সোমবার, মে ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভাগ্য নিজেই গড়ে নেবে বাংলাদেশ!

পি সারা ওভালে ম্যাচ শুরুর আগেই মুশফিকুর রহিমকে নিয়ে ভাগ্য একটু খেলল। নিজেদের শততম টেস্টে টস হারলেন বাংলাদেশ অধিনায়ক। এতে যে মুশফিকের একটু আফসোসই হয়েছে বোঝা গেল তাঁর কথায়, ‘টস জিতলে আমিও ব্যাটিং নিতাম।’ মাঠের খেলায়ও একই ছবি—ভাগ্য যেন বাংলাদেশের দিকে হাসতেই ভুলে গেছে!

১১তম ওভারে মোস্তাফিজুর রহমানের কাটারে বোকা বনে গেলেন উপুল থারাঙ্গা। এলবিডব্লুর আউটও দিয়ে দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে গেলেন শ্রীলঙ্কান ওপেনার। পরে যদিও তিনি মেহেদী হাসান মিরাজের শিকার হয়েছেন ১১ রান করে। ৩৯তম ওভারে আবারও বাংলাদেশের ভাগ্যবিড়ম্বনা। সাকিব আল হাসানের বলে দিনেশ চান্ডিমালের বিপক্ষে প্রথম এলবিডব্লু, পরে ক্যাচের আবেদন। আম্পায়ার সাড়াও দিলেন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে গেলেন ৩৯ রান করা শ্রীলঙ্কান ব্যাটসম্যান।

চান্ডিমাল আউট হতে পারতেন ৩৬তম ওভারেও। সাকিবের সরাসরি থ্রো উইকেটের পাশ দিয়ে গেল। ইশ…একটা আফসোস মিলিয়ে গেল পি সারা ওভালের বাতাসে। সাকিবকে সান্ত্বনা দিলেন সতীর্থরা। ৩৩ রানে বেঁচে যাওয়া চান্ডিমাল প্রতিবেদন লেখা পর্যন্ত অপরাজিত ৬০ রানে। শ্রীলঙ্কান এই ব্যাটসম্যান আউট হতে পারতেন তাইজুল ইসলামের বলেও। ফাইন লেগে চান্ডিমালের দুর্দান্ত এক ক্যাচ নিলেন মিরাজ। কিন্তু থার্ড আম্পায়ারের রিপ্লে আবারও বাঁচিয়ে দিল তাঁকে।

৫৬তম ওভারে শুভাশিসের বলে নিরোশান ডিকভেলার যে কঠিন ক্যাচটা হাতছাড়া করেছেন মুশফিক, সেটাতেও ভাগ্যের ‘হাত’ আছে! চেষ্টার কমতি ছিল না বাংলাদেশ উইকেটকিপারের। বলটা গিয়ে পড়ল গ্লাভসের কিছুটা সামনে।

ভাগ্যেই সব হয় না, তবে ক্রিকেটে ভাগ্যটা বোধ হয় অন্য যেকোনো খেলার চেয়ে একটু বেশিই গুরুত্বপূর্ণ। এই যে ৫০-৫০ সুযোগগুলো তৈরি হয়েছে, যদি সৌভাগ্যের ছোঁয়া বাংলাদেশ পেত, এতক্ষণে হয়তো ব্যাটিংয়ে নেমে যেতেন তামিম-সৌম্যরা। দক্ষিণ আফ্রিকান গলফার গ্যারি প্লেয়ারের একটা অমর উক্তি আছে, ‘দ্য মোর আই প্র্যাকটিস দ্য মোর আই গেট লাকিয়ার’। হারতে হারতে জিতে যাওয়ার ঘটনা তাঁর ক্যারিয়ারে এত বেশি ঘটেছে যে, ‘লাকি’ শব্দটা নামের সমার্থক হয়ে গিয়েছিল!
নিজেদের চেষ্টা তো থাকতেই হবে, শততম টেস্টটা স্মরণীয় করে রাখতে বাংলাদেশকে একটু ‘লাকি’ও হতে হবে। আফসোস এখানেই, সেটা যে মুশফিকদের হাতে নেই! তবে যে ব্যাটসম্যানই ভাগ্যের ছোঁয়ায় বেঁচে গেছেন, কিছুক্ষণের মধ্যেই বাংলাদেশ ঠিক তাঁকে ফিরিয়েছে। ভাগ্য যেন আজ নিজেই গড়ে নিতে চায় বাংলাদেশ। চান্ডিমালই যা একটু গলায় বিঁধে থাকা অস্বস্তির কাঁটা…।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই