রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যে কারণে গর্ভবতী নারীর খাদ্য তালিকায় অবশ্যই ডিম রাখা উচিত

গর্ভাবস্থায় বেশি বেশি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। ডিমকে পুষ্টির সম্ভার বলে মানা হয়। এতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রোটিন, ফ্যাট, মিনারেল আছে- যা স্বাস্থ্যের জন্য খুব ভালো। এ কারণে গর্ভবতী নারীর খাদ্য তালিকায় অবশ্যই ডিম রাখা উচিত।

গর্ভাবস্থায় বেশি করে সেলেনিয়াম, জিংক, ভিটামিন এ, ডি ও বি কমপ্লেক্স জাতীয় খাবার খেতে হয়। ডিমের মধ্যে এগুলো সবই আছে। তাই এই অবস্থায় ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো।

অনেক গবেষক বলেন, গর্ভাবস্থায় দিনে দুটোর বেশি ডিম না খাওয়াই ভালো। এছাড়াও ডিমের কুসুম খাওয়া এড়ান, কারণ এতে ভরপুর কোলেস্টারল যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আবার কিছু গবেষণায় দেখা গেছে যে, কোলেস্টারল সমৃদ্ধ হলেও ডিমে স্যাটিউরেটেড ফ্যাট কম যার ফলে এটা খুবই স্বাস্থ্যকর। চিকিৎসকের পরামর্শ নিয়ে ডিম খেলে ভালো।

বোল্ডস্কাই থেকে দেওয়া হলো গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা—

প্রোটিন

ডিম প্রোটিন সমৃদ্ধ, যেটা গর্ভাবস্থায় খুব দরকার। বেড়ে ওঠা বাচ্চার প্রতিটা কোষ প্রোটিন দিয়ে তৈরি। তাই এই সময় সীমিত মাত্রায় ডিম খাওয়া বাচ্চার জন্য খুব ভালো।

মস্তিষ্কের বিকাশ

শুধু এক রাশ মিনারেল ও ১২টি ভিটামিন দিয়ে না, ডিমে আছে কোলিন ও ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড। এগুলো বাচ্চার সার্বিক গঠন ও মস্তিষ্কের বিকাশের জন্যও খুব জরুরি। এর ফলে গর্ভজাত বাচ্চার নিউরাল টিউবের কোনও খুঁত এড়ানো যায়।

কোলেস্টোরল

যেসব নারীর ব্লাড প্রেসার স্বাভাবিক তারা দিনে একটা বা দুটো ডিম রোজ খেতে পারেন। এটা কম পরিমাণে স্যাটিউরেটড ফ্যাটের সম্পূর্ণ ডায়েটের জন্য ভালো। যদি কোলেসটারল মাত্রা এমনিতেই বেশি থাকে, তাহলে ডিমের কুসুমটা এড়িয়ে চলাই ভালো।

ক্যলোরি

গর্ভবতী নারীদের প্রতি দিন বাড়তি ২০০-৩০০ ক্যালোরি অবশ্যই খাওয়া উচিত, তাদের নিজেদের শরীর ও বাড়ন্ত বাচ্চার স্বাস্থ্যের জন্য। ডিমে আনুমানিক ৭০ ক্যালোরি থাকে যেটা স্বাস্থ্যের প্রয়োজনীয়তার অনুযায়ী যথেষ্ট।

কী করে খাবেন

আপনি যখন সন্তানসম্ভবা, কখনই কাঁচা বা অর্ধেক সেদ্ধ করা ডিম খাবেন না। এতে সালমোনেল্লা সংক্রমণের সম্ভাবনা থাকে। এই সংক্রমণের ফলে সময়ের আগে প্রসব, ইউটেরাসের সঙ্কোচন, ডায়েরিয়া ও বমি হতে পারে।পুরো সেদ্ধ বা রান্না করা ডিম খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো।

যত্ন

আপনি যদি ডায়েরিয়া, বমি বা ফুড পয়সনিং-এ ভোগেন তাহলে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখান। কিছু কিছু গর্ভবতী নারীর হজম শক্তি দুর্বল হয়ে পড়ে। যার ফলে ডিম হজমের জন্য ভাঙাটা মুস্কিল হয়ে পড়ে। এর জন্যই এসব সমস্যা দেখা দেয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?