বৃহস্পতিবার, জুন ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যাদের কারণে আইজিকে তলব তারা এখন সুদানে

চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার কুসুম দেওয়ান ও ট্রাফিক পরিদর্শক নজরুল ইসলামের ক্ষমতার অপব্যবহার ও মিথ্যাচারের কারণে পুলিশের মহাপরিদর্শকের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। পুলিশের এই দুই কর্মকর্তা এখন সুদানে মিশনের কর্মরত। তবে পুলিশের এই দুই কর্মকর্তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না সে ব্যাপারে কেউ মুখ খুলছে না।

মিথ্যা মামলায় অটোরিকশা চালককে ফাঁসিয়ে জেল খাটানোর ঘটনায় এই দুই পুলিশ কর্মকর্তা আরেক পুলিশের কর্মকর্তাকে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা বলে তাকে দিয়ে মিথ্যা মামলা করাতে বাধ্য করেন। এ ঘটনায় এজাহার আলী জেল খাটেন। পরে তিনি মারা গেলে তার ছেলে সাখাওয়াত হোসেন ক্ষতিপূরণসহ অটোরিকশা ফেরত পেতে এবং পরিবারকে আইনি সহায়তা প্রদান এবং অটোরিকশা আত্মসাতে জড়িত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টে আবেদন করেন।

৫ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে তাকে এই ব্যাখ্যা দিতে আদেশ দেন।

চট্টগ্রামে একটি অটোরিকশা চুরির পর সেটি উদ্ধার করলেও মূল মালিককে ফিরিয়ে দেয়নি পুলিশ। কিন্তু অটোরিকশাটি ফিরিয়ে না দিয়ে উল্টো তার বিরুদ্ধেই প্রতারণা মামলা করেন বাহিনীটির এক কর্মকর্তা। এতে জেলও খাটতে হয় আটোরিকশা মালিককে। পরে মামলাকারী পুলিশ কর্মকর্তা আইজিপিকে চিঠি লিখে জানান, তার উর্ধ্বতন দুই কর্মকর্তার নির্দেশে এই মামলা দিতে বাধ্য হন তিনি।

ওই অটোরিকশা চালক এরই মধ্যে কারাগার থেকে বের হয়ে মারা গেছেন। পরে সব জানতে পেরে হাইকোর্টে আবেদন করেন তার ছেলে। এরপর হাইকোর্ট আইজিপির কাছে প্রতিবেদন চায়। কিন্তু সে প্রতিবেদন তিনি জমা না দিয়ে সময় আবেদন করেন। এরপর আইজিপির কাছে ব্যাখ্যা চাওয়া হয়।

পুলিশের যে দুই কর্মকর্তার নির্দেশে সার্জেন্ট ফিরোজ কবির এই মামলা দিয়েছিলেন তারা এখন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সুদানে কাজ করছেন।
মামলার সূত্র থেকে জানা যায়, চট্টগ্রামের বারকোয়াটার থেকে ২০০৯ সালের ৮ জানুয়ারি এজহার মিয়া নামে এক চালকের অটোরিকশা (চট্ট মেট্রো থ-১১-৬৮৫১) হারিয়ে যায়। ওই দিনই তিনি পাহাড়তলি থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এরপর তিনি বিআরটিএ- এর মাধ্যমে জানতে পারেন যে, তার অটোরিকশাটি পুলিশ উদ্ধার করেছে। ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি বাহনটি ফিরে পেতে পাহাড়তলি থানায় আবার একটি আবেদন করেন।

এরপর পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর একটি আবেদন করেন। পুলিশও ওই অটোরিকশাটি এজাহার মিয়ার তা সঠিক বলে প্রতিবেদন দেয়। পরে সেটি পরীক্ষার জন্য বিআরটিএতে পাঠানো হয়। বিআরটিএ অটোরিকশাটি এজাহার মিয়ার বলে প্রতিবেদন দেয়।

এরপর এজাহার মিয়াকে হাজির হতে পুলিশ একটি চিঠি পাঠায়। কিন্তু এজাহার মিয়া হাজির হয়নি মর্মে প্রতিবেদন দেয় এবং বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে ট্রাফিক পুলিশের সার্জেন্ট ফিরোজ কবির একটি মামলা করেন। ওই মামলায় তিনি আটক হয়ে কিছু দিন কারাগারেও ছিলেন। এরপর বের হলেও তিনি মৃত্যুবরণ করেন।

পরে ফিরোজ কবির পুলিশের আইজি বারবর একটি চিঠি দিয়ে বলেন, এজাহার মিয়ার বিরুদ্ধে মামলাটি ভুয়া ছিল। ওই চিঠিতে তিনি বলেন, তার কাছ থেকে দুই লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ এনে পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছিলেন এজাহার মিয়া। ওই আবেদন করায় চট্টগ্রাম মহানহর পুলিশের সে সময়ের উপকমিশনার কুসুম দেওয়ান ও ট্রাফিক ইন্সপেক্টর টিআই নজরুল ইসলাম তাকে চাপ দিয়ে এজাহার মিয়ার বিরুদ্ধে মামলা করান। তিনি লিখেন মামলা না করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার হুমকি দেয়া হয়।

এরপর এজাহার মিয়ার ছেলে সাখাওয়াত হোসেন ক্ষতিপূরণসহ অটোরিকশা ফেরত পেতে এবং পরিবারকে আইনি সহায়তা প্রদান ও অটোরিকশা আত্মসাতে জড়িত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টে আবেদন করেন।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ২২ জুন পুলিশের আইজিকে আদেশ দেন হাইকোর্ট। এতে একজন যোগ্যতাসম্পন্ন পুলিশ কর্মকর্তাকে দিয়ে বিষয়টি তদন্ত করে ৪ ডিসেম্বরের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। কিন্তু প্রতিবেদন জমা না দিয়ে তিন মাসের সময় চান আইজি।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছান বলেন, ‘এ ব্যাপারে আমার কিছু জানা নেই। তবে পুলিশের আইন ও গণমাধ্যম শাখার উপমহাপরিদর্শক এ কে এম শহীদুর রহমানের সঙ্গে একাধিকবার তার মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু সেটি বন্ধ পাওয়া গেছে।
জানতে চাইলে চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার ইকবাল বাহার চৌধুরী বলেন, ‘এ ব্যাপারে কনসার্ন নই আমি’।

এই সংক্রান্ত আরো সংবাদ

কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেল মসজিদের মোয়াজ্জেম ও অন্তঃসত্ত্বা স্ত্রীর

কক্সবাজারে পাহাড় ধসে মারা গেলেন মসজিদের এক মুয়াজ্জিন এবং তারবিস্তারিত পড়ুন

গুরুতর অসুস্থ কে এম সফিউল্লাহ

সাবেক সেনাপ্রধান ও মুক্তিযুদ্ধের ৩ নম্বর সেক্টর কমান্ডার কে এমবিস্তারিত পড়ুন

সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় তীব্র তাপদাহে জর্ডান ওবিস্তারিত পড়ুন

  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • রাজধানীর পান্হপথে ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • বসুন্ধরা আবাসিক এলাকায় এক বাসার রান্নাঘরে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৪
  • বাজেট হয় কাগজে কলমে, প্রতিফলন নেই সমাজে
  • রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • ভেঙে যাচ্ছে সুন্দরবনের উপকূলীয় এলাকা
  • ঢাকার প্রাকৃতিক জলাশয় রক্ষায় উদ্যোগ গ্রহণ করা হয়েছে: বিভাগীয় কমিশনার
  • রাজধানীতে পিস্তল লোড-ডাউনলোডের সময় অস্ত্রের দোকানের কর্মচারী গুলিবিদ্ধ
  • গাজীপুরে ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় নিহত ২
  • গাজীপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
  • বাড্ডায় গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে দগ্ধ গৃহবধূর মৃত্যু