রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শিশু-ধর্ষণের শাস্তি পুরুষাঙ্গ ছেদন !

বর্তমান বিশ্বে ধর্ষন একটি ব্যাধিতে পরিণত হয়েছে। এথেকে বাদ যাচ্ছেনা শিশুরাও। কোন কোন রক্ষনশীল দেশে এর শাস্তি রয়েছে মৃত্যুদন্ড। তবে বাংলাদেশ এবং ভারত সহ পার্শ্ববর্তি দেশ সমূহতে ধর্ষক আইনের ফাক-ফোকড় দিয়ে বের হয়ে যায়।

তাই শিশু-ধর্ষণ কমাতে পুরুষাঙ্গ ছেদই হতে পারে একমাত্র সমাধান বলে মনে করছে হাইকোর্ট। তবে চাঞ্চল্যকর এই মন্তব্য করেছে ভারতের মাদ্রাজ হাইকোর্ট। মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এন কিরুবাকরণ ব্রিটিশ পর্যটকের হাতে এক নাবালকের যৌন হেনস্থার মামলার শুনানিতে এই মত প্রকাশ করেন।

বিচারপতি বলেন, “আমাদের দেশের চিরাচরিত আইন ব্যবস্থা যথেষ্ট কঠোর নয় বলেই শিশুদের যৌন হেনস্থা এড়াতে কোনও সদর্থক ফলাফ পাওয়া যাচ্ছে না। পুরুষাঙ্গ ছেদের প্রস্তাব বর্বরোচিত মনে হতে পারে, কিন্তু বর্বরোচিত অপরাধ কমাতে বর্বরোচিত শাস্তিরই প্রয়োজন। অনেকেই আমার সঙ্গে সহমত হবেন না। কিন্তু আমাদের সমাজের কঠিন সত্যটা সবাইকে মানতেই হবে। এই আদালত নিশ্চিত ধর্ষকের পুরুষাঙ্গ ছেদ অতিরিক্ত শাস্তি হিসেবে গণ্য হলে শিশু-ধর্ষণের মতো ঘটনা উল্লেখযোগ্য ভাবে কমবে।”

তামিলনাড়ুর ১৫ বছরের এক কিশোরের মাকে কিছু টাকা, ওই কিশোরকে নিয়ে বছর কয়েক আগে দিল্লি চলে আসে এক ব্রিটিশ নাগরিক। সেখানেই একটি ঘরে আটকে রেখে কিশোরের উপর লাগাতার যৌন অত্যাচার করে সে। এই মামলার শুনানিতেই এই পুরুষাঙ্গ ছেদের প্রস্তাব করেন বিচারপতি এন কিরুবাকরণ। দিল্লিতে সম্প্রতি শিশুকন্যার উপর গণধর্ষণের ঘটনা তাঁকে বিচলিত করে তুলেছে বলে জানান তিনি। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন তাঁর এই মন্তব্যের বিরোধিতা করবে, এ কথা জেনে তিনি বলেন যে স্বেচ্ছাসেবী সংগঠনগুলি ধর্ষণের ঘটনার পর ধর্ষিতা থেকে ধর্ষকের পরিবারের পাশে দাঁড়াতেই বেশি ব্যস্ত হয়ে পড়ে। এই প্রবণতা কমানো প্রয়োজন বলেও জানান তিনি।

শিশু-ধর্ষণে দোষী প্রমাণিত হলে পুরুষাঙ্গ ছেদের শাস্তি পোল্যান্ড, রাশিয়া, এস্টোনিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৯টি রাজ্যে রয়েছে। যার মধ্যে আছে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, ওরেগাঁও, টেক্সাস এবং ওয়াশিংটন। এশিয়ার প্রথম দেশ হিসেবে দক্ষিণ কোরিয়া এই শাস্তি চালু করে। এ দেশে শিশু ধর্ষণের ঘটনা ২০১২-তে ঘটেছিল ৩৮,১৭২টি, ২০১৩-তে ৫৮,২২৪ এবং ২০১৪-তে ৮৯,৪২৩। বিচারপতি এন কিরুবাকরণ বলেন, “দেশের বর্তমান আইন যখন শিশুদের নিরাপত্তা দিতে অপারগ, তখন আদালত চুপ করে হাত গুটিয়ে বসে থাকতে পারে না। শিশুদের ওপর গণধর্ষণের মতো হাড় হিম করে দেওয়া ঘটনা ঠেকাতে কোনও ব্যবস্থা না নিলে এই আদালতে নেওয়া শপথ অর্থহীন হয়ে যায়। #এইসময়

এই সংক্রান্ত আরো সংবাদ

হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল।বিস্তারিত পড়ুন

রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬

রাজধানীর যাত্রাবাড়ীর শনিআখড়া ও ধনিয়া এলাকায় ৬ জন গুলিবিদ্ধ হয়েছে।বিস্তারিত পড়ুন

বিমানের লাগেজ থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

 ৪ কেজি ৪২০ গ্রাম স্বর্ণের বার হযরত শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দরবিস্তারিত পড়ুন

  • মোবাইল ফোনে প্রশ্নপত্রের ছবি তোলায় শিক্ষকের কারাদণ্ড
  • বেনজীরের ঢাবি’র পিএইচডি ডিগ্রি বাতিলের প্রস্তাব
  • মতিউর গোয়েন্দা নজরদারির মধ্যে দেশেই আছেন 
  • কারাগারের ছাদ ফুটো করে পালানোর সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ কয়েদি গ্রেফতার
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • চাঁদা তুলে পরিবার চালানোর অধিকার রাজনীতিবিদদের নেই: ওবায়দুল কাদের
  • চাঁদপুরে যৌথ অভিযানে ১১ মণ জেলিযুক্ত চিংড়ি জব্দ
  • কুড়িগ্রামে অবৈধ জাল বিক্রি ও মজুদের দায়ে তিনজনকে কারাদণ্ড
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • আছাদুজ্জামান মিয়ার বিরুদ্ধে দুর্নীতির তেমন অভিযোগ আসেনি, হলে বিচার হবে: ওবায়দুল কাদেরের
  • সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা