বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মোসাদ্দেক-মিরাজের ব্যাটে টাইগারদের লিড ১১৫ পেরিয়ে

বাংলাদেশের শততম টেস্টটি দুর্দান্ত একটি সেঞ্চুরি দিয়ে স্মরণীয় করে রাখলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টের তৃতীয় দিন নিজের টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়েছেন সাকিব।

তবে সেঞ্চুরির পর বেশীক্ষণ টিকতে পারেননি তিনি। দলীয় ৪২১ রানের মাথায় চা পান বিরতির কিছুক্ষণ আগে ১১৬ রান করে লক্ষ্মণ সান্দাকানের চতুর্থ শিকার হয়ে ফিরতে হয়েছে তাঁকে।

অবশ্য আউট হওয়ার আগে সপ্তম উইকেটে তরুণ অভিষিক্ত ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকতের সাথে ১৩১ রানের জুটি গড়েছিলেন সাকিব যা কলম্বোর পি সারা স্টেডিয়ামে এখন পর্যন্ত এই উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

সাকিবের পাশাপাশি এদিন দুর্দান্ত খেলেছেন তরুণ মোসাদ্দেক হোসেনও। অভিষেক টেস্টেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ৪৩৯ রান। লিড ১০৬ রানের। ক্রিজে মেহেদী হাসান মিরাজকে সাথে নিয়ে ৬০ রানে ব্যাট করছেন মোসাদ্দেক। অন্যদিকে মিরাজের করেছেন ১৬ রান।

এর আগে কলম্বো টেস্টের তৃতীয় দিন সাকিব আল হাসান এবং অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাটে শুরুটা ভালো করেছিলো বাংলাদেশ। অধিনায়ক মুশফিক তাঁর ১৭তম টেস্ট অর্ধশতক তুলে নিয়ে সাকিবের সাথে গড়েছিলেন ৯২ রানের এক অনবদ্য জুটি।

তবে দলীয় ২৯০ রানে লঙ্কান পেসার সুরঙ্গা লাকমলের দুর্দান্ত একটি বলে মুশফিক বোল্ড হয়ে ফিরে গেলে এই জুটি ভাঙ্গে। মুশফিকের পর সাকিবের সাথে ক্রিজে যোগ দেন মোসাদ্দেক এবং বিশ্বসেরা অলরাউন্ডারকে ভালোই সঙ্গ দেন।

টেস্টের দ্বিতীয় দিনটি অবশ্য খুব একটা ভালো কাটেনি বাংলাদেশের। যদিও এদিন নিজেদের প্রথম ইনিংসে খেলতে নেমে দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার শুরুটা করেছিলেন দুর্দান্ত। ৯৫ রানের উদ্বোধনী জুটি গড়ে দলকে এগিয়েও নিয়ে যাচ্ছিলেন তাঁরা।

তবে এরপরেই শুরু হয় টাইগারদের উইকেট হারানোর মিছিল। দিনের শেষভাগে লঙ্কান স্পিনার লক্ষ্মণ সান্দাকান এবং রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে স্কোরবোর্ডে ১৯৮ রান তুলতেই দ্রুত ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে টাইগাররা।

এরপর ৫ উইকেটে ২১৪ রান নিয়ে অধিনায়ক মুশফিক এবং অলরাউন্ডার সাকিব অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেছিলেন। তামিম ইকবাল ৪৯ এবং সৌম্য সরকার খেলেছিলেন ৬১ রানের এক অনবদ্য ইনিংস।

এছাড়াও ইমরুল কায়েস এবং সাব্বির রহমানের ব্যাট থেকে আসে যথাক্রমে ৩৪ এবং ৪২ রান। লঙ্কানদের পক্ষে লক্ষ্মণ সান্দাকান একাই শিকার করেছেন ৩ টি উইকেট। অন্যদিকে অধিনায়ক রঙ্গনা হেরাথ নিয়েছেন ১ টি উইকেট।

উল্লেখ্য, নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশী বোলারদের দাপটে সবকয়টি উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করেছিলো স্বাগতিক শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৩ টি উইকেট শিকার করেছিলেন। অন্যদিকে মুস্তাফিজুর রহমান, শুভাশিষ রায় এবং সাকিব আল হাসান ২ টি করে উইকেট লাভ করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা