সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভোটারদের পাল্লায় আইভী-সাখাওয়াতের প্রতিশ্রুতি

নির্বাচন, ভোট আর প্রার্থীদের পক্ষ-বিপক্ষ নিয়ে আলোচনা-সমালোচনায় মশগুল নারায়ণগঞ্জবাসী। সর্বত্রই চলছে ভোটের আমেজ। তাদের আলোচনায় গুরুত্ব পাচ্ছে প্রার্থীদের দেয়া নানা প্রতিশ্রিুতি। বিশেষ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীর দেয়া প্রতিশ্রুতি নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। একইসঙ্গে গুরুত্ব পাচ্ছে তাদের ব্যক্তিগত ও দলীয় ইমেজ।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী নগর উন্নয়নে ২১টি পরিকল্পনাসহ নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। একইসঙ্গে বিগত দিনে যে ধরনের উন্নয়ন কার্মকাণ্ড অব্যাহত হয়েছে তার ধারাবাহিকতা ধরে রাখতে জনগণকে আস্থা রাখতে বলেছেন তিনি। নগরবাসীর উন্নয়নে আইভীর ২১টি পরিকল্পনার মধ্যে ১৬টি স্বল্পমেয়াদি ও ৫টি দীর্ঘমেয়াদি।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- চলমান উন্নয়ন কর্মসূচি দ্রুত বাস্তবায়ন, সড়ক উন্নয়ন, সমন্বিত ড্রেনেজ সিস্টেম, পয়নিষ্কাশন ও পরিচ্ছন্ন নগরী গড়ে তোলা, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, সুশাসন নিশ্চিত করা, ক্ষুদ্রঋণ, নতুন বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ, নারায়ণগঞ্জকে মেট্রোরেলের সঙ্গে সংযুক্ত করা ইত্যাদি।

অন্যদিকে নাসিক নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খাঁন নগরবাসীর উন্নয়নে নির্বাচনী ইশতেহারে ২৫টি উন্নয়ন পরিকল্পনা ঘোষণা করেছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- সব ধর্মের লোকদের সমন্বয়ে উপদেষ্টা কাউন্সিল গঠন, শীতলক্ষ্যা সেতু বাস্তবায়ন, যানজট নিরসেনে ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণ, আইন-শৃঙ্খলার উন্নতি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা নিরসন, শিক্ষা বৃত্তি চালু, পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ইত্যাদি।

এদিকে দীর্ঘ ৮ বছর পর প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জে চলছে ‘নৌকা’ ও ‘ধানের শীষ’ প্রতীকের লড়াই। আর মাত্র একদিন পরেই (বৃহস্পতিবার) কাঙ্খিত নির্বাচন এবং তার মধ্য দিয়েই জানা যাবে কে হচ্ছেন নতুন মেয়াদে নাসিকের অভিভাবক। নির্বাচনের শেষ মুহূর্তে এসে ভোটারদের মাঝে এখন চলছে প্রার্থীদের প্রতিশ্রুতির নানা বিশ্লেষণ। চলছে আওয়ামী লীগ সমর্থিত আইভীর দেয়া ২১টি ও বিএনপি সমর্থিত সাখাওয়াতের দেয়া ২৫টি প্রতিশ্রুতির হিসাব-নিকাশ।

নগরীর ১৪ নং ওয়ার্ডের বাসিন্দা এরশাদ আলী বলেন, নির্বাচনে জয়ী হওয়ার পর কেউ প্রতিশ্রুতি মোতাবেক কাজ করার চেষ্টা করে আবার কেউ নিজের জন্য চেষ্টা করে। আবার এমন কিছু প্রার্থী থাকে যারা নির্বাচনের পূর্বের দেয়া প্রতিশ্রুতি পরে ভুলে যান।

তবে এবার নির্বাচনে প্রার্থীদের দেয়া প্রতিশ্রুতির মধ্যে যারটা ভালো ও যোগ্য মনে হবে তাকেই ভোট দেবেন বলে জানান তিনি।

নগরীর টান বাজার এলাকার বাসিন্দা আব্দুল আওয়াল বলেন, নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীরা নানামুখী উন্নয়ন প্রতিশ্রুতি দিয়েছে। নিজেকে যোগ্য ও উন্নয়নমনা প্রমাণ করতেই তারা এসব প্রতিশ্রুতি দিয়েছেন। তাই যে প্রার্থী এলাকার এবং নাগরিকদের জন্য সত্যিই উন্নয়নমূলক কাজ করবে তাকেই ভোট দেব।

এ নির্বাচনে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসন মিলে মোট ২০১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে মেয়র পদে ৭ জন, সাধারণ কাউনিন্সলর পদে ১৫৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৮ জন রয়েছেন। ভোটার সংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। যার মধ্যে পুরুষ ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন এবং নারী ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন।

উল্লেখ্য, প্রথমবারের মতো দলীয় প্রতীকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে (নাসিক) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল

পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব গেছেন বিএনপি মহাসচিব মির্জাবিস্তারিত পড়ুন

ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনকে গ্রামীণ টেলিকমের শ্রমিকবিস্তারিত পড়ুন

সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু ডান আরবিস্তারিত পড়ুন

  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে মাহবুবকে অব্যাহতি
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 
  • বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি
  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া