শুক্রবার, মে ১০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মুশফিকের রেকর্ড হলো, হলো না

রঙ্গনা হেরাথের বলে বোল্ড হয়ে শেষ হলো মুশফিকুর রহিমের দুর্দান্ত ইনিংসটা। ৮৫ রানে তিনি অবশ্য ফিরলেন বড় একটা আক্ষেপ নিয়েই। ১৫ রানের জন্য প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্টে টানা তিনটি সেঞ্চুরির কীর্তির দেখা পেলেন না তিনি। তবে আরেকটি রেকর্ড নিজের অধিকারে নিয়েছেন মুশফিক। হাবিবুল বাশারকে টপকে বাংলাদেশের হয়ে টেস্টে শতরানের জুটির সবচেয়ে বেশি অংশীদার তিনিই।

উইকেটকিপিংয়ের দায়িত্ব কাঁধে নিয়ে এত দিন দুর্দান্ত খেলেছেন ছয় নম্বরে। উইকেটকিপিং থেকে ‘মুক্তি’ পেয়ে চার নম্বরে নেমে আজ আক্ষরিক অর্থেই নিজেকে দলের ব্যাটিংয়ের প্রাণভোমরা হিসেবে নিজেকে প্রমাণ করলেন। ২০১৭ সালের প্রথম তিন মাসে চার টেস্টের ৫ ইনিংসে তাঁর রান ৪০৭। গড়? ১০১.৭৫। ৫টি ইনিংসই দেশের বাইরে হওয়ায় তাঁর ব্যাটসম্যান-সত্তা অন্য মাত্রাই পাচ্ছে।

গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ১৯ ইনিংস পর সেঞ্চুরি পেয়েছিলেন মুশফিক। ১৫৯ রানের অনন্য এক ইনিংস খেলেছিলেন ওই টেস্টে। দ্বিতীয় ইনিংসে আহত হয়ে মাঠের বাইরে চলে যাওয়ার পর ক্রাইস্টচার্চের পরের টেস্টে মাঠের বাইরেই থাকতে হলো তাঁকে। ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে শুরু করলেন যেন ওয়েলিংটনের মুডেই। খেললেন ১২৭ রানের এক ইনিংস। গলে তৃতীয় সেঞ্চুরিটি হাতছানি দিলেও শেষ পর্যন্ত তার দেখা মুশফিক পেলেন না।

মুশফিকের ৮৫ রানের সৌজন্যে ফলো অন বাঁচিয়েছে বাংলাদেশ। তবে ৩১২ রানে অলআউট হওয়ায় শ্রীলঙ্কা পেয়েছে ১৮২ রানের বড় এক লিড। ১৯২ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর সপ্তম উইকেটে মুশফিক-মিরাজের ১০৬ রানের জুটির সুবাদে স্কোরটা তিন শর ঘরে নিয়ে যায় বাংলাদেশ। আর এতেই রেকর্ড বইয়ের একটি অধ্যায়ে নাম তোলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।

হাবিবুলের সঙ্গে মুশফিক ভাগাভাগি করছিলেন বাংলাদেশের হয়ে টেস্টে শতরানের জুটির সবচেয়ে বেশি অংশীদার হওয়ার রেকর্ডটা। দুজনই ১৪ বার শতরানের জুটির অংশীদার ছিলেন। গলে হাবিবুলকে ছাড়িয়ে গেছেন মুশফিক। তাঁর এই ১৫টি শতরানের জুটিতে সর্বোচ্চ চারবার তাঁর সঙ্গী ছিলেন সাকিব আল হাসান। কদিন আগে ওয়েলিংটন টেস্টে সাকিবের সঙ্গেই গড়েছেন রেকর্ড ৩৫৯ রানের জুটি। মাহমুদউল্লাহ, নাসির ও আশরাফুলের সঙ্গে মুশফিক শতরানের জুটি গড়েছেন দুবার। মিরাজ, নাঈম, মুমিনুল, মেহরাব জুনিয়র ও জুনায়েদের সঙ্গে গড়েছেন একবার করে।

শতরানের জুটির অংশীদার (বার)

মুশফিকুর রহিম ১৫
হাবিবুল বাশার ১৪
সাকিব আল হাসান ১৩
তামিম ইকবাল ১২

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী