মঙ্গলবার, মে ৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রশ্নবিদ্ধ অ্যাকশনেও ‘বৈধ’ কুপারের বিপিএল!

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজের প্রথম ম্যাচেই দুঃসংবাদ পেয়েছিলেন কেভন কুপার। চিটাগং ভাইকিংসের বিপক্ষে ম্যাচ শেষে খুলনা টাইটান্সের এই পেসারের বিরুদ্ধে সন্দেহজনক অ্যাকশনের অভিযোগ আনেন আম্পায়াররা। কিন্তু বেঁচে গেছেন এই ক্যারিবিয়ান। ঘরোয়া টুর্নামেন্ট বলেই ‘বৈধ’ কুপারের বোলিং অ্যাকশন।

যদিও এমন অভিযোগ এবারই প্রথম নয়। সে কারণেই শোরগোল। ২০১১ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) প্রথম অভিযোগ তোলা হয় কুপারের বিরুদ্ধে। এরপর ২০১৪ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবং সর্বশেষ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) । সেবার কোয়েটা গ্লাডিয়েটর্সের বিপক্ষে লাহোর কালান্দার্সের হয়ে এক ম্যাচে তার বিরুদ্ধে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ তোলা হয়।

সেই টুর্নামেন্টেও ছাড় পেয়েছেন তিনি। পিএসএল কতৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, আবারও যদি অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে, তাহলে তাকে খেলতে দেওয়া হবে না। তবে আপাতত তিনি খেলা চালিয়ে যেতে পারবেন। সুযোগটি নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার। নির্দিষ্ট অ্যাকশন এড়িয়ে গিয়ে খেলেছিলেন।

একই অবস্থা বিপিএলেও। নিয়ম কানুনের বেড়াজালে এবারও বেঁচে যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার। কালের কন্ঠের এক প্রতিবেদনে বিপিএল গভর্নিং কাউন্সিলের টেকনিক্যাল কমিটির প্রধান জালাল ইউনুস জানাচ্ছেন, কুপারের অ্যাকশন নিয়ে তার দেশের বোর্ডকে জানানো হবে। তাই বলে এখনই তাকে টুর্নামেন্ট থেকে সরিয়ে দেওয়া হচ্ছে না।

জালাল ইউনুস বলেছেন, ‘গত ১২ নভেম্বর চিটাগং ভাইকিংসের ম্যাচে কুপারের অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে। ওর দেশের ক্রিকেট বোর্ডকে আমরা বিষয়টি জানাচ্ছিও। আন্তর্জাতিক ক্রিকেটে অভিযুক্ত হলে দুই সপ্তাহের মধ্যে অ্যাসেসমেন্ট করার বাধ্যবাধকতা থাকে। কিন্তু বিপিএল ঘরোয়া টুর্নামেন্ট বলে ও খেলে যেতে পারবে।’

তবে পুনরায় যেন এই ধরণের ঝামেলার মুখোমুখি না হতে হয়, সেক্ষেত্রে বোলারদের কিছু নীতিমালার ব্যবস্থা করা উচিত বলে ভাবনা তার। এ প্রসঙ্গে বললেন, ‘পরেরবার আমরা এরকম কোনো শর্ত জুড়ে দিতে পারি যে দ্বিতীয়বার কেউ অভিযুক্ত হলে খেলতে পারবে না। এরকম কিছু আইন রাখা জরুরিও।’

বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি কুপার (৩৫ ম্যাচে ৫৮ উইকেট) বরাবরই ‘অটোমেটিক চয়েজ’। চতুর্থ আসরে ইনজুরির কারণে প্রথম দুটি ম্যাচে মাঠে নামা হয়নি তার। এই আসরে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে ঝুলিতে নয়টি উইকেট ভরেছেন কুপার।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী