শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রিস্টলের স্মৃতি মিরপুরে ফিরিয়ে আনলেন মাশরাফি

ইতিহাসের নাকি পুনরাবৃত্তি হয়। সেটা শুধু বইয়ের পাতায় লিখা নয়। বাস্তবেও যে হয় , আজ (রোববার) রাতে তা আবারও প্রমাণ হলো। ইতিহাস ও পরিসংখ্যান জানান দিচ্ছে, ছয় বছর আগে ব্রিস্টলে ইংল্যান্ডের সঙ্গে প্রথম জয়ের চালচিত্রের সাথে আজ শেরেবাংলায় টাইগারদের জয়ের দৃশ্যপটের মিল অনেকটাই।

বলার অপেক্ষা রাখে না, ২০১০ সালের ১০ জুলাই ব্রিস্টলে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে একদিনের ক্রিকেটে ইংল্যান্ডকে প্রথম হারিয়েছিল বাংলাদেশ। ৫ রানের ঐতিহাসিক ওই জয়ের মিশনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন মাশরাফি। আজ যেমন ব্যাট ( ২৯ বলে ৪৪ ) ও বলে ( ২৯ রানে ৪ উইকেট) সমান দক্ষতায় দলের জয়ের নায়ক হয়ে ম্যাচ সেরা নড়াইল এক্সপ্রেস।

তামিমকে ইঙ্গিত করে টুইটারে স্টোকসের হুমকি

ছয় বছর আগের সে ম্যাচ জয়ের পেছনেও তিনি রাখেন অগ্রণী ভুমিকা। ২৫ বলে ২২ রানের পাশাপাশি ২ উইকেট ঝুলিতে ভরে অলরাউন্ড পারফরমেন্সে ম্যাচ সেরাও হয়েছিলেন আজকের এবং সে সময়ের টাইগার অধিনায়ক। আরও মিল আছে। সে ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে তুলেছিল ২৩৬। আর আজ মাশরাফির দলের সংগ্রহ ছিল ২৩৮।

আগের ম্যাচে ৩০৯ রানের জবাবে ২৮৮ ‘তে গিয়ে থামা। আর আজ ২৩৮ করেও ২১ রানের জয়ে হাসিমুখে মাঠ ছাড়া- প্রথম ইনিংস শেষে কি তা ভেবেছিলেন কেউ? খেলা শেষে সংবাদ সন্মেলনে প্রশ্নটা উঠল। মাশরাফি উত্তর দিতে গিয়ে যেন ফিরে গেলেন ব্রিস্টলে।

তার ভাষ্যমতে, ‘প্রথম ইনিংস শেষে সবাই একসঙ্গে বসে একটা কথাই বলেছি, যে করেই হোক শুরুতে ঝটপট কয়েকটা উইকেট তুলে নিতে হবে। ইংলিশদের টপ অর্ডার ব্যাটিংয়ের প্রথম দিকেই আঘাত হানতে হবে। তাহলেই কেবল ম্যাচে ফেরার সম্ভাবনা থাকবে।’ এটুকু বলেই মাশরাফি ফিরে গেলেন পেছনে।

তামিমকে ইঙ্গিত করে টুইটারে স্টোকসের হুমকি

ছয় বছর আগের স্মৃতি যেন জাগরুক হলো। নিজ থেকেই বলে উঠলেন, যতদুর মনে পড়ে ব্রিস্টলেও এমন স্কোর (২৩৬) গড়েই জিতেছিলাম আমরা। সে ম্যাচেও বোলিংয়ে নেমে শুরুতেই ইংল্যান্ড ব্যাটিংয়ের ওপর চাপ সৃষ্টি করেছিলাম। শুরুতে কয়েকটি উইকেটের পতন ঘটিয়ে ইংলিশদের প্রথমেই চাপে ফেলে দিতে পেরেছিলাম।

কে সেই প্রাথমিক ব্রেক থ্রু এনে দিয়েছিলেন? সেটাও গুছিয়ে বলতে ভুল হলো না তার। জানিয়ে দিলেন, সম্ভবত রুবেল (রুবেল হোসেন) শুরুতে ইংলিশদের কয়েকটি উইকেট নিয়ে আমাদের ম্যাচে ফেরার পথ করে দিয়েছিল। ইতিহাস ও পরিসংখ্যান সাক্ষী দিচ্ছে, ওই ম্যাচে রুবেল প্রথম স্পেলে তখনকার ইংলিশ ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউস ও কিসওয়েটারকে শুরুতেই ফিরিয়ে দিয়েছিলেন।

তামিমকে ইঙ্গিত করে টুইটারে স্টোকসের হুমকি

বোর্ডে ৫৮ রান যোগ হতেই ফিরে গিয়েছিলেন তখনকার দুই ইংলিশ ওপেনার। আর আজ সে প্রাথমিক ব্রেক থ্রু আনার কাজটি মাশরাফি নিজেই করে দেখান। নিজের দ্বিতীয় ওভারে ইংলিশদের উদ্বোধনী জুটি ভাঙ্গেন। তার গুডলেন্থ বলে অফড্রাইভ করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দিয়ে ফেরেন ইংলিশ ওপেনার জেম্স ভিন্স (৫)। সেই শুরু। এরপর মাশরাফির দ্বিতীয় শিকার হন আরেক ওপেনার জেসন রয় (১৩)।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা