সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বয়স বৃদ্ধি বিষয়ে যা জানতেন তার সবই ভুল!

মানুষের বয়স বাড়তে থাকে। দেহে ধীরে ধীরে ক্ষয় হতে থাকে। ২০১৪ সালের এক গবেষণায় বলা হয়, ৪৬ প্রজাতির প্রাণীক পরীক্ষা করে দেখা গেছে তাদের দেহের কিছু প্রত্যঙ্গের ক্রমশ মৃত্যুর দিকে এগিয়ে যাওয়ার হার একই থাকে। অর্থাৎ, একটি নির্দিষ্ট সময়ের আশেপাশে এদের মৃত্যু ঘটে।

অন্যান্য প্রত্যঙ্গ এমন একটি বয়সে পৌঁছায় যখন তাদের মৃত্যুর ঝুঁকি থাকে। কিন্তু মানুষ স্বাস্থ্যকর জীবনযাপনের মধ্য দিয়ে জীবনকে আরো এগিয়ে নিতে চায়।

সাম্প্রতিক বছরগুলোতে কয়েক ডজন প্রযুক্তি দুনিয়ার নেতৃত্বস্থানীয় এবং বিজ্ঞানীরা সংশ্লিষ্ট বিষয়ে গবেষণায় বিনিয়োগে আগ্রহী হয়ে ওঠেন। অনেকে এ বিষয়ে কিছু তত্ত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালান। বয়স বাড়লেও দীর্ঘকাল বেঁচে থাকা নিয়ে তাদের গবেষণা চলছে।

গুগলের ভবিষ্যতে যারা নেতৃত্বে আসবেন তাদের একজন রে কার্জউইল। তিনি মনে করেন, সঠিক খাবার গ্রহণের মধ্য দিয়ে তিনি চিরকাল বেঁচে থাকতে পারবেন। প্লেবয়কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ২০২৯ সালের মধ্যে এ বিষয়ে সফলতা আসবে।

ক্যামব্রিজের জীববিজ্ঞানী, তাত্ত্বিক এবং অ্যান্টিএজিং রিসার্চ গ্রুপের প্রতিষ্ঠাতা অবরে ডি গ্রে বলেন, জৈবিক বয়স বৃদ্ধি আটকাতে একটি রোড ম্যাপ প্রস্তু করা হয়েছে। মানুষের বয়স বৃদ্ধিকে তিনি পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা বলে চিহ্নিত করেছেন।

ডি গ্রে এবাং হার্ভার্ডের জিনবিজ্ঞান জর্জ চার্চ ‘বায়োভিয়া’ নামের একটি গবেষণা প্রতিষ্ঠান বোর্ড সদস্য। এ প্রতিষ্ঠাটি সম্প্রতি ঘোষণা করেছে, বিজ্ঞানীরা প্রতিষ্ঠানের সিইও এলিজাবেথ প্যারিশের দেহের টেলোমেরেসকে দীর্ঘ করা হয়েছে। টেলোমেরেস ক্রোমোজমের একটি অংশ। মানুষের বয়স বৃদ্ধির সঙ্গে টেলোমেরেসের আকার ছোট হতে থাকে। তবে বয়সের সঙ্গে এর কোনো সম্পর্ক রয়েছে কিনা তা এখনো নিশ্চিত নন বিজ্ঞানীরা।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিবর্তনবাদী জীববিজ্ঞানী এবং নেটওয়ার্ক ফর এক্সপেরিমেন্টাল রিসার্চ অন ইভুলেশনের পরিচালক মাইকেল রোজ বলেন, বয়স মানুষকে মৃত্যুর দিকে নিয়ে যায় না। এটা জীবনের একটা পরিবর্তনশীল প্রক্রিয়া যা স্বাস্থ্যকর ও স্থিতিশীল জীবনের জন্যে অপরিহার্য।

সংশ্লিষ্ট বিষয়ে ২০১৪ সালের একটি গবেষণায় একটি চার্ট তুলে ধরা হয়েছে। আধুনিক যুগের মানুষের বয়স বৃদ্ধির ক্ষেত্রে বিভিন্ন প্রত্যঙ্গের অবস্থা তুলে ধরা হয়েছে। এখানে দেখানো হয়েছে, মানুষের মৃত্যুর হার সময়ের সঙ্গে বাড়তে থাকে। অর্থাৎ, আমাদের যত বয়স বাড়বে, আমরা ততই মৃত্যুর দিকে এগিয়ে যাবো। এই বৃদ্ধির হার লাল কালিতে দেখানো হয়েছে।

আবার বহু প্রাণীর জীবন চক্র মানুষের মতো দেখায় না। নিচের চার্টে তা দেখানো হয়েছে।

আবার ডেজার্ট কচ্ছপের বিষয়টি দেখুন। জন্মানোর প্রথম দিকে তাদের মৃত্যুর সম্ভাবনা প্রচুর থাকে। কিন্তু বয়স যত বাড়তে থাকে, তাদের মৃত্যুর সম্ভাবনা ততই কমতে থাকে। আপনি যদি এদের মতো প্রাণী হতেন, তবে প্রাথমিক অবস্থায় ভাগ্যক্রমে বেঁচে গেলে পরের জীবন স্বাস্থ্যকর যাবে একেবারে মৃত্যুর আগ পর্যন্ত।

তাহলে বিষয়টি কি দাঁড়ালো? আমরা কি বয়স বৃদ্ধি বন্ধ করতে পারবো? অথবা জীবন দীর্ঘ করা সম্ভব? কিছু বিজ্ঞানীর মতে, সম্ভব। হাজার বছর না হলেও, অন্তত ১০০ বছর তো মানুষ দিব্যি বাঁচতেই পারে। সূত্র : বিজনেস ইনসাইডার

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়