রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিমানযাত্রী মুসলিম হওয়ায় হেনস্থা!

ইসলামের নাম ব্যবহার করে বিশ্বব্যাপী জঙ্গীদের তান্ডবের ফলে ভালই মূল্য দিতে হচ্ছে সাধারণ মুসলিমদের। আমেরিকান এয়ারলাইন্সে মুসলিম হওয়ায় বৈষম্যের শিকার হয়েছেন এক যাত্রী। প্রকাশ্যে সকলের সামনে নাম ডেকে, চেয়ারের নম্বর বলে, তার ওপর নজরদারির ঘোষণা দিল বিমান সেবিকা। শুধু এখানেই শেষ হয়নি তার হেনস্থার। বিমান থেকে সেই যাত্রীকে শেষপর্যন্ত নামিয়ে দেওয়া হয়ে বলেও অভিযোগ।

ঘটনাটি প্রকাশ্যে আসে বুধবার। বুধবার কেয়ার বা কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস বিমান সংস্থার কাছে একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগে বলা হয়েছে, গত ডিসেম্বরে মহম্মদ আহমেদ রাডওয়ানকে আমেরিকান এয়ারলাইন্সের বিমান থেকে নামিয়ে দেওয়া হয়, কারণ তার নাম থেকে বোঝাই গিয়েছিল তিনি মুসলিম।

যুক্তরাষ্ট্রীয় আইন অনুযায়ী, বিমানে কোনও যাত্রীর সঙ্গে তার ধর্ম, জাতি, দেশের ভিত্তিতে কোনও ধরনের বৈষম্য করা যাবে না। কেয়ার তাদের অভিযোগপত্রে স্পষ্ট ভাষায় দাবি জানিয়েছে, পুরো ঘটনার পূঙ্খানুপূঙ্খ তদন্ত করে দেখুক আমেরিকান এয়ারলাইন্স। এধরনের প্রতিষ্ঠিত বিমান সংস্থায় এভাবেই নিয়মিত বৈষম্যমূলক আচরণ করা হয় কিনা যাত্রীদের সঙ্গে। যদি হয়, তাহলে অবিলম্বেই তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নিতে হবে। কেয়ার তাদের অভিযোগ পত্রে আরও দাবি করেছে, কোনও যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ার জন্যে বিশেষ গাইডলাইনও থাকা উচিত্।

প্রসঙ্গত, মিস্টার রাডওয়ান পেশায় কেমিক্যাল ইঞ্জিনিয়ার, ২০১৫ সালের ৬ ডিসেম্বর শার্লট থেকে ডেটরয়েট যাচ্ছিলেন। যেসময় বিমানে তিনি তার জায়গায় বসার প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই বিমানের এক সেবিকা চেঁচিয়ে বলে ওঠেন মিস্টার রাডওয়ান, আপনার ওপর কিন্তু নজর রাখা হবে। এই কথা একবার নয়, তিন তিনবার বলেন সেই বিমান সেবিকা। এধরনের কথা শুনে স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে পড়ে যান তিনি।

সেদিন বিমানের অন্য কর্মীদের সঙ্গে কথা বলে আহমেদ রাডওয়ান জানতে পেরেছিলেন, বিমান সেবিকার তার সঙ্গে যাত্রা করতে অসুবিধা হচ্ছে। এরপরই তাকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়। মিস্টার রাডওয়ান জানিয়েছেন, এরপর থেকে তিনি মার্কিনীদের সঙ্গে এক বিমানে যাত্রা করতে ভয় পান। তিনি যদিও ১৩ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা, কিন্তু সেদিন তার মনে হয়েছিল তিনি একজন জঙ্গি। অন্তত তার সঙ্গে তেমনই ব্যবহার করা হয়েছিল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ