শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

“মোবাইলে কল আসা বিষয়ে সমগ্র পার্বত্য অঞ্চলে ছড়িয়ে পড়ছে আতঙ্ক”

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি জেলা প্রতিনিধি : মোবাইলে কল আসা সত্য ঘটনা,  নাকি গুজব,  এই নিয়ে সমগ্র পার্বত্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে বিরাট আতঙ্ক। খোঁজ নিয়ে দেখা যায়, শত শত মানুষ মৃত্যুর ভয়ে নিজের মোবাইল ফোন বন্ধ করে দিচ্ছে। ঘটনাটি সত্য নাকি গুজব ছড়ানো হচ্ছে,  সত্য নাকি মিথ্যা,  এই ধরনের কৌতুহল সবার মাঝে। সবার মুখে মুখে শোনা যায় মোবাইলে +০০০০ নাম্বার থেকে কল আসলে মানুষ অজ্ঞান হয়ে পড়ে যায়।
রাস্তা-ঘাট কিংবা,  চায়ের দোকানে ২-৫ জন জড়ো হলে আলাপ উঠে মোবাইল ফোনে কল আসা বিষয় নিয়ে।

এদিকে ২রা অক্টোবর জানাজানি হয়ে যায় মোবাইলে কল আসা নিয়ে একজন ব্যক্তি অজ্ঞান অবস্থায় ভর্তি করা হয় রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে। এই নিয়ে ঘটনাটি সত্য কিনা জানতে জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি শান্তিময় চাকমা  তার সত্যাটি নিশ্চিত করেন।
তিনি বলেন, রাঙ্গামাটি সরকারি জেনারেল হাসপাতালে গিয়ে মোবাইলে কল আসা নিয়ে কোন রোগীকে ভর্তি করা হয়েছে কিনা জানতে চাইলে   হাসপাতালের রেজিস্টার বিভাগ তা সম্পূর্ন মিথ্যা ও ভুয়া বলে জানান।

এছাড়া রাঙ্গামাটি বরকল উপজেলার  মাইচছড়ি গ্রামের এক ব্যক্তি আহত হয়েছে বলে জানা গেলে, ঢাকা হেডলাইন্স এর বরকল উপজেলার সাংবাদিক রুপন চাকমা  ঘটনাটি পরিদর্শন করে জানান, আহত মহিলাটির নাম- বিনতা চাকমা (২৬), স্বামী- কুন্ডল কুমার চাকমা,
আমি  ঘটনাস্থলে গিয়ে দেখি মহিলাটি বিভিন্ন ভাবে শারীরিক ও মানসিক ভাবে আহত। মহিলাটির হাত পা ঠান্ডা ও অবোঝ এরকম লক্ষ্য করা যায়। তবে মহিলাটি মোবাইল কল রিসিভ করার পরপরই মানসিক ভাবে আহত হন বলে জানান। ঘটনাটি কতটা সত্য মিথ্যা তা বুঝে উঠতে পারছিনা

এছাড়া, বাঘাইছড়ির দক্ষিন পাবলানখালী গ্রামের মোবাইলে ফোন আসা নিয়ে অজ্ঞান হয়েছে বলে জানা গেলে মোবাইলের মুঠোফোনে মহিলাটির সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি মুঠোফোনে জানান, আমাকে বাধনী নামে ডাকে,(৪০), পিতা- পূণ্যলাল চাকমা, হঠাৎ আমার মোবাইলে স্কুলের ঘন্টার মত দং দং করে রিং আসলে মোবাইল রিসিভ করি
পরে আমার হাত পা, চিনচিন করে, এবং অজ্ঞান হয়ে পড়ি। এবংরপরে কি হয়েছিলো তা জানা নেই।

এদিকে ঢাকা ভিত্তিক সমাজ গবেষণা ও প্রশীক্ষ্ণ কর্মী মোঃ মাহমুদ হাসান ([email protected])

তার পাহাড়ে স্ববশরীরে পাহাড়ের জুম্ম জনগোষ্ঠীর সাথে সরাসরি কাজের অভিজ্ঞতার আলোকে মন্তব্য  লিখিত ভাবে প্রকাশ করেন যে, “পার্বত্য চট্টগ্রামের যাতায়াত যোগাযোগ বিচ্ছিন্ন ও দুর্গম এলাকায় যে কোন বিষয়ে আতংক ও গুজব ছড়ানো সহজতর।”

এবং “সম্প্রতি পাহাড়ে মোবাইল কল রিসিভ করলেই মানূষ মারা যাচ্ছে, গুরুতর অসুস্থ হচ্ছে , এমন গুজব ছড়ানো হচ্ছে । গুজব ভিত্তিহীন, এ কথা সর্বাংশে সত্য নয় , অনুসন্ধানী সাংবাদিকরা যতটুকু গুজব, ততটুকু সত্য না হলেও কিছু আস্বাভাবিক তথ্য পেয়েছেন, যেমন ফোন এর কল আসলে অস্বাভাবিক রকমের বিকট শব্দ যা শুনে আতঙ্কিত হওয়ার ঘটনা ঘটেছে।” এ ধরনের অস্বাভাবিক ঘটনাকে প্রচারণার মাধ্যমে সমাজে আতঙ্ক সৃষ্টি যেমন উচিত নয়, তেমনি রাষ্ট্রযন্ত্র ও সমাজপতিদের যৌথ প্রচেষ্টায় প্রকৃত সত্য ঘটনা কি, তার উৎস কোথায়, অপরাধী চিহ্নিতকরন ও বিচারের সন্মুখীন করা উচিত। নইলে অপরাধী চক্র আরো বড় অপরাধ ঘটানোর সাহস পায়।”

এছাড়া তিনি আর ও বলেন, আতংক ও গুজব ছড়ানোরও নির্দিষ্ট উদ্দেশ্য থাকে, সমাজ মনোবিজ্ঞানীদের ব্যাখ্যাটা এমনই। এই মুহুর্তে পাহাড়ে দুটি স্পর্শকাতর বিষয় নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা আছে, আছে ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা, যুক্তি-তর্ক উপস্থাপন, এমনকি অনলাইন আক্রমন-পাল্টা আক্রমনও। বিষয় দুটি হলো, পার্বত্য চট্টগ্রামের ভূমি কমিশন নিয়ে বৈঠক এবং আলু টিলায় ভূমি হুকুম দখল করে পর্যটন কেন্দ্র করা। এসব হতে জনগনের দৃষ্টি ভিন্নখাতে সরিয়ে নতুন কোন ইস্যু সৃষতি করার অপচেষ্টা হতে পারে , মোবাইল এ সাইবার আক্রমণ, গুজব, আতংক ছড়ানো হতে পারে ইত্যাদি ।

এদিকে আতঙ্কে আহত ব্যক্তিদের ধারনা, শুধু মাত্র রবি সিম হতে এ ধরনের কল আসে। এছাড়া যে সব ঘটনা গুলো ঘটেছে শোনা যায় সবাই রবি নাম্বারের কথা উল্লেক করে।

কিন্তু এ ধরেনর সঠিক ঘটনা কতটা সত্য, কতটা মিথ্যা কৌতুহল রয়ে যায় সবার মনের মাঝে।

এই সংক্রান্ত আরো সংবাদ

কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী

কুড়িগ্রামে টানা ৬ দিন বন্যায়  ভয়াবহ রূপ ধারণ করেছে।  মানুষজনবিস্তারিত পড়ুন

চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট

প্রায় সাড়ে চার বছর পর আগামী ২৯ জুলাই থেকে চালুবিস্তারিত পড়ুন

রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান

‘আওয়ামী লীগ দেশের উন্নয়নের জন্য কাজ করে, ঘরের ছেলে ঘরেবিস্তারিত পড়ুন

  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • মেয়াদোত্তীর্ণ ঔষুধ পাওয়ায় চার ফার্মেসিকে জরিমানা
  • সরাইলে ভূমিহীন পরিবারের মানববন্ধন
  • অবৈধ কোরবানির হাটে আদায় লাখ-লাখ টাকা! মোল্লার হাট
  • কক্সবাজার স্পেশাল’ ট্রেন চালু হবে আগামী ১২ জুন
  • এমপির বোন জামাই ও জেলা পরিষদ চেয়ারম্যানের ছেলের জয়
  • সংসদ সদস্য নয়নের বিরুদ্ধে বক্তব্য ছিল কুরুচিপূর্ণ: বাক্কি বিল্লাহ
  • সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ, ৩ কেএনএফ সদস্য নিহত
  • চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫
  • লক্ষ্মীপুর জেলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা