস্যায় ভোগেন অনেকেই। অনেকে পেটের মেদ কমাতে সাহায্য নেন ডায়টেশিয়ানের, ভর্তি হন জিমে। কিন্তু, তাতেও ফল মেলে না তেমন। ডায়েট কন্ট্রোল বা ব্যায়ামের পরও কেন কমতে চায় না আপনার পেটের আয়তন?

বিশেষজ্ঞদের ভাষ্য, আসলে বর্ধিত পেটের একমাত্র কারণ চর্বি বা মেদ নয়। নানা কারণে পেট ফুলে থাকতে পারে, যার ফলে বাইরে থেকে দেখলে মনে হতে পারে ভুঁড়ি হয়েছে। তেমন হলে ব্যায়াম করেও মিলবে না সুফল। তাহলে কীভাবে মুক্তি পাওয়া যাবে পেটের ফোলাভাব থেকে? জার্নাল অফ মেডিকাল অ্যাসোসিয়েশন অফ অ্যাটলান্টা জানাচ্ছে ফোলা পেটের সমস্যা থেকে মুক্তির উপায়।

এ জার্নালে প্রকাশিত এক গবেষণা জানাচ্ছে, প্রধানত ৫ কারণে পেট ফুলে থাকতে পারে। সেই কারণগুলোকে দূর করতে পারলেই পেটের ফোলাভাব দূর হবে। জেনে নিন কারণ গুলো-

>>পানি কম খাওয়া: অনেকে স্বাভাবিকভাবেই পানি কম পান করেন। আবার অনেকের অভ্যাস থাকে পানি তেষ্টা পেলে কোল্ড ড্রিংক, কিংবা কফি খেয়ে তেষ্টা মেটানো। এভাবে শরীরে যে পানিভাব ঘটে তার পরিণামে শরীরের বিভিন্ন ট্যিসু তাদের অভ্যন্তরস্থ পানীয় উপাদান নিজেদের মধ্যে সঞ্চিত রাখে। তার ফলে কোষগুলি ফুলে য়ায় আয়তনে ও পেটকেও ফোলা লাগে। কাজেই পরিমাণমতো পানি পান করুন।

>>মানসিক উদ্বেগ: মানসিক উদ্বেগ বা স্ট্রেস নানাভাবে ক্ষতি করে শরীরের। দেখা গেছে, যারা স্ট্রেসে ভোগেন, তাদের পরিপাক যন্ত্র যথাযথ কাজ করে না। ফলে পেটে গ্যাস তৈরি হয় এবং সেই গ্যাস পেটে আবদ্ধ হয়ে থাকে। ফলে ফুলে থাকে পেট। কাজেই স্ট্রেস কমানোর জন্য নিয়মিত ধ্যান বা প্রাণায়াম করুন।

>>খাবার ঠিকমতো না চিবনো: খাওয়ার সময় খাবার ঠিকমতো না চিবিয়ে গিলে নিলে তা হজম হতে সময় লাগে, পরিপাক প্রক্রিয়াও মন্থর হয়ে আসে। পরিণামে পেট ফুলে যায়। অর্থাৎ খাবার খাওয়ার সময়ে ভাল করে চিবিয়ে তবেই তা গিলুন। সাধারণভাবে ডাক্তাররা মনে করেন, খাবার মুখে দিয়ে ২০ বার চিবনোর পরে তা গলায় চালান করাই স্বাস্থ্যসম্মত।

>>কোষ্ঠকাঠিন্য: যারা কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাদের পেটেও গ্যাস উৎপাদিত হয় এবং তা পেটেই আবদ্ধ হয়ে থাকে। যার ফলে পেট ক্রমশ ফুলতে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পেতে প্রচুর ফাইবার যুক্ত খাবার খান, দৈনিক কিছু হালকা এক্সারসাইজ করুন। প্রয়োজন হলে ডাক্তারের সাহায্য নিন।

>>কোল্ড ড্রিংক: পান করতে যতই ভাল লাগুক না কেন, কোল্ড ড্রিংক বা সোডার মতো কার্বোনেটেড পানীয় পেট ফুলে যাওয়ার একটি অন্যতম প্রধান কারণ। কাজেই যদি আপনি স্বাস্থ্য সচেতন হতে চান‌, তাহলে কোল্ড ড্রিংক খাওয়ার অভ্যেস ত্যাগ করুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে

চুয়াডাঙ্গায় ১৮ দি‌ন ধ‌রে অব্যহত র‌য়ে‌ছে তীব্র থে‌কে অ‌তি তীব্রবিস্তারিত পড়ুন

যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি

চট্টগ্রাম বিভাগে টানা দুই দিন এবং সিলেট বিভাগে টানা তিনবিস্তারিত পড়ুন

২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারিবিস্তারিত পড়ুন

  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে