শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কারখানা কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ

সাভারে নারী পোশাক শ্রমিকের মৃত্যু

সাভারে কারখানা কর্তৃপক্ষের অবহেলায় এক নারী পোশাক শ্রমিকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় কারখানাটির একজন ঝুট ব্যবসায়ী স্থানীয় কাউন্সিলরের মাধ্যমে বিষয়টি পুলিশকে না জানিয়ে ধামাচাপা দেওয়ার পাঁয়তারা করছেন বলেও অভিযোগ করেছেন অন্য শ্রমিকরা। গতকাল বুধবার সন্ধ্যায় পৌর এলাকার কর্ণপাড়া মহল্লার কেএল ডিজাইন অ্যাপারেলস লিমিটেড নামের কারখানায় এ ঘটনা ঘটে।

মৃত ওই পোশাক শ্রমিকের নাম কহিনুর আক্তার (৪০)। তিনি সাতক্ষীরা জেলার সদর থানা এলাকার মনজিদপুর গ্রামের কুদ্দুস মিয়ার স্ত্রী। তিনি স্বামীর সঙ্গে পৌর এলাকার দক্ষিণ দরিয়াপুর মহল্লার তাজুলের বাড়িতে ভাড়া থেকে ওই কারখানায় সুইং অপারেটর হিসেবে কাজ করতেন।

কহিনুরের সহকর্মীরা জানান, বুধবার সকালে কহিনুর কারখানায় কাজে যোগ দেওয়ার কিছুক্ষণ পর থেকেই অসুস্থ বোধ করতে থাকেন। বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়ে ছুটি চান কহিনুর। তবে কর্তৃপক্ষ তাকে ছুটি না দিয়ে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। বিকেলের দিকে কহিনুর আরো বেশি অসুস্থ হয়ে পড়েন। একপর্যায়ে তিনি কয়েক দফা বমি ও জ্ঞান হারিয়ে ফেলায় তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। এ সময় সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

ঘটনার পর কহিনুরের মৃত্যুর পেছনে কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ এনে কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করলে স্থানীয় সন্ত্রাসীরা হুমকি-ধমকি দিয়ে তাদেরকে থামিয়ে দেয়। নিহতের পরিবারও কোনো কথা বলার সাহস পায়নি বলে জানা গেছে।

এ ব্যাপারে কারখানার প্রশাসনিক কর্মকর্তা ইয়াসিন আলী জানান, কহিনুর গত ছয় মাস ধরে তাদের কারখানায় কাজ করছিলেন। গতকাল বুধবার দুপুরে কহিনুর হঠাৎ অসুস্থ হয়ে বেশ কয়েকবার বমি করেন। এ সময় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে একটু দেরিতে হলেও তাকে ছুটি দেওয়া হয়। কিন্তু তখন কহিনুর অজ্ঞান হয়ে পড়েন এবং হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তবে প্রতিটি পোশাক কারখানায় শ্রমিকদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য চিকিৎসক থাকার কথা থাকলেও বুধবার কেএল ডিজাইন অ্যাপারেলস কারখানায় কোনো চিকিৎসকই ছিল না বলে জানান শ্রমিকরা। মারা যাওয়া কহিনুরের ছোট ভাই রুবেল বলেন, “কহিনুরের ছয়টি সন্তান রয়েছে। তার অবর্তমানে এখন বাচ্চাদের মানুষ করার মতো আর কেউ রইল না।” কহিনুরের মৃত্যুর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “স্থানীয় লোকজনের সহায়তায় কারখানা কর্তৃপক্ষ বিষয়টি মীমাংসার চেষ্টা করছে।”

এ ব্যাপারে সাভার মডেল থানার ওসি এস এম কামরুজ্জামান জানান, এ ধরনের কোনো ঘটনা তাঁর জানা নেই। তবে কেউ লিখিত অভিযোগ করলে বিষয়টি তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদেরবিস্তারিত পড়ুন

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে ছাত্রলীগ, শিক্ষার্থী, মহিলা আওয়ামী লীগবিস্তারিত পড়ুন

  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • মিরপুরে অজ্ঞান পার্টির কবলে কিশোর, খোয়ালো অটোরিকশা
  • নয়াপল্টনে র‍্যাবের অভিযানে অবৈধ ভিওআইপি সরঞ্জামাদিসহ আটক ১
  • গার্ডরুমে সহকর্মীর গুলিতে পুলিশ সদস্য নিহত
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • রাজধানীর শিশু হাসপাতালে আগুন
  • বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া