রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সৌম্যর জন্য প্রয়োজন সঠিক দিকনির্দেশনা

সৌম্য সরকার। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম তরুণ নক্ষত্রের নাম।

২০১৪ সালে আন্তর্জাতিক অভিষেকের পর নিজের জাত চিনিয়েছেন। দ্রুত সময়ের মধ্যেই হয়ে উঠেছেন বাংলাদেশ দলের গুরুত্বপূর্ন অংশ। তার সাহসী এবং স্টাইলিস্ট ব্যাটিং দেখে চোখ ফেরানো যেত না। সেই সৌম্যই কিনা দীর্ঘদিন ধরে রানের দেখা পাচ্ছেন না। চলতি বিপিএলের আগে রানে ফেরার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেই ফেরা আর হলো কই? কেন এমন হচ্ছে সেই কারণটা এখনও খুঁজে পাননি এই তরুণ তুর্কী।

চলতি বছরের মার্চে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই তার ফর্ম পড়তির দিকে ছিল। বেশ যৌক্তিক সুযোগ পাওয়ার পর ইংল্যান্ড সিরিজে দল থেকে বাদ পড়েন। কিন্তু তারপরও নিউজিল্যান্ড সিরিজে মূল স্কোয়াডে সৌম্যর নাম আছে উপরের দিকেই। বোঝাই যাচ্ছে সৌম্যর উপর আস্থা হারায়নি টিম ম্যানেজম্যান্ট, কোচ এমনকী অধিনায়ক। গতকাল রংপুরের বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফির কণ্ঠে ফুটে উঠল সৌম্যর প্রতি আস্থার সুর।

সৌম্যর গতকালের ইনিংসটি নিয়ে মাশরাফি বললেন, “হয়তো বড় রান করতে পারেনি। কিন্তু শুরুটা ভালো করেছিল। অনেকক্ষণ উইকেটে ছিল। আমার কাছে মনে হচ্ছিল বল ভালো বুঝতে পারছিল। কিন্তু আউট হয়ে গেছে। ”

২০১৫ সালে ৫১.৫৯ গড়ে ৬৭২ রান করা সৌম্য সরকারের বিপিএলের রানের দিকে তাকানো যায় না। ১২ ম্যাচে তার রান ১২.২৭ গড়ে মাত্র ১৩৫। সর্বোচ্চ রান ২৬। অনেক সময় ইনিংস বড় করার ইঙ্গিত দিয়েও উটকো শট খেলতে গিয়ে আউট হয়ে গেছেন। গতকাল সর্বশেষ ম্যাচে করলেন ১২ বলে ৫ রান! তবু তার এই ব্যর্থতা নিয়ে চিন্তিত নয় টুর্নামেন্ট থেকে বিদায় হওয়া রংপুর। কোচ জাভেদ ওমর বললেন, “সৌম্য তার ছন্দে ফিরতে এক–দুটি ভালো ইনিংস দূরত্বে আছেন। তিনি যতক্ষণ উইকেটে থাকেন আলোই ছড়িয়ে যান। কিন্তু আউট হওয়ার বলটাই দৃষ্টিকটু লাগে। ”

জাভেদ ওমরের মতে খুব দ্রুতই ফিরে আসবেন সৌম্য। ৫০ ওভারের ম্যাচ হলে নাকি সেই সম্ভাবনাটা আরও উজ্জল হবে বলে মনে করেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার। সৌম্যর সেই রুদ্ররুপে ফিরে আসাটা দেশের জন্যও খুব জরুরী। ইনিংস শুরু করতে নেমে তামিম-সৌম্যর ঝড় যেমন বিনোদনদায়ক তেমনি দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সম্ভাবনাময় তরুণের এখন দরকার সঠিক দিকনির্দেশনা। মানসিক সাহস। নইলে জুবায়ের হোসেনের মত আরেকটি সম্ভাবনার অপমৃত্যু ঘটবে। রানে ফিরতে চেষ্টার কোনো কমতি নেই তার। শুধু দরকার একটু নির্ভরতা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা