শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রেকর্ডের বন্যা বইয়ে দিলেন নবী-শেহজাদরা

গ্রেটার নয়ডাতে আজ আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ খেলতে মাঠে নামার আগে টানা দশ টি-টোয়েন্টি জয়ের বিশ্বরেকর্ড গড়েছিল আফগানিস্তান। আফগানদের এই অর্জন বিস্ময়েরই। তবে আজ রেকর্ড টানা এগারো নম্বর জয়ের দিনে যা করে দেখালেন মোহাম্মদ নবী আর মোহাম্মদ শেহজাদরা সেটা আরও বেশি বিস্ময়ের। ব্যাট হাতে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে রেকর্ডের বন্যাই বইয়ে দিয়েছে আফগানিস্তান।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে আট উইকেট হারিয়ে ২৩৩ রান তোলে আফগানিস্তান। আইসিসির সহযোগী কোন দল অতীতে এতো রান তুলতে পারেনি। আফগানদের এতো রানের মধ্যে মোহাম্মদ নবী আর মোহাম্মদ শেহজাদেরই ১৬১! সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ৮৯ রান করেছেন নবী। আর এর জন্য বল খেলেছেন কতটা জানেন? মাত্র ৩০টি! ৬টি চারের সাথে ছক্কা হাঁকিয়েছেন ৯টি।

একটা বিশ্বরেকর্ডও নিজের নামে লিখে নিয়েছেন আফগান এই অলরাউন্ডার। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে অতীতে পাঁচ নম্বরের নিচে নেমে কেউই এতো রান করতে পারেননি। আগের সর্বোচ্চটা ছিল ক্যামেরন হোয়াইটের দখলে। পাঁচ নম্বরে নেমে ৮৫ করেছিলেন এই অস্ট্রেলিয়ান।

নবী ঝড়ে শেষ ছয় ওভারে ১০৪ রান তুলেছে আফগানিস্তান। এটাও বিশ্ব রেকর্ড। অতীতে কোন দলই টি-টোয়েন্টি শেষ ছয় ওভারে এতো রান তুলতে পারেনি। আগের সর্বোচ্চ ৮৭। এই আফগানিস্তানের বিপক্ষে তুলেছিল ইংল্যান্ড।

নবী ঝড়ের আগে ওপেনার শেহজাদ ৪৩ বলে ৭২ করেছেন। এই রান করার পথে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চার নম্বরে উঠে এসেছেন আফগান এই ওপেনার। শেহজাদের রান এখন ১ হাজার ৭৭৯।

নবী-শেহজাদদের ঝড়ে আয়ারল্যান্ডের সব বোলারদের ‘চোখের জল, নাকের জল’ এক হয়েছে। তবে ব্যারি ম্যাকার্থি হয়তো কখনোই ভুলতে পারবেন না দিনটা। তার চার ওভারে ৬৯ রান তুলেছেন আফগান ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড এটি। আগের সর্বোচ্চটি ছিল দক্ষিণ আফ্রিকার পেসার কাইল অ্যাবটের দখলে। ৪ ওভারে ৬৮ রান দিয়েছিলেন তিনি।

এদিকে, আফগানদের রেকর্ড গড়ার দিনে আয়ারল্যান্ডও কিন্তু কম যায়নি। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারের চার বল আগে গুটিয়ে যাওয়ার আগে ২০৫ রান তুলেছে স্বাগতিকরা। ২০ বলে ৪৯ করেছেন স্টালিং। এছাড়া উইলসন ৩৪ বলে ৫৯, টম্পসন করেছেন ১৮ বলে ৪৩ রান।

বল হাতে রশিদ খান আবারও জাদু দেখিয়েছেন। চার ওভারে ২৮ রান দিলেও তিন উইকেট দখল করেছেন আফগান এই স্পিনার।

এই সংক্রান্ত আরো সংবাদ

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র

তাসকিনের সেরে ওঠার সম্ভাব্য সময়সীমার কথা উল্লেখ করে একটি রিপোর্টবিস্তারিত পড়ুন

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল