শনিবার, মে ৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বেওয়ারিশ লাশ দাফনেও ‘প্রকৃতির বাগড়া’ [ভিডিও]

‘কয়টা ডেড বডি রেডি করছো। প্রচণ্ড বৃষ্টির কারণে কবরস্থান পানিতে সয়লাব হইয়া গেছে। কবর খোঁড়া যাচ্ছে না। বডি যত কম আনা যায় সেই চেষ্টা কইরো।’

মঙ্গলবার দুপুর ২টায় জুরাইন কবরস্থান থেকে এক কর্মকর্তা আঞ্জুমান মফিদুল ইসলামের ক্যারিয়ার (যারা লাশ বহন করেন) দলনেতা শফিকুল ইসলাম এমিলের সঙ্গে মোবাইল ফোনে এসব কথা বলছিলেন।

ওপাশ থেকে এমিলকে বলতে শোনা যায়, ‘আজ তো মোট ২৭টা লাশ নেওয়ার চিন্তা-ভাবনা করছিলাম। ১০টা লাশ প্যাকেট করছি। মর্গ এলাকায়ও তো মুষলধারে বৃষ্টি হচ্ছে। তাইলে আইজ ওই ১০টাই নিয়া আসি। বাকিগুলো পরদিন নিয়া যামু, কি কন।’

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের মরচুয়েরি অ্যাসিস্ট্যান্ট সিকান্দারও এমিলের সঙ্গে সহমত প্রকাশ করেন।

তিনি আপাতত ১০টি লাশ নিলেও বুধবার বাকি ১৭টা ও এরপর আরও ২০/২২টা বেওয়ারিশ লাশ নিয়ে যাওয়ার অনুরোধ জানান।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সিকান্দার জানান, ঈদের পর থেকে মৃত নবজাতকসহ অর্ধশত বেওয়ারিশ লাশ মর্গে পড়ে আছে। আগে আঞ্জুমান মফিদুল ইসলাম চার/পাঁচদিন পর পর লাশ নিয়ে দাফন-কাফন করলেও ঈদের পর থেকে কোনো লাশ নেয়নি। মর্গের পাঁচটি মরচুয়েরি কুলারের তিনটিই নষ্ট থাকায় লাশগুলো বাইরে রাখায় তা পঁচে-গলে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষিত হচ্ছে।

আঞ্জুমানের ক্যারিয়ার দলনেতা এমিল জানান, বৃষ্টির কারণে জুরাইন কবরস্থান কর্তৃপক্ষ লাশ দাফনের জন্য কবর খুঁড়তে না পারায় লাশ নিতে চাইছে না। কবর খুঁড়তে গিয়ে কোদাল দিয়ে কয়েকটি কোঁপ দিলেই পানি উঠে যায়। আজও (মঙ্গলবার) ২৭টি লাশ নেয়ার কথা থাকলেও মুষলধারে বৃষ্টির কারণে সবগুলো নেওয়া যাচ্ছে না।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, প্রচণ্ডে দুর্গন্ধে চিকিৎসক, নার্স, রোগী ও তাদের স্বজনরাসহ সবাই নাকে-মুখে রুমাল চেপে চলাফেরা করছেন।

এ সময় জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক নিরাপত্তারক্ষীদের ডেকে চরম বিরক্তি প্রকাশ করেন। তাকে দুর্গন্ধের উৎসস্থল খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিতে দেখা যায়। অন্যথায় এমন দুর্গন্ধময় পরিবেশে দায়িত্ব পালন করা সম্ভব হবে না বলেও তাকে বলতে শোনা যায়।

এর পরপরই একাধিক নিরাপত্তারক্ষী দুর্গন্ধের উৎস খুঁজতে থাকেন। পরে দেখা যায় হাসপাতালের মর্গের সামনে আঞ্জুমান মফিদুল ইসলামের কর্মীরা চারটি বেওয়ারিশ লাশ নিয়ে যেতে কাজ করছেন। প্রায় দুই সপ্তাহ লাশগুলো মর্গে পড়ে থেকে পঁচে-গলে গেছে। দাফনের জন্য লাশগুলো বের করতে গিয়েই চারদিকে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

আঞ্জুমান মফিদুল ইসলামের একজন ক্যারিয়ার জানান, তারা রাজধানীর জুরাইন কবরস্থানে বেওয়ারিশ লাশ দাফন করেন। কিন্তু ঘন ঘন বৃষ্টির কারণে কবরস্থানে পানি জমে থাকায় লাশ দাফন করা সম্ভব হচ্ছে না। কবরস্থান কর্তৃপক্ষও লাশগুলো নিতে চাচ্ছে না। এ কারণে ঈদের পর ঢামেক হাসপাতাল ও কলেজ মর্গ থেকে বেওয়ারিশ কোনো লাশ দাফনের জন্য নেওয়া হয়নি। ঢামেক কর্তৃপক্ষের বার বার তাগাদা ও জুরাইন কবরস্থান কর্তৃপক্ষ রাজি হওয়ায় আজ লাশ নিতে এসেছেন।

বেওয়ারিশ লাশগুলো কিভাবে দাফন হয়, দাফনের আগে জানাজা হয় কিনা কিংবা একই কবরে একাধিক লাশ মাটিচাপা দেওয়ার প্রচলিত ধারণা কতটুকু সত্যি জানতে চাইলে আঞ্জুমানের ক্যারিয়ার এমিল জানান, সাধারণ লাশের মতোই কাফনের কাপড় পড়িয়ে ও জানাজা দিয়ে পৃথক কবরে লাশ স্বাভাবিকভাবে দাফন করা হয়। জাগো নিউজ

এই সংক্রান্ত আরো সংবাদ

অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি

 টানা একমাস তীব্র তাবপ্রবাহের পর অবশেষে ঢাকার বিভিন্ন জায়গায় ঝরছেবিস্তারিত পড়ুন

থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সরকারি সফর দুই দেশে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগ সূচনাবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা