বুধবার, জুন ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্থগিত কেন্দ্রে নির্বাচিতদের তথ্য চায় ইসি

সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের স্থগিত ভোটকেন্দ্রের সংশ্লিষ্ট ইউপির নির্বাচিতদের তথ্য চেয়েছে মাঠপর্যায়ে নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত নির্দেশনায় বন্ধঘোষিত ভোটকেন্দ্র সংশ্লিষ্ট ইউনিয়নের যেসব চেয়ারম্যান বা সদস্য পদে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না সে সব ইউপির ফলাফল প্রস্তুত করে দ্রুত কমিশনে পাঠাতে বলা হয়েছে।

বন্ধঘোষিত ভোটকেন্দ্রে সংশ্লিষ্ট ইউপির চেয়ারম্যান বা সদস্য পদে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না, মামলাজনিত বা আইনগত বা অন্য কোনো জটিলতা না থাকলে সেগুলো ফলাফলের একীভূত বিবরণী ও নির্বাচিতদের তালিকা প্রস্তুত করে নির্বাচন কমিশনে অতিসত্বর পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশনায় বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘স্থগিত ভোটকেন্দ্র বাদে বাকি নির্বাচিতদের গেজেট প্রকাশ করা হবে। অনেক ইউপিতে দেখা গেছে একটি কেন্দ্র স্থগিত থাকলে শুধু সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে নির্বাচন করতে হবে। চেয়ারম্যান, আটজন সদস্য ও দুজন সংরক্ষিত সদস্য নির্বাচিত হয়ে আছেন। কিন্তু ওই একটি কেন্দ্রের কারণে বাকি গেজেট আটকে থাকার কোনো কারণ নেই। এ জন্য এবার কমিশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ইউপি নির্বাচনে সহিংসতা, ব্যালট ছিনতাই, আগের রাতে ব্যালটে সিল মারাসহ নানা অনিয়মের কারণে ৩৪৬টি ভোটকেন্দ্র বন্ধ রাখা হয়। এসব কেন্দ্রের ভোটার সংখ্যা হিসাব করে চেয়ারম্যান বা সদস্য পদে ভোটের ব্যবধান বেশি থাকলে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না। তবে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটের চেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভোটের ব্যবধান কম হলে নির্বাচন পরিচালনা বিধির ৩৭ (২) অনুযায়ী অবশ্যই পুনরায় ভোটগ্রহণ করতে হবে।

কমিশনের তথ্যমতে, গত ২২ মার্চ প্রথম ধাপের নির্বাচনে কেন্দ্র দখল, ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাইসহ নানা অনিয়মের অভিযোগে ৬৫টি, ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৩৭টি, ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ২৬, চতুর্থ ধাপে ৭ মে ৫৩, পঞ্চম ধাপে ২৮ মে ১২৩ এবং ৪ জুন ষষ্ঠ ও শেষ ধাপে ৪২টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ছয় ধাপের ইউপি ভোটে মোট ৩৪৬ কেন্দ্রের ভোট স্থগিত রয়েছে। গত ৪ জুন শেষ ধাপের ভোট হলেও রমজানের কারণে স্থগিত হওয়া সব কেন্দ্রের ভোট পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। ঈদের পর মধ্য জুলাইয়ে এসব কেন্দ্রের পুনঃভোট গ্রহণ করার পরিকল্পনা নিয়েছে কমিশন।

এই সংক্রান্ত আরো সংবাদ

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র: পিটার হাস

জলবায়ুর প্রভাবে বাংলাদেশ কতোটা ঝুঁকিপূর্ণ তা ঘূর্ণিঝড় রিমাল দেখিয়ে দিয়েছেবিস্তারিত পড়ুন

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিকে স্বাগত জানিয়ে নয়াপল্টনে মিছিল

জাতীয়তাবাদী ছাত্রদলের আংশিক পূর্ণাঙ্গ কমিটিকে স্বাগত জানিয়ে মিছিল করেছে সংগঠনেরবিস্তারিত পড়ুন

সরকার খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে: আমিনুল হক

খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থেকে জীবনযাপন করছেন উল্লেখ করেবিস্তারিত পড়ুন

  • পাঠ্যবইয়ের কিউআর কোড, স্ক্যান করলেই আসছে নারীদের ‘অন্তর্বাস’ বিক্রির ওয়েবসাইট
  • কর বৃদ্ধির প্রতিবাদে কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০
  • আমরা দেশ স্বাধীন করেছি, বিক্রি করি না: প্রধানমন্ত্রী
  • রফতানি পণ্য পরিবহনে কনটেইনার সংকট
  • প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন মঙ্গলবার
  • খালেদা জিয়া সুচিকিৎসা পাচ্ছেন : আইনমন্ত্রী
  • পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইতালির পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ
  • নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল ওয়াকার-উজ-জামান
  • সোমবারের বৈদেশিক মুদ্রার বিনিময় হার
  • ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে শেখ হাসিনার শ্রদ্ধা
  • একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ আজ
  • মৈত্রী এক্সপ্রেস আজ থেকে পুনরায় চলবে