বুধবার, মে ১৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বলিউডের ভিতরে সবচেয়ে উচ্চশিক্ষিত ৭ তারকা!

বলিউডের বাণিজ্যিক ছবিতে কলেজ বা বিশ্ববিদ্যালয় মানেই যেন নাচ-গান-আনন্দ আর প্রেমের তীর্থস্থল। লেখাপড়া নিয়ে বিশেষ একটা মাথা ঘামানোর বিষয়-আশয় সেখানে পারতপক্ষে দেখানো হয় না। বলিউড তারকাদের মধ্যেও বিদ্যাশিক্ষার বিষয়টি মিশ্রভাবে রয়েছে। সময় এবং পরিস্থিতির সঙ্গে অনেক তারকা হয়ে উঠেছেন স্বশিক্ষিত, যদিও প্রাতিষ্ঠানিক শিক্ষার দৌড় তাঁদের খুবই কম। আবার অনেক তারকা রয়েছেন, যাঁরা প্রাতিষ্ঠানিক শিক্ষার ক্ষেত্রে উচ্চপর্যায়ে পৌঁছেছেন। বলিউডের এমন সাতজন উচ্চশিক্ষিত তারকার কথা জানিয়েছে এমটিভি ইন্ডিয়া।

১. অমিতাভ বচ্চন

বলিউডের শাহেনশাহ লেখাপড়াতেও সম্রাটতুল্য। সায়েন্স ও আর্টস—দুই বিষয়ে ডাবল মেজর করেছেন তিনি। আর এর পাশাপাশি চারটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছে তাঁকে। তবে নামের আগে ‘ডক্টর’ পদবি লাগাতে তিনি নারাজ। তাঁর কথা হচ্ছে, ‘ড. বচ্চন’ একজনই হতে পারেন, আর তিনি হচ্ছেন অমিতাভের বাবা হরিবংশ রাই বচ্চন!

২. প্রীতি জিনতা

মিষ্টি হাসির প্রীতি কিন্তু কেবল হেসেখেলেই বলিউডে সময় পার করা মানুষ নন। সিমলার সেইন্ট বেদে’স কলেজ থেকে ইংরেজি সাহিত্যে অনার্স করেছেন তিনি। এখানেই শেষ নয়, পরে মাস্টার্স করেছেন ক্রিমিনাল সাইকোলজি বিষয়ে। মেধাবী অভিনেত্রীই কেবল নন, মেধাবী শিক্ষার্থীও ছিলেন প্রীতি।

৩. রন্দীপ হুডা

পৌরুষদীপ্ত চেহারা আর অভিনয় প্রতিভার জোরে বলিউডে আলাদা জায়গা করে নিতে পেরেছেন রন্দীপ হুডা। অ্যাকশন ও থ্রিলারের পাশাপাশি একেবারে কাহিনী-অভিনয়নির্ভর ছবিতেও তিনি সপ্রতিভ। লেখাপড়াতেও কিন্তু ভালো ছিলেন রন্দীপ। ব্র্যান্ড ম্যানেজমেন্টে অনার্স এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে মাস্টার্স করেছেন তিনি। ভবিষ্যতে করপোরেট জগতে কাজ করলেও যে তাঁর ভবিষ্যৎ উজ্জ্বল, তা নিশ্চয়ই বলে দিতে হবে না!

৪. সনু সুদ

‘দাবাং’-এর রগচটা ও আকর্ষণীয় খলনায়ক ‘ছেদি সিং’, অর্থাৎ সনু সুদ কিন্তু একজন প্রকৌশলী। ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে নাগপুরের যশোবন্ত চবন কলেজ অব ইঞ্জিনিয়ারিং থেকে ডিগ্রি নিয়েছেন তিনি।

৫. জন আব্রাহাম

জন আব্রাহাম একসময়ে বক্সিং লড়তেন। মডেলিং থেকেই এসেছেন বলিউডে। তবে এগুলো ছাড়াও একসময় নিয়মিত পড়ালেখার মানুষ ছিলেন বলিউডের এই ড্যাশিং হিরো। অর্থনীতি থেকে অনার্স শেষ করার পর এমবিএ ডিগ্রিও নিয়েছেন। পড়ালেখা শেষের পর তিনি একটি বিজ্ঞাপনী সংস্থায় মিডিয়া প্ল্যানার হিসেবেও কাজ করেছেন।

৬. বিদ্যা বালান

অভিনয়ের পাশাপাশি মিডিয়ায় কথাবার্তার ধরনেও কিন্তু অনেক কিছু বোঝা যায়। ‘দ্য ডার্টি পিকচার’ ছবির ‘সিল্ক’ কিংবা ‘কাহানি’ ছবির ‘বিদ্যা বাগচী’—বলিউড শাসন করা নায়িকা বিদ্যা বালানের যে একাডেমিক পড়ালেখাও নেহাত কম নয়, তা অনেকেই আন্দাজ করতে পারেন। সোশিওলজি থেকে অনার্স ও মাস্টার্স করেছেন এই অভিনেত্রী।

৭. আর মাধবন

একসময়ে দক্ষিণের নিয়মিত এই অভিনেতা বেশি সাফল্য পেয়েছেন বলিউডেই। সফল এবং আলোচিত প্রচুর ছবি রয়েছে তাঁর ক্যারিয়ারে। তড়িৎ প্রকৌশলে পড়ালেখা করেছেন ছাত্রজীবনে। এ ছাড়া কালচারাল অ্যাম্বাসাডর হিসেবে কানাডায় ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?