রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যে কারনে ওয়ানডে সিরিজের উত্তেজনা দ্বিগুণ বাড়লো

হোক না প্রস্তুতি ম্যাচ। তবুও ৩৫৫ রানের পিছু ধাওয়া করে এতদূর আসার পর কে হারতে চায়! মানসম্মানের বিষয়ও তো আছে। একদিকে বাংলাদেশ জাতীয় দল অন্যদিকে শ্রীলঙ্কান বোর্ড প্রেসিডেন্ট একাদশ। তবে মাশরাফিদের প্রস্তুতি ম্যাচটা আসলেই হয়েছে দুর্দান্ত। মূল ম্যাচেই থাকে যত উত্তেজনা। কিন্তু প্রস্তুতি ম্যাচেও যে থাকে দম ফোটানো উত্তেজনা। সেটারও প্রদর্শনী হলো। তবে এ ম্যাচে মাহমুদুল্লাহ ও মাশরাফি যেন ছিলেন একটু অন্য রকম। দ্বিতীয় টেস্টের আগে ঘটে যাওয়া ঘটনাপ্রবাহের সূত্র ধরেই কী ওই দুই ক্রিকেটার তেতে ছিলেন সেটা কে জানে!

দ্বিতীয় টেস্ট ম্যাচ থেকে বাদ পড়ে ওয়ানডে থেকেও বাদ পড়ার উপক্রম হয়েছিলেন নাকি মাহমুদুল্লাহ। মাশরাফিই একা বেঁকে বসেছিলেন বলে গোপন খবর। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে অভিজ্ঞ মাহমুদুল্লাহকে তিনি হারাতে চান না একজন অধিনায়ক হিসেবে। সব সিদ্ধান্ত আর যুক্তিতর্ক সেখানেই শেষ! মাহমুদুল্লাহ থাকলেন ওয়ানডে স্কোয়াডে। কাল প্রস্তুতি ম্যাচে একটা জবাব দানেরও সুযোগ ছিল। সেটার শতভাগ কাজে লাগিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মাশরাফি। ব্যাট হাতে এ দুই ব্যাটসম্যান অসম্ভবকে প্রায় সম্ভব বানিয়েও ফেলেছিলেন। ৩৮.৫ ওভারে সানজামাম আউট হওয়ার পর মাহমুদুল্লাহর সাথে এসে জুটি বাঁধেন মাশরাফি। অস্টম উইকেট জুটিতে এরা খেলেন ১০১ রানের এক ঝড়ো পার্টনারশিপ। ৯.৪ ওভারে ১০.৪৪ রান গড়ে ওই রান সংগ্রহ করেছেন দুই ব্যাটসসম্যান। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে যখন জয়ের উত্তেজনায় ছিল দুই দল। জিততে পারে যে কেউ পরিস্থিতিটা এমন। সেই মুহূর্তে আউট হন মাশরাফি।

এরপর ৯ বলে ১৫ রানের প্রয়োজন ছিল জয়ের জন্য। মাহমুদুল্লাহ শেষ ওভার পর্যন্ত চেষ্টা করে গেছেন। কিন্তু আর সম্ভব হয়নি। কারণ শেষ ওভারে ১৩ রান দরকার পড়লেও নিতে সক্ষম হন ১০ রান। শেষ বলে চার হাঁকালেই হতো। মেরেও ছিলেন। কিন্তু তিসারা পেরেরার বলে এক রানের বেশি আর সম্ভব হয়নি। ৩৫ বলে চারটি করে ছক্কা ও চার হাঁকিয়ে মাশরাফি করেছিলেন এ ম্যাচে ৫৮ রান। আর মাহমুদুল্লাহ ছিলেন অপরাজিত ৭১ রানে। ৬৮ বলে ওই রান করেন তিনি একটি ছক্কা ও চারটি চারের সাহায্যে। মাহমুদুল্লাহ ছাড়াও আরো ২ ব্যাটসম্যান করেছেন হাফ সেঞ্চুরি। একজন ওয়ান ডাউনে নামা সাব্বির রহমান রুম্মন ৬৩ বলে ৭২ একটি ছক্কা ও ১১ বাউন্ডারির সাহায্যে। আরেকজন মোসাদ্দেক হোসেন। যিনি করেছেন ৫০ বলে ৫৩ রানের এক ইনিংস। এ ছাড়া সৌম্য সরকারও এ ম্যাচে রান পেয়েছেন। তিনি করেছেন ৪৭ রান ৪৩ বলে। এ ম্যাচে এদের বাইরে খেলেননি সাকিব, তামিম ইকবাল ও মুস্তাফিজ। এর পরও এ পারফরম্যান্স আসন্ন সিরিজে তুমুল লড়াইয়ের ইঙ্গিত। তবে ব্যাটিংটা চমৎকার হলেও বোলিংটা বাংলাদেশের ভালো হয়নি। আটজন এ ম্যাচে বোলিং করেও লঙ্কানদের দমিয়ে রাখতে ব্যর্থ হয়েছেন। মাশরাফি তার ৯ ওভারে দিয়েছেন ৬৬ রান। বিনিময়ে ১ উইকেট। তাসকিন তার ৬ ওভারে দিয়েছেন ৫১ রান। এক উইকেট নিয়েছেন তিনিও। রুবেল সুবিধা করতে পারেননি। ৮ ওভারে দিয়েছেন ৬৭ রান। তবে সবচেয়ে ব্যর্থ হয়েছেন অলরাউন্ডার হিসেবে নির্বাচক ও টিম ম্যানেজম্যান্টের পছন্দ শুভাগত হোম চৌধুরী। বল হাতে ১০ ওভারে দিয়েছেন ৫৯ রান। এ ম্যাচে একা তিনিই করেছেন ১০ ওভার। ব্যাট হাতেও ব্যার্থ। সাত নাম্বারে নেমে ৬ বলে ২ রান করেছেন এমন রান বন্যার ম্যাচেও।

এ দিকে লঙ্কান একাদশের মধ্যে ব্যাট হাতে রান করেছেন ওয়েরাখোদি ৬৭ ও কুশাল পেরেরা ৬৪। অবশ্য কুশাল স্বেচ্ছায় ফেরেন প্যাভিলিয়নে। এ ছাড়া ধ্যানাঞ্জায়া ডি সিলভার ৫২, তিসারা পেরেরার ৪১ রান উল্লেখযোগ্য। বল হাতে তাদের সফল ছিলেন ধ্যানাঞ্জায়া। তিন উইকেট নেন তিনি ৬১ রানে। এ ছাড়া চাতুরঙ্গ ডি সিলভা নিয়েছেন ২ উইকেট ৫৩ রানে। আগামী ২৫ মার্চ প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও স্বাগতিক শ্রীলঙ্কার। আর সিরিজটা যে হবে তুমুল উত্তেজনাপূর্ণ এ ম্যাচের মধ্য দিয়ে একটা বার্তা হয়তো ছড়িয়ে দিয়েছে বাংলাদেশ। কারণ ওয়ানডেতে এখন আর ছেড়ে কথা বলে না বাংলাদেশ কাউকে। সেখানে শ্রীলঙ্কার মাটিতে জয় না পেলেও সেরা তিন ক্রিকেটারকে বাইরে রেখে যে ম্যাচটা তারা খেলেছেন, সেটা আসলেই সিরিজ গরম হওয়ার ইঙ্গিতই বটে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা