মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

রাজধানীতে মাদক সেবনের ভয়ানক চিত্র!

রাত প্রায় সাড়ে ১০টা। পল্টন মোড়ে তখনো কিছু গাড়ির জটলা। বায়তুল মোকাররমের দিকে দাঁড়িয়ে আছে গোটা বিশেক রিকশা-গাড়ি। এসব রিকশার আশপাশ দিয়ে তিন-চার কিশোরের ঘোরাঘুরি। হাতে পলিথিনের ঠোঙায় ড্যান্ডি নামের মাদক। তাদের টার্গেট ট্রাফিক সিগন্যাল ছাড়ার পর গাড়িগুলো চলতে শুরু করলেই রিকশা যাত্রীদের ব্যাগ, মোবাইল, হাতঘড়ি ছোঁ মেরে দৌড়ে পালাবে। খবর নয়াদিগন্ত।

পল্টন মোড়ের এই দৃশ্য নতুন নয়। চিত্রটি প্রতিদিনের। কখনো কখনো আইনশৃঙ্খলা বাহিনীর চোখের সামনে ঘটছে এ ঘটনা। ভুক্তভোগীরা বলেন, এভাবে রাজধানীর অলিগলি পর্যন্ত এখন ছেয়ে গেছে মাদকাসক্তে। প্রকাশ্যে মাদক সেবনের ভয়ানক চিত্র এখন রাজধানীজুড়ে।

ভুক্তভোগীরা বলেন, রাজধানীতে আশঙ্কাজনকহারে বেড়ে চলছে প্রকাশ্যে মাদক সেবনের দৃশ্য। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক রয়েছে নারী মাদকসেবী। রাস্তাঘাট, ফুটপাথ, সড়কদ্বীপ, পার্ক, খোলা জায়গা, এমনকি; ছোট ছোট হোটেল-রেস্তোরাঁয়ও প্রকাশ্যে মাদক সেবনের দৃশ্য মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে তুলছে।

সেবনকারীর মধ্যে পাঁচ-ছয় বছরের শিশুও রয়েছে। একাধিক মাদকসেবীর একই সুঁই ব্যবহারের দৃশ্য হরহামেশাই চোখে পড়ছে। হাত-পায়ে দগদগে ঘা নিয়ে যেভাবে মাদক সেবন করছে, তা দেখে অনেকেই শিউরে ওঠেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল মসজিদের সামনে গতকাল দেখা যায় এক পা পচে প্রায় খসে গেছে। শুয়ে শুয়ে ভিক্ষা করছে, আর পাশে ওর এক সহযোগী, মাদকাসক্তের কারণে যার মুখ দিয়েও স্পষ্ট কথা বের হচ্ছে না। একাধিক পথচারী জানালেন, পঙ্গু হওয়ায় এখন দুর্বৃত্তপনা করতে পারে না। তাই ভিক্ষা করে। পথচারীদের কয়েকজন জানালেন, এই পা পচে যাওয়ার পরও তারা আসক্তি ছাড়েনি। মসজিদের সামনে ভিক্ষা করে একটু পরই তাকে দেখা যায় সহযোগীর কাঁধে ভর দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে ঢুকে গেল। সেখানে আরো কয়েকজন সহযোগীর সাথে বসে গেল মাদক সেবনে।

কোনো কোনো এলাকায় দেখা যায় দিনের পর দিন কিছু লোক রাস্তার পাশে বসে মাদক সেবন করে যাচ্ছে। আর নিত্যনতুন তাদের সাথে যুক্ত হচ্ছে নতুন মুখ। এমনকি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কার্যালয় এবং পুলিশের চোখের সামনে অনেকে মাদক সেবন করছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রশাসনিক ভবনের গেটের ঠিক উল্টো দিকে ময়লার স্তূপে মেডিক্যাল বর্জ্যরে ভেতর থেকে স্যালাইনের খালি প্যাকেট, সুঁই, পরিত্যক্ত সিরিঞ্জ, ব্লেড প্রভৃতি সংগ্রহ করছে কয়েকজন মিলে। এটিই তাদের পেশা। মেডিক্যাল বর্জ্য থেকে এরা ওগুলো বাছাই করে পাশের চানখারপুলের ভাঙ্গাড়ি দোকানগুলোতে বিক্রি করে।

কিশোর সুজন জানায়, প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এভাবে ময়লা থেকে যে উপার্জন করে, তাতে কোনো কোনো দিন ৩০০ থেকে ৪০০ টাকাও রোজগার হয়। কিন্তু এর বেশির ভাগ চলে যায় মাদক সেবনে। সুজন জানায়, এখানে যারা ময়লা ঘেটে উপার্জন করছে, তারা সবাই মাদকাসক্ত। বেশির ভাগই জীবননাশী মাদক সেবন করে। একটু দূরে যক্ষ্মা হাসপাতালের সামনেও প্রতিদিন দেখা যায় মাদকাসক্তদের জটলা। দেখা যায় একই সিরিঞ্জ ব্যবহার করছে এসব মাদকসেবী।

সবচেয়ে ভয়াবহ দৃশ্য মতিঝিল এলাকায়। মতিঝিল শাপলা চত্বর ফুটওভার ব্রিজের নিচে প্রতিদিন ১৫-২০টি শিশু চোখে পড়বে। এদের প্রত্যেকের হাতেই ড্যান্ডি (জুতার গাম)। প্রত্যেকে হাতে হাতে নিয়ে মাদক সেবন করছে। একটু দূরে নটর ডেম কলেজের সামনে এই একই চিত্র। এদের মধ্যে বেশ কয়েকটি আছে মেয়ে শিশু-কিশোর। দিনের পর দিন তারা এভাবেই রাস্তার পাশে বসে মাদক সেবন করে যাচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, রাজনৈতিক নেতা এবং ধনাঢ্য ব্যক্তি, ব্যবসায়ী-শিল্পপতি অনেকেই চেয়ে চেয়ে এ দৃশ্য দেখেন। কিন্তু এদের মাদক সেবনের পথ থেকে ফেরানোর উদ্যোগ নেই। কমলাপুর স্টেশনে গেলে আরো ভয়াবহ পরিস্থিতি। বলতে গেলে আনাচে-কানাচে শুয়ে আছে মাদকাসক্ত শিশু-কিশোরেরা। আইনশৃঙ্খলা বাহিনীর নাকের ডগায় বসেই তারা মাদক সেবন করছে।

পুলিশের একাধিক কর্মকর্তা বলেছেন, অনেক সময় প্রকাশ্যে মাদক সেবনের দৃশ্য দেখলেও তাদের কিছু করার থাকে না। এমনকি এসব শিশু-কিশোরের ধরে নেয়াও বিপদ। পুলিশের একাধিক কর্মকর্তা বলেছেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এসব শিশু-কিশোরের ব্যাপারে উদ্যোগ নিতে পারে। এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ডিজির সাথে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদেরবিস্তারিত পড়ুন

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে ছাত্রলীগ, শিক্ষার্থী, মহিলা আওয়ামী লীগবিস্তারিত পড়ুন

  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • মিরপুরে অজ্ঞান পার্টির কবলে কিশোর, খোয়ালো অটোরিকশা
  • নয়াপল্টনে র‍্যাবের অভিযানে অবৈধ ভিওআইপি সরঞ্জামাদিসহ আটক ১
  • গার্ডরুমে সহকর্মীর গুলিতে পুলিশ সদস্য নিহত
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • রাজধানীর শিশু হাসপাতালে আগুন
  • বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া