শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্বামীর নাম বাদ, মেমোরি চিপে থাকবে রঙিন ছবি

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কার্যক্রম ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। ৩ অক্টোবর থেকে বিতরণ শুরু হবে। এ কার্ডে স্বামীর নাম বাদ দেওয়া হচ্ছে। তবে আগের মত সাদকালো ছবি থাকছে। মেমোরি চিপে থাকবে রঙিন ছবি।

নির্বাচন কমিশন সূত্র জানায়, পুরুষের জাতীয় পরিচয়পত্রে কেবল বাবা ও মায়ের নাম। বিবাহিত নারীর ক্ষেত্রে বসে স্বামীর নাম। বিবাহ বিচ্ছেদ হলে অথবা স্বামীর নাম পরিবর্তন করতে চাইলে নারীর পরিচয়পত্র নিয়ে ঝামেলা পোহাতে হতো নির্বাচন কমিশনকেই। এ ঝামেলায় আর যেতে রাজি নয় নির্বাচন কমিশন। তাই সিদ্ধান্ত, স্বামীর নাম বাদ। স্মার্ট জাতীয় পরিচয়পত্রে বিবাহিত নারীর পাশে থাকবে কেবল তাঁর বাবা ও মায়ের নাম।

এদিকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, স্মার্টকার্ডের ওপরে দৃশ্যমান ছবিটি সাদা-কালো হলেও মেমোরি চিপে ভোটারের রঙিন ছবি সংরক্ষিত থাকছে। পলিকার্বনেট পুড়িয়ে কার্ডটি করতে গেলে সাদা-কালোই হবে। এতে ছবির রেজুলেশনও অনেক থাকে, যাতে উজ্জ্বল দেখায়।

রঙিন ছবি ব্যবহার না করার যুক্তিকথা জানতে তিনি বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অবলম্বন করতেই এ ব্যবস্থা। এ পদ্ধতিতে পলিকার্বনেট ব্যবহার করা হয়। লেজার বার্নিং করে কালার টেকনোলজি এখনো আবিষ্কৃত হয়নি। পলিকার্বনেটের ওপরে রঙিন ছবি ব্যবহার করলেও তিন-চার বছরে তা নষ্ট হয়ে যাবে; সেই সঙ্গে কার্ডের অন্যান্য ডাটা ও নিরাপত্তা বিঘ্নিত হবে।

তিনি আরো জানান, ১০ বছর মেয়াদি স্মার্টকার্ড ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা বৈশিষ্ট্য অক্ষুন্ন রাখতে সাদা-কালো ছবি ব্যবহারের কোনো বিকল্প নেই। বিশ্বেও তা স্বীকৃত। ভবিষ্যতে রঙিন ছবি ব্যবহারের প্রযুক্তি এলে তা যুক্ত করার বিষয়টিও বিবেচনায় থাকবে।

স্মার্টকার্ডে সব ব্যবস্থা নেওয়ার পরও অন্তত ৬০ কিলোবাইট ব্যবহার উপযোগী মেমোরি চিপ থাকবে। যা বিভিন্ন কাজে (এপ্লিকেশনে) ব্যবহার করা যাবে। কার্ডের নিরাপত্তায় এপিঠ-ওপিঠে চারটি ছবি থাকবে। বাম দিকে সাদাকালো ছবিটি দৃশ্যমান, ডানে শাপলার নিচেও ছবি রয়েছে; পেছনে স্পেশাল সিকিউরিটি হিসেবে ম্যাজেন্টা-গ্রিন রঙের এবং গ্রে কালারের বিশেষ ছবি থাকবে।

প্রসঙ্গত বর্তমানে দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে ৯ কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে। আগামী দুই বছরের মধ্যে ১০ কোটি ভোটারের হাতে স্মার্ট কার্ড তুলে দেওয়ার কথা রয়েছে ইসির।

এই সংক্রান্ত আরো সংবাদ

অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি

 টানা একমাস তীব্র তাবপ্রবাহের পর অবশেষে ঢাকার বিভিন্ন জায়গায় ঝরছেবিস্তারিত পড়ুন

থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সরকারি সফর দুই দেশে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগ সূচনাবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা