শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যে কারনে ৫ নম্বরে বেটিং করলেন তামিম ! ডু প্লেসিসের বিষ্ময়কর ফাঁদ

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারর মতো ওপেনিংয়ে নামতে পারেননি তামিম ইকবাল। অন্যদিকে প্রথমবার ওপেনিং করলেন লিটন কুমার দাস। শুক্রবার সেনউইজ পার্কে মজার ঘটনাই ঘটলো বটে। মনে করা হচ্ছে, তামিম যাতে ওপেনিংয়ে না নামতে পারেন তার জন্যই দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডু প্লেসিস অন্যরকম চাল চাললেন গতকাল। তিন উইকেটে তাদের রান যখন ৪৯৬ তখন হুট করেই তিনি প্রথম ইনিংস ঘোষণা দেন। যাতে বিস্মিত সবাই। অপ্রস্তুত বাংলাদেশ দল। শুধু অপ্রস্তুত নয়, বড় ধরনের ঝামেলায়ও পড়তে হয় টিম ম্যানেজমেন্টকে। তামিম ছাড়া ইনিংস ওপেন! সে তো কল্পনাই করা যায় না।

যখন মনে করা হচ্ছিলো স্কোর অন্তত ৫৫০-৬০০ তে নিয়ে গিয়ে ইনিংস ঘোষনা করবে দক্ষিণ আফ্রিকা, তখনই সবাইকে হতবাগ করে দিয়ে চা বিরতির পরপরই ইনিংস ঘোষণা করে বসেন প্রোটিয়া অধিনায়ক। চা বিরতির আগে ৪৯ মিনিট মাঠের বাইরে ছিলেন তামিম। তিন দিনের অনুশীলন ম্যাচের প্রথম দিন মংশপেশিতে টান পড়েছিল তামিমের। সেখানে এখনও নাকি কিছুটা সমস্যা রয়েছে। দলের প্রযোজনে তিনি সেই সমস্যা নিয়েও খেলতে নেমেছেন সিরিজের প্রথম টেস্ট। তবে ফিল্ডিং করার সময় একটু অস্বস্তি বোধ করায় ফিজিওর সেবা নিতে চা বিরতির ঠিক ৪৯ মিনিট আগে মাঠ ছেড়েছিলেন তামিম। তামিম চিন্তাও করতে পারেননি এত জলদি ইনিংস ঘোষণা করে বসবেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক।

টেস্টের নিয়মানুযায়ী ইনিংস ঘোষণার আগে যতক্ষণ মাঠেরই বাইরে থাকবেন প্রতিপক্ষের কোনো খেলোয়াড়, নিজেদের ইনিংসে ব্যাট করতে পারবেন ঠিক ততক্ষণ পর। এই নিয়মের ফাঁদে পড়েই ওপেনিংয়ে নামতে পারেননি তামিম। ওপেনিংয়ে তো নয়ই দুই তিন নম্বরেও নামা হয়নি তার। কারণ ৪৯ মিনিটের আগেই আউট হয়ে যান ইমরুল ও লিটন। শেষমেশ তামিম ব্যাট করতে নেমেছেন পাঁচ নম্বরে। এই পজিশনে তিনি একেবারেই নতুন। তবুও ভালোই করছেন তামিম। ২২ রানে আছেন অপরাজিত। আর দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের রান ৩ উইকেটে ১২৭।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ অস্বস্তিতেই আছে। তবে দিনের সবচেয়ে বড় অস্বস্তি ছিল ডু প্লেসিসির হুট করে ইনিংস ঘোষণা এবং এর ফলে তামিমের ওপেনিংয়ে নামতে না পারা। মনে করা হচ্ছে, তামিম যাতে ওপেনিংয়ে নামতে না পারেন তার জন্যই এমন চালাকি করেছেন প্রোটিয়া অধিনায়ক। তার হিসেব ‍ছিল, ওপেনিংয়ে নেমে যদি তামিম ভালো ইনিংস খেলেন তাহলে বাংলাদেশ চাপমুক্ত থাকবে। ওপনিংয়ে নেমে অন্যরা ভালো করবেন এমন হিসেব নিশ্চয়ই ছিল না স্বাগতিকদের। হয়েছেও তাই। দুই ওপনোর ফিরে যান জলদি জলদি। অবশ্য স্বাগতিকদের চিন্তার কারণ তামিম ব্যাট করছেন স্বাচ্ছন্দেই।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা