রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শীতের সবজি বাজারে, তবুও দাম চড়া

শীত শুরু না হলেও বাজারে আসতে শুরু করেছে আগাম শীতকালীন শাক-সবজি। তবে এখনও কমেনি সবজির দাম। এই সময়ে সবজির যে দাম থাকার কথা এর চেয়ে তুলনামূলক বেশি বলে অভিযোগ ক্রেতাদের। তবে বিক্রেতারা জানান, শীতের সবজি এখনও বাজারে পুরোপুরি আসেনি। এলে সবজির দাম কমে আসবে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে শীতকালীন সবজিতে বাজার সয়লাব। প্রতিটি দোকানেই আছে এসব রঙিন সবজি। প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ১২০ টাকায়। তবে পুরান আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। প্রতি পিছ ফুলকপি ও বাধা কপি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। শিম প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায়, লাউ প্রতিটি আকার ভেদে ৪০ থেকে ৬০ টাকায়। কলা প্রতি হালি ২০ টাকায়। করলা প্রতি কেজি ৫০ টাকা থেকে ৬০ টাকায়, পটল ও বেগুন বিক্রি হচ্ছে এই দামে। ধুন্দল, চিচিংগা এবং ঝিংগা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। গাজর ও টমেটো বিক্রি হচ্ছে ৭০ টাকায়। শষা, ঢেঁড়শ ও বরবটি বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। কচুর লতি বিক্রি হচ্ছে ৪০ টাকায়, মূলা ৪০ টাকা, লাল শাক আঁটি ১০ টাকা, ডাটা শাক ১০ টাকা, পুঁইশাক ১৫ টাকা, ধনে পাতা (১০০ গ্রাম ) ৩০ টাকা, পুদিনা পাতা আটি ১০ থেকে ২০ টাকা, লেটুস পাতা প্রতি পিস পাঁচ টাকায় বিক্রি হচ্ছে।

বেশ কিছু দিন ধরে চড়া দামেই বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। তবে মরিচের সেই ঝাঁজ একটু কমেছে। প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকা থেকে ১০০ টাকায়।

প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা, চায়না রসুন ৮০ টাকা, দেশি রসুন ১৫০ টাকায়।

বাজারে প্রতি হালি ফার্মের মুরগির লাল ও সাদা ডিম ৩০ টাকা, দেশি মুরগির ডিম ৪০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ৩৫ টাকা ও হাঁসের ডিম ৩২ টাকা হালিতে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি গরুর মাংস ৪২০ থেকে সাড়ে ৪০০ টাকায়, খাসির মাংস ৫৫০ টাকা থেকে ৫৮০ টাকায়, ব্রয়লার মুরগি ১৪০ টাকায়, লেয়ার মুরগি ১৫০ টাকায়, পাকিস্তানি মুরগি ২৮০ টাকায়, হাঁস ২৬০ থেকে ২৮০ টাকা ও কবুতরের বাচ্চা প্রতি জোড়া বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা জোড়া দরে।

কারওয়ান বাজারের দোকানদার খলিলুর রহমান জানান, কিছু দিন আগে থেকেই শীতের সবজি আসতে শুরু করেছে। কৃষকরা বাড়তি লাভের আশায় এসব সবজি চাষ করেছে। তবে নতুন সবজি হওয়ায় দাম একটু বেশি। আর কিছু দিন গেলে সহনীয় পর্যায় আসবে।

রাজধানীর পশ্চিম তেজতুরি বাজার এলাকায় থাকেন জাহাঙ্গীর হোসেন। সবসময় তিনি কারওয়ান বাজার থেকেই বাজার করেন। তিনি এই প্রতিবেদককে জানান, শীতকালীন সবজির দাম বেশি হলেও নতুন এসব সবজি স্বাদও বেশি। বাজারে এলেই এখন শীতকালীন সবজি কিনে থাকি।

এই সংক্রান্ত আরো সংবাদ

সোমবারের বৈদেশিক মুদ্রার বিনিময় হার

এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বাস করেনবিস্তারিত পড়ুন

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

এ মাসের প্রথম ১৪ দিনে এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখবিস্তারিত পড়ুন

বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া

বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া। জুনেরবিস্তারিত পড়ুন

  • ডাক ও টেলিযোগাযোগ খাতে এডিপি বাস্তবায়ন শতভাগ
  • এডিবি ২৫ কোটি ডলার ঋণ দেবে সামাজিক নিরাপত্তায়  
  • ত্রিভুজ ক্ষমতাকাঠামোর অধীনে প্রণীত ত্রিশঙ্কু বাজেট
  • ট্রেজারি বন্ড রি-ইস্যুর নিলাম মঙ্গলবার
  • নিজ ভূমি অধিকার সুনিশ্চিত করলে তা জীবনযাত্রার মানোন্নয়নে সহায়ক হয় : ভূমিমন্ত্রী
  • বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসবে: অর্থমন্ত্রী
  • এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ বেড়েছে ৪১ শতাংশ
  • ‘মুক্ত বিনিয়োগ নীতি গ্ৰহনে পাচারকৃত অর্থ ফেরানোর সুযোগ রয়েছে’
  • বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী