বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিয়ে-বহির্ভূত সম্পর্ক এবং সমকামী বিয়েকে অবৈধ ঘোষণার পরিকল্পনা ট্রাম্পের!

বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক এবং সমকামী বিয়েকে অবৈধ ঘোষণা করে নির্বাহী আদেশ দেওয়ার পরিকল্পনা করছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাঁস হওয়া এক নথির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট খবরটি জানিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নেশন-এ সর্বপ্রথম ওই সম্ভাব্য নির্বাহী আদেশের খসড়াটি ফাঁস হয়। অবশ্য, আইন বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প যদি এ আদেশ দেন তবে তা যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীর (এস্টাবলিমমেন্ট ক্লজ) লঙ্ঘন হবে।

ফাঁস হওয়া নথিকে উদ্ধৃত করে ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, প্রচলিত কিছু ধর্মীয় বিশ্বাসের সুরক্ষা নিশ্চিত করতে নির্বাহী আদেশ জারির পরিকল্পনা করছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আওতায় বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক এবং সমকামী বিয়ের বিরুদ্ধে যে ধারণা প্রচলিত রয়েছে সেগুলো বাস্তবায়িত করিবেন তিনি। ‘ধর্মীয় স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শন’ হিসেবে দাবি করা ওই নির্বাহী আদেশের খসড়ায় প্রচলিত রক্ষণশীল খ্রিস্টান ও ক্যাথলিক ধর্মীয় বিশ্বাসকে প্রতিফলিত করা হচ্ছে। যদি আদেশটিতে স্বাক্ষর করা হয়, এ ধরনের কর্মকাণ্ডে লিপ্তদের বিরুদ্ধে সরকার শাস্তিমূলক ব্যবস্থা নেবে। বৈষম্য থেকে বাঁচতে যে এলজিবিটি বা তৃতীয় লিঙ্গের মানুষরা লড়াই করে আসছেন তারাও এ আদেশের কারণে ক্ষতিগ্রস্ত হবেন।

তাছাড়া যেসব প্রতিষ্ঠান সমকামী বিয়ে ও বিয়েবহির্ভূত যৌন সম্পর্কের বিরুদ্ধে কাজ করে তাদেরকে করমুক্ত সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে ওই আদেশে। এছাড়া অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্টের আওতায় কর্মীদেরকে কোম্পানির পক্ষ থেকে জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত যে স্বাস্থ্যবীমা সুবিধা দেওয়া হয় তার বিরোধিতাকারীদের নিষ্কৃতি দেওয়ার জন্য ওই নির্বাহী আদেশে বলা আছে।

অবশ্য এ ব্যাপারে ইন্ডিপেনডেন্টের পক্ষ থেকে হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসারের কাছে জানতে চাওয়া হলে তিনি নিশ্চিত করে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তার দাবি, এ ধরনের আদেশ জারি হতেও পারে নাও হতে পারে। তিনি বলেন, ‘এখন এ নিয়ে আমাদের কিছুই বলার নেই’।

আইন বিশেষজ্ঞরা দ্য নেশনকে বলেন, বলছেন, যদি এ আদেশ দেন তবে তা যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীর (এস্টাবলিমমেন্ট ক্লজ) লঙ্ঘন হবে। রাষ্ট্র ও চার্চকে বিচ্ছিন্ন করে সংবিধানের ওস্টাবলিশমেন্ট ক্লজ দেওয়া হয়েছিল।

এই সংক্রান্ত আরো সংবাদ

কানের ৭৭তম আসরের পর্দা উঠছে আজ

 শোবিজ বিশ্বের অন্যতম বড় চলচ্চিত্র কান উৎসব ২০২৪-এর ৭৭তম আসরেরবিস্তারিত পড়ুন

এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ

পর্যটকদের জন্য বড় ধরনের সুখবর দিল গালফ কোঅপারেশন কাউন্সিল বাবিস্তারিত পড়ুন

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নিরাপত্তা পরিষদের প্রধান করা হয়েছে

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে তার পদ থেকে সরিয়ে নিরাপত্তা পরিষদেরবিস্তারিত পড়ুন

  • সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
  • গাজায় মানবিক কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৬০ জনের মৃত্যু, বহু নিখোঁজ
  • জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস  
  • ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা
  • ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
  • রাশিয়ার অর্থের লভ্যাংশ ইউক্রেনকে দিতে সম্মত ইইউ রাষ্ট্রদূতেরা
  • জবি শিক্ষার্থীদের ইসরায়েলি পণ্য বর্জনের ডাক
  • ডলারের সর্বোচ্চ দর হবে ১১৮ টাকা
  • বাজারভিত্তিক হলো ব্যাংক ঋণের সুদহার
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন