শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেসি জাতীয় দলের শিরোপা জিততে পারেনা কেনো?

লিওনেল মেসি বার্সার হয়ে পুরো বিশ্বকে মুগ্ধ করে রাখেন তাঁর দারুণ সব পারফরম্যান্সে। অথচ মেসি যখন আর্জেন্টিনার হয়ে খেলেন তখনই শুরু হয় নানা ফিসফাস। বার্সার মেসি আর আর্জেন্টিনার মেসিতে নাকি বিশাল ফারাক। যদিও আর্জেন্টিনার হয়ে দুইটি কোপার ফাইনালে গিয়েছেন একবার আর্জেন্টিনাকে নিয়ে গেছেন বিশ্বকাপের ফাইনালে। অনেক অনেক ফুটবল মহীরথীরা জাতীয় দলের হয়ে এটুকু করেই গ্রেট তকমা পেয়েছেন কিন্তু মেসি মন ভরাতে পারছেন না। তাঁর কারণ অবশ্য ফুটবল ক্যারিয়ারের শেষটা এখনো অনেক দূরে থাকলেও এরই মধ্যে সর্বকালের সেরাদের সাথে তাঁকে তুলনা করা হয়। কিন্তু ছোট্ট ওই তালিকায় থাকতে হলে দেশের হয়ে কিছু জিতে দেখাতে হবে আর সেখানেই ব্যর্থ মেসি। কারণ হিসেবে অনেকেই মনে করেন বার্সার হয়ে যেই মেসি খেলেন আর্জেন্টিনার হয়ে সেই মেসিকে পাওয়া যায় না। কিন্তু একটা মানুষ দুই দলে কিভাবে এত আলাদা হয়ে যায়, তাঁর পেছনে কি কারণ থাকতে পারে সেই ব্যাপারগুলোই এখানে বিশ্লেষণের চেষ্টা করা হয়েছে।

অনেকের মতে বার্সার প্রতি মেসির যেই আনুগত্য সেই আনুগত্য আর্জেন্টিনার জন্য নেই। এটা কোন কারণ হতে পারে না। মেসি অনেকবারই প্রমাণ করেছে তাঁর প্রতি এই অভিযোগ একেবারেই সত্য নয়। আর্জেন্টিনার হয়ে বার্সার প্রস্ফুটিত মেসিকে না পাওয়ার কারণ যে আনুগত্য নয় সেটা ছোট্ট একটা উদাহরণেই বোঝা যায়। আর্জেন্টিনার হয়ে খেলার আগেই মেসি প্রস্তাব পেয়েছিলেন স্পেনের হয়ে খেলার জন্য। কিন্তু বিনীতভাবে সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। কারণ খেলতে চেয়েছিলেন আর্জেন্টিনার হয়ে। বার্সেলোনার লা মেসিয়াতে বেড়ে ওঠা মেসি নিশ্চয় স্পেনে সোনালি প্রজন্ম সম্পর্কে ভালই অবগত ছিলেন সে সময় কিন্তু তারপর ও আর্জেন্টিনার হয়ে খেলার এই বাসনাই তাঁর আনুগত্যের অভাবের অভিযোগ দূর করে দেয়।

আর্জেন্টিনার হয়ে মেসির তুলনামূলক কম সাফল্যের আরেকটি কারণ হিসেবে অনেকে বার্সা থেকে আর্জেন্টিনায় মেসি কম সাহায্য পেয়ে থাকেন বলে মনে করেন। কিন্তু এই মৌসুমে বার্সার হয়ে জাভির কম উপস্থিতি আর ইনিয়েস্তার সোনালি ফর্ম ছাড়াও নেইমার, সুয়ারেজ, রাকিটিচদের সাথে যুগলবন্দীতে দূর্দান্ত মেসিকেই দেখা গেছে। আর্জেন্টিনাতেও মধ্যমাঠে এবং আক্রমণভাগে তাঁকে সাহায্য করার জন্য ডি মারিয়া, লাভেজ্জি, পাস্তোরে, হিগুয়েন, আগুয়েরো, তেভেজ নামটা যথেষ্টই হওয়ার কথা ছিল। উল্লেখিত নামগুলোর সবাই তাদের সেরা ফর্মেও আছে সেটার প্রমাণ গেল মৌসুমে ক্লাবের হয়ে তাদের পারফরম্যান্স। ফুটবলের উপর তাদের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার ও কারো কথা নয়। কিন্তু তারপর ও সেরা ফর্মের মেসি আর্জেন্টিনার হয়ে কেন পারছেন না শিরোপা জিততে? কেন বারবার শিরোপার এত কাছে যেয়েও ফিরে আসতে হচ্ছে মেসিকে? বড় ম্যাচের চাপ মেসি নিতে পারেন না এমনটাও তো না। তবে কি আর্জেন্টিনার ই অন্য কোথাও গলদ রয়ে গেছে? জানতে চোখ রাখুন লেখার

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই