সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত পাঠানোর আশ্বাস কেরির

যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন ঢাকায় সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেরির সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান।

তিনি বলেন, সংক্ষিপ্ত এ দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের নিরাপত্তা ও মানবাধিকারের বিষয়ে আলোচনা হয়। সাম্প্রতিক জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির ভূয়সী প্রশংসা করেছেন জন কেরি। জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় দুই দেশের নানা দিক নিয়েও কথা হয়েছে। তবে বিষয়টি গুরুত্বপূর্ণ হওয়ায় বিস্তারিত বলা যাবে না।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, দুই দেশের বাণিজ্য নিয়ে তেমন কোনো আলোচনার সুযোগ হয়নি। জিএসপি সুবিধার বিষয়ে আলোচনা না হলেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশ নিয়ে কথা হয়েছে। তিনি (জন কেরি) এ বিষয়টিও দেখার আশ্বাস দিয়েছেন।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। পরে মাহমুদ আলীর আয়োজনে মধ্যাহ্নভোজে অংশ নেন কেরি ও তার সফরসঙ্গীরা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন কেরি। বৈঠকে কি বিষয়ে আলোচনা হয় তা বিস্তারিত জানা যায়নি। তবে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়, সম্পর্কের মানোন্নয়ন ও সাম্প্রতিক বাংলাদেশে জঙ্গিবাদের ইস্যু নিয়ে দুই নেতা খোলামেলা আলোচনা করেছেন- এমন ইঙ্গিত পাওয়া গেছে।

ঢাকায় পৌঁছে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কেরি। এ সময় শোক বইতে স্বাক্ষর করেন তিনি। এছাড়া বঙ্গবন্ধু জাদুঘরও ঘুরে দেখেন তিনি।

শোক বইয়ে জন কেরি লেখেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’

৯ ঘণ্টার সফরে এরপর কেরি ধানমন্ডি ২৭ নম্বরে অ্যাডওয়ার্ড কেনেডি সেন্টারে তরুণদের উদ্দেশে বক্তৃতা দেবেন। বিকেল ৪টায় মিরপুরের শেওড়াপাড়া এলাকায় একটি বস্ত্র শিল্প কারখানা পরিদর্শন করবেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্র দূতাবাসে নিজের দফতরের কূটনীতিক ও কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। সেখান থেকে মার্কিন দূতাবাসে গিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন জন কেরি। এর আগে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের বাসায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করার কথা রয়েছে।

একদিনের সংক্ষিপ্ত সফরে সোমবার সকাল সোয়া ১০টায় ঢাকায় পৌঁছান জন কেরি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেবার পরে এটাই তার প্রথম ঢাকা সফর।

এই সংক্রান্ত আরো সংবাদ

বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা

বাংলাদেশ ব্যাংক ও দুর্নীতি দমন কমিশনের ৭২ কর্মকর্তা চাকরি ছেড়েছেন।বিস্তারিত পড়ুন

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দুই সদস্যবিস্তারিত পড়ুন

তীব্র গরমে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, কোনো জেলায় তাপমাত্রা ৪২বিস্তারিত পড়ুন

  • ঢাকাতে রাত ১১টার পর মহল্লার চা দোকান বন্ধের নির্দেশ
  • থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত
  • অবশেষে নামলো স্বস্তির বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি