শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মানিকগঞ্জে কুকুর আতঙ্ক, তিন বছরে আক্রান্ত ৩৪ হাজার

গত তিন বছরে মানিকগঞ্জে কুকুরের কামড়ে প্রায় সাড়ে ৩৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। জেলার মানুষ এখন কুকুর আতঙ্কে ভুগছে। শহরের প্রধান প্রধান সড়কসহ বিভিন্ন অলিতে-গলিতে এমনকি বড় বড় বিপণিবিতানের সামনে দল বেঁধে বসে থাকে নানা রঙের কুকুর। এছড়া বিভিন্ন হাটবাজারে বিশেষ করে গরু-ছাগল জবাই এলাকায় কুকুরের বিচরণ বেশী।এসব জায়গায় দিনরাত সব সময় এদের জটলা দেখে ভীত থাকে স্থানীয়রা। এসব কুকুর সুযোগ পেলেই কামড় বসায় মানুষের হাত-পায়ে।

মানিকগঞ্জের সিভিল সার্জনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, প্রতিদিন শহরসহ জেলার বিভিন্ন স্থান থেকে ৭০ থেকে ৮০ জন মানুষ সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসে কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে। তাদের বেশির ভাগই স্কুল-কলেজের শিক্ষার্থী। বিষয়টি নিয়ে পৌর কর্তপক্ষ ও স্বাস্থ্য বিভাগ উদ্বীগ্ন।

জানা গেছে, ২০১৪ সালে ‘অভায়ারণ্য বাংলাদেশ এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে কুকুর নিধন বন্ধে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। এর পরিপেক্ষিতে হাইকোর্ট ডিভিশন কুকুর নিধন নিষিদ্ধ ঘোষণা করেন। ফলে কুকুর নিধন কার্যক্রম বন্ধ থাকায় দিন দিন বেড়ে চলছে বেওয়ারিশ কুকুরের সংখ্যা।

মানিকগঞ্জ শহরবাসী সকালে হাটাচলা করেন লাঠি হাতে। সিভিল সার্জন ডা. মো. ইমরান আলী বলেন, ২০১৪ থেকে চলতি নভেম্বর মাস পর্যন্ত সদর হাসপাতালে কুকুরে আক্রান্ত রোগী এসেছে প্রায় সাড়ে ৩৪ হাজার। এর মধ্যে ২০১৪ সালে ছিল ১০ হাজার ৭৯২ জন। ২০১৫ সালে এর সংখ্যা বেড়ে হয় ১১ হাজার ৯১৭। ২০১৬ সালের অক্টোবর মাস পর্যন্ত কুকুরে আক্রান্ত রোগী এসেছে ১১ হাজার ৫০৪ জন। এ হিসাবে আক্রান্ত রোগীর সংখা ৩৪ হাজার ২১৩ জন।

সিভিল সার্জনের মতে, প্রতিদিন জেলার বিভিন্ন এলাকা থেকে কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে রোগী আসছে ৭০ থেকে ৮০ জন। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে চাহিদার চেয়ে অনেক কম ওষুধ (ভ্যাকসিন) সরবরাহ পাওয়ায় কুকুরে আক্রান্ত অনেক রোগীকে প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হয় না। বাইরে থেকে ওষুধ এনে তাদের সেবা দিতে হয়। কুকুরের সংখ্যাবৃদ্ধি উদ্বেগজনক হারে বাড়ছে বলে মনে করছেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র গাজী কামরুল হুদা সেলিম। কিন্তু আদালতের নির্দেশ থাকায় কুকুর নিধন করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানিকগঞ্জে হুমকি দিয়ে মন্দিরের মাটি কেটে রাস্তা নির্মাণ

প্রাণনাশের হুমকি দিয়ে কালী মন্দিরের জায়গার মাটি কেটে রাস্তা নির্মাণেরবিস্তারিত পড়ুন

মানিকগঞ্জে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রীর আত্মহত্যা

ফারিয়া আলম কাজল নামের এক কলেজ ছাত্রী আত্মহত্যা করেছে। নিহতবিস্তারিত পড়ুন

মানিকগঞ্জে কলেজছাত্রীর লাশ উদ্ধার

মানিকগঞ্জের শিবালয়ে সাবরিনা আক্তার বন্যা (১৯) নামে এক কলেজছাত্রীর লাশবিস্তারিত পড়ুন

  • মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নৈশ প্রহরী নিহত
  • এমপি মমতাজকে প্রধান অতিথি না করায় স্কুলের অনুষ্ঠান পণ্ড!
  • মানিকগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২, আহত ৪০
  • সন্ধ্যার অন্ধকারে বাইক নিয়ে তরুণদের আড্ডাস্থলে হাজির পলক
  • মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় শিক্ষক নিহত
  • চতুর্থ শ্রেণির কর্মচারীর দাপটে ‘অসহায়’ অন্যরা
  • ব্যবহার অনুপযোগী মানিকগঞ্জের শিশু পার্কটি
  • নাবালিকা স্কুলছাত্রীকে জোর করে তুলে নিয়ে বিয়ে
  • অজ্ঞাত রোগে আক্রান্ত পরিবারকে দেখতে গেলেন সিভিল সার্জন
  • মানিকগঞ্জে গৃহবধূকে কুপিয়ে হত্যা
  • মানিকগঞ্জে চলছে মীর কাসেমের দাফনের প্রস্তুতি