বুধবার, মে ১৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বেরিয়ে আসছে থলের বিড়াল

বছরজুড়ে ফিফা শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি অভিযোগে বিশ্ব ফুটবলে যে টালমাটাল অবস্থা, এবার সেখানে নতুন মাত্রা যোগ করলেন বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই সংস্থার বিদায়ী সভাপতি সেপ ব্লাটার। দুর্নীতির দায়ে ৩ মাসের নিষেধাজ্ঞায় থাকা ব্লাটার ফাঁস করে দিয়েছেন নিজেদের কুকীর্তির তথ্য।
বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ নিয়ে সৃষ্ট বিতর্কের রেশ ধরেই শেষ অব্দি ফিফা শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতির বিষয়টি চলতি বছর প্রকটরূপ ধারণ করেছে। বিশেষত গত মে মাসে এই অভিযোগে ফিফার ৭ কর্মকর্তার গ্রেফতার হওয়া, বিষয়টি নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র তদন্ত, দুর্নীতির দায়ে পঞ্চম মেয়াদে নির্বাচিত হওয়ার ক’দিন বাদেই সভাপতি পদ থেকে ব্লাটারের সরে যাওয়ার ঘোষণা ইত্যাদি নানান বিষয় বিশ্ব ফুটবলে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি করেছে।

ব্লাটারসহ অভিযুক্তরা বরাবরই দুর্নীতির অভিযোগ অস্বীকার করছিলেন। তবে এবার রাশিয়ার সংবাদ সংস্থা তাসকে দেওয়া এক সাক্ষাতকারে ব্লাটার স্বীকার করে নিয়েছেন যে লোক দেখানো ভোটাভুটির আগেই ২০১৮ ও ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ ঠিক করে রেখেছিলেন তারা। কিন্তু মিশেল প্লাতিনি আর ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকলাস সারকোজির কারণেই ২০২২ সালের আয়োজক নিয়ে সমস্যা তৈরি হয়েছে এবং এর কারণেই ফিফা শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কেননা, বিশ্বকাপের আয়োজক হতে না পারার ক্ষোভে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ফিফার বর্তমান কর্মকর্তাদের বিপক্ষে কোমর বেঁধে নেমেছিল।
ব্লাটার বলেছেন, ‘২০১০ সালেই আমরা (ফিফার ২২ সদস্যের নির্বাহী কমিটি) ২০১৮ সালের জন্য রাশিয়াকে এবং ২০২২ সালের জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছিলাম। যদি আমাদের পরিকল্পনা মতো ভোটাভুটিতে যুক্তরাষ্ট্র ২০২২ সালের আয়োজক হিসেবে নির্বাচিত হতো, তাহলে আজকের এই পরিস্থিতি সৃষ্টি হতো না।’
সারকোজি এবং ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার ও বর্তমানে উয়েফা সভাপতি প্লাতিনিকে দোষারোপ করে ব্লাটার বলেছেন, ‘এই দুজনের কারণেই শেষ পর্যন্ত ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্র নির্বাচিত হতে পারেনি, আসরটির আয়োজক হচ্ছে কাতার। ২০১০ সালের ডিসেম্বরে আমাদের বৈঠক চলার দিনে দুপুরের খাবারের সময় সারকোজি, প্লাতিনি ও কাতারের যুবরাজ (শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল তানি) আলাদা করে বৈঠক করে। এরপরই সারকোজি ও প্লাতিনি রূপ পাল্টেছেন। তাদের প্ররোচনাতেই ভোটের সময় ইউরোপীয় বেশ কিছু দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দেয়। ফলে ১৪-৮ ভোটে জিতে কাতার ২০২২ সালের আয়োজক হতে পেরেছে।’
ব্লাটার আরও যোগ করেছেন, ‘প্লাতিনি ফিফার সভাপতি হতে চেয়েছিলেন। কিন্তু সেই ইচ্ছে সবার সামনে প্রকাশ করার মতো যথেষ্ট সাহস নেই তার। এর ফল কি হয়েছে তা সবাই দেখতে পাচ্ছে। আর সবার সঙ্গে প্লাতিনিকেও এখন পস্তাতে হচ্ছে (বিশ্বাস ঘাতকতার শাস্তি হিসেবে)।’
উল্লেখ্য, বিশ্বকাপের আয়োজক দেশ নির্বাচনের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে ব্লাটার ও প্লাতিনি দুজনই বর্তমানে ফিফা কর্তৃক ৩ মাসের নিষেধাজ্ঞায় রয়েছেন। তবে একে অন্যের বিপক্ষে অবস্থান নিতে গিয়ে ব্লাটার যেন থলের বিড়ালটিকেই বের করে দিয়েছেন তাসকে দেওয়া সাক্ষাতকারে।
এদিকে, ফিফা নির্বাচক কমিটি বুধবার আসন্ন ফিফা সভাপতি নির্বাচনের জন্য ৭ প্রার্থীর নাম চূড়ান্ত করেছে। আগামী বছর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই নির্বাচন।
দ্য রিপোর্ট

এই সংক্রান্ত আরো সংবাদ

তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র

তাসকিনের সেরে ওঠার সম্ভাব্য সময়সীমার কথা উল্লেখ করে একটি রিপোর্টবিস্তারিত পড়ুন

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও