বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

সিংহ থেকে বাঁচাবে গরুর পেছনের চোখ

আফ্রিকায় কৃষকদের গুলি করে সিংহ হত্যার প্রবণতা কমাতে দারুন এক সমাধান বের করেছেন বিজ্ঞানীরা। তারা গরুর পেছনে চোখ এঁকে দিচ্ছেন। শুধু তাই নয়, দারুন ফলও পাচ্ছেন তারা।

পর্যবেক্ষণে দেখা গেছে, সিংহ যদি মনে করে যে, কোনো প্রাণী তার দিকে তাকিয়ে আছে বা তাকে দেখছে, তাহলে এমন ক্ষেত্রে সিংহ কম আক্রমন করে থাকে। তাই গরুর পেছনে বিজ্ঞানীরা চোখ এঁকে দিচ্ছেন, যাতে গরু শিকার করতে সিংহ কম উৎসাহিত হয় এবং এতে কৃষকের গুলিতে সিংহ হত্যার সংখ্যা কমে আসবে।

নতুন এই উপায় পরীক্ষা করেছেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। সিংহের ওপর গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, সিংহ অনেক সময়ই শিকার না করে ফিরে আসে যদি দেখে যে প্রাণীটি (যেমন হরিণ) তাকে দেখছে।

‘সিংহ ওতপাতা শিকারী, তারা হামাগুড়ি দিয়ে খুব কাছে গিয়ে তারপর শিকারের ওপর ঝাপিয়ে পড়তে পছন্দ করে।’ সিংহের আচরণ পর্যবেক্ষণের পর অভিমত নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ জীববিজ্ঞানী নেইল জর্ডানের।
‘কিন্তু এক্ষেত্রে, কোনো হরিণ যদি সিংহকে খেয়াল করে এবং সিংহ যখন বুঝতে পারে যে তাকে দেখছে, সেক্ষেত্রে সিংহ শিকারে আগ্রহবোধ কম করে।’

সিংহ যেহেতু গরুও শিকার করে থাকে এবং তাই দেখামাত্রই সিংহ কৃষকের গুলির নিশানায় পরিণত হয়, তাই গরুর পশ্চাদে নকল চোখ এঁকে, সিংহকে নিবৃত্ত করার অভিনব এই পদ্ধতি বের করেছেন বিজ্ঞানীরা। মূলত প্রজাপতির থেকে এই নকল চোখের আইডিয়া বিজ্ঞানীদের মাথায় আসে। কেননা প্রজাপতি যখন উড়ে, তখন তার ডানা দেখতে প্রজাতির চোখের মতোই লাগে।

আফ্রিকান সিংহ সংরক্ষণে নানা ব্যবস্থা নেওয়া হলেও, বিকল্প এই পদ্ধতিটিও গুরুত্বপূর্ণ। কেননা গরু খেয়ে ফেলার প্রতিশোধ নিতে কৃষকরা সিংহ হত্যা করে থাকে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের এ পদ্ধতি পরীক্ষামূলকভাবে ইতিবাচক ফলাফল দিয়েছে। কেননা বিজ্ঞানীরা একটি গরুর পালের ৬২টি গরুর পশ্চাদে চোখের নকল ছবি এঁকে জঙ্গলে পাঠানোর ১০ সপ্তাহ পরে পশ্চাদে চোখের ছবি আঁকা সবগুলো গরু জীবিত অবস্থায় ফিরে এসেছে। কেবলমাত্র ৩টি গরুকে সিংহ খেয়েছে এবং ওই ৩টি গরুর পশ্চাদে চোখের ছবি আঁকা ছিল না।

জর্ডান স্বীকার করেন যে, এ ধরনের পরীক্ষার ক্ষেত্রে তাদের নমুনা খুবই ছোট ছিল। তারা বিষয়টি নিয়ে আরো ব্যাপকভাবে পর্যবেক্ষণ শুরু করতে যাচ্ছেন। এজন্য ইতিমধ্যে জিপিএস লগার এবং জিপিএস লায়ন রেডিও কলার সংগ্রহ করা হয়েছে। এই জিপিএস ডিভাইসের মাধ্যমে আরো ভালোভাবে জানা যাবে যে, গরু এবং সিংহগুলো কোথায় বিচরণ করছে, কোথায় তাদের সাক্ষাৎ হচ্ছে এবং গরুর পশ্চাদে আঁকা চোখ কীভাবে সিংহের ব্যবহার পরিবর্তন করছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ