শুক্রবার, মে ১০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ম্যাচ বাঁচাতে ভয়কে জয় করতে হবে টাইগারদের

ওয়েলিংটন টেস্টের প্রথম চার দিনের প্রায় সম্পূর্ণ সময়টুকু ম্যাচ বাংলাদেশের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু বেসিন রিজার্ভের চতুর্থ দিনের শেষ বিকেলে কিছুটা হলেও দুশ্চিন্তা যুক্ত হয়েছে টাইগার শিবিরে।

দুশ্চিন্তা শুধু দ্রুত ৩টি উইকেট হারানো নয়; দুশ্চিন্তা বাংলাদেশ দলে নতুন ইনজুরি নিয়েও। ৩ ব্যাটসম্যান আউট হয়ে মাঠ ছাড়লেও দারুণ খেলতে থাকা ইমরুল কায়েস মাঠ ছেড়েছেন আহত হয়ে।

ম্যাচের তৃতীয় দিনেই জানা গিয়েছিল উইকেট নেতৃত্ব দিতে এবং গ্লাভস হাতে মাঠে নামছেন না অধিনায়ক মুশফিকুর রহিম। তবে দলের প্রয়োজনে ব্যাট হাতে নামার কথা জানান তিনি। সেই প্রয়োজনটাই আজ দিন শেষে বড় হয়ে দাঁড়াল। দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান তামিম ইকবাল এবং মাহমুদ উল্লাহ রিয়াদ ফিরে গেছেন। প্রমোশন নিয়ে ৫ নম্বরে ব্যাট করতে নামা মেহেদী হাসান মিরাজ আবারও ব্যর্থ। মাত্র ১ রান করে দলের বিপদের সময় অপ্রয়োজনীয় রান নিতে গিয়ে রান আউট হয়েছেন। দলের এই অবস্থায় ব্যাট হাতে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক। যদিও তার হাতের ব্যথা এখনও কমেনি।

পঞ্চম দিনে মাঠে বল গড়াতেই অপরাজিত ব্যাটসম্যান মমিনুল হকের সম্ভাব্য সঙ্গী হবেন প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অল-রাউন্ডারের ব্যাটের দিকে আগামীকাল তাকিয়ে থাকবে বাংলাদেশ। দারুণ ছন্দে থাকা সাকিব নিশ্চয়ই সেই দায়িত্বটা গ্রহণ করবেন হাসিমুখে। এ ছাড়া আছেন মুশফিকুর রহিম, আছেন প্রথম ইনিংসের অপরাজিত হাফ সেঞ্চুরিয়ান সাব্বির রহমান।

এরপরও চতুর্থ দিন শেষে কিউইদের মুখে হাসি দেখা গেছে। মূলত ড্রয়ের দিকেই এগোচ্ছিল ওয়েলিংটন টেস্ট। কিন্তু চতুর্থ দিন শেষে কিউইদের হাসির কারণ আর বাংলাদেশের শঙ্কার কারণ একটিই। আর তা হলো ‘ব্যাটিং বিপর্যয়’! ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে যে ব্যাটিং বিপর্যয় ভীষণ ভুগিয়েছে টাইগারদের। টানা দুই সিরিজ হোয়াইটওয়াশ হতে হয়েছে। প্রথম ইনিংসের ব্যাটিং দেখে মনে হচ্ছিল সেই বিপর্যয় কাটিয়ে উঠেছে বাংলাদেশ। কিন্তু চতুর্থ দিনে ১৬ রানের মধ্যে ৩ উইকেট হারানোর পর সেটা কি বলা যায়?

হ্যাঁ, বলা যায়। টাইগারদের ওপর সবার আস্থার অন্ত নেই। এই আস্থা মাঠে খেলা ওই ১১ জনের মাঝেও জাগ্রত করতে হবে। ভয়কে জয় করতে হবে। ম্যাচটি অন্তত ড্র করতে হলে খুব বেশি কিছু করতে হবে না। দুটো সেশন কাটিয়ে দিতে পারলেই সম্ভব। একটা জুটি দাঁড়িয়ে গেলেই খুব সহজ হয়ে যাবে সবকিছু। এই সহজ সমীকরণে দাঁড়িয়েও তবে কেন নিজেদের ওপর আস্থা হারাবে টাইগাররা?-কালের কণ্ঠ

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী