রবিবার, মে ১২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হুঁশিয়ারিঃ বিদ্যমান বিশ্বব্যবস্থা ভেঙ্গে পড়বে

মার্কিন সেনা কর্মকর্তা (অবসরপ্রাপ্ত ) জেনারেল ডেভিড পেট্রাউস বলেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়কালে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি করা বিশ্ব ব্যবস্থা ভেঙ্গে পড়তে পারে। বুধবার মার্কিন সংসদ কংগ্রেসকে এ হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

তিনি কংগ্রেসের সশস্ত্র সেবা কমিটিকে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়কালে গড়ে ওঠা বিশ্ব ব্যবস্থা ইতিমধ্যেই “নানা দিক থেকে অভূতপূর্ব হুমকির সম্মুখীন হতে শুরু করেছে”।
“আর আমেরিকনাদের উচিত নয় চলমান আন্তর্জাতিক শৃঙ্খলাকে যেমন আছে তেমন ভাবেই অব্যাহত রাখা। এই শৃঙ্খলা নিজে নিজে প্রতিষ্ঠিত হয়নি। আমরা এই ব্যবস্থাকে সৃষ্টি করেছি। ফলে এটি নিজে নিজেই টিকে থাকতেও সক্ষম নয়। আমরাই এতদিন একে টিকিয়ে রেখেছি। আর আমরা যদি এখন তা করা বন্ধ করে দিই তাহলে এই ব্যবস্থা বিশৃঙ্খলায় নিপতিত এবং পরিণতিতে ভেঙ্গে পড়বে। ”

অবসরপ্রাপ্ত এই মার্কিন জেনারেল ইরাক যুদ্ধে মার্কিন বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন। এরপর তিনি সিআইএ এর প্রধোন হিসেবেও দায়িত্ব পালন করেন। আর সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে পররাষ্ট্র মন্ত্রী বানানোর কথা ভেবেছিলেন।

ট্রাম্প প্রশাসন যে একলা চলো এবং সংরক্ষণবাদি নীতি অবলম্বন করছে এর বিরুদ্ধেও তিনি হুঁশিয়ারি দিয়েছেন। এর পরিবর্তে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়কাল থেকে যুক্তরাষ্ট্র দুনিয়াব্যাপী গণতন্ত্র প্রতিষ্ঠার যে মিশন চালিয়ে আসছে তা অব্যাহত রাখার পরামর্শ দেন তিনি।

পেট্রাউস বলেন, “বিশ্ব শান্তি বজায় রাখার জন্য আমরা বৈশ্বিক মিত্রতার একটি ব্যবস্থা প্রতিষ্ঠার প্রচেষ্ঠায় নেতৃত্ব দিয়েছি। এছাড়া মার্কিন সামরিক ক্ষমতার বলয়ে নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এবং ইউরোপ ও এশিয়ায় মার্কিন ঘাঁটি স্থাপিত হয়েছে। ”

“বিশ্ব সমৃদ্ধির জন্য আমরা একটি উদার, মুক্ত এবং নিয়মভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠা করেছি। আর তা করা হয়েছিল মূলত সেই সংরক্ষণবাদের বিরুদ্ধে যার ফলে ১৯৩০ এর দশকের দারিদ্র্য এবং বিপ্লবী চরমপন্থার জন্ম হয়েছিল। আর আমাদের নিজেদেরকে সুরক্ষিত করার জন্যই আমরা এমন একচি পররাষ্ট্র নীতি প্রণয়ন করেছিলাম যার লক্ষ্য ছিল বিশ্বব্যাপী স্বাধীনতা এবং মানবাধিকার প্রতিষ্ঠায় উৎসাহ-উদ্দীপনা যোগানো এবং সহযোগিতা করা। ”
পেট্রাউস বলেন, ওই ব্যবস্থা নিখুঁত ছিল না। কিন্তু ব্যাপকভাবে সফল হয়েছিল। তিনি বলেন, রাশিয়া, চীন, ইরান এবং ইসলামি চরমপন্থীরা যুক্তরাষ্ট্রের শত্রু তা সত্য। কিন্তু যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শত্রু আভ্যন্তরীন।

তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়কালে যুক্তরাষ্ট্র যে বিশ্ব ব্যবস্থা গড়ে তুলেছিল তা টিকিয়ে রাখার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র নিজেই আত্মবিশ্বাস ও সঙ্কল্প হারিয়েছে। এছাড়া এ বিষয়ের কৌশলগত স্বচ্ছতাও হারিয়েছে যুক্তরাষ্ট্র। অথচ এই বিশ্ব ব্যবস্থা গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্রই সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে।

সূত্র: বিজনেস ইনসাইডার

এই সংক্রান্ত আরো সংবাদ

আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৬০ জনের মৃত্যু, বহু নিখোঁজ

আফগানিস্তানের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টিপাতের জেরে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ৬০বিস্তারিত পড়ুন

জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস  

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিবিস্তারিত পড়ুন

ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা

সামাজিক যোগাযোগ মাধ্যমে হামাস-ইসরায়েল সংক্রান্ত পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত হয়েছেনবিস্তারিত পড়ুন

  • ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
  • রাশিয়ার অর্থের লভ্যাংশ ইউক্রেনকে দিতে সম্মত ইইউ রাষ্ট্রদূতেরা
  • জবি শিক্ষার্থীদের ইসরায়েলি পণ্য বর্জনের ডাক
  • ডলারের সর্বোচ্চ দর হবে ১১৮ টাকা
  • বাজারভিত্তিক হলো ব্যাংক ঋণের সুদহার
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • আল জাজিরার জেরুজালেম অফিসে অভিযান চালিয়েছে ইসরায়েলী পুলিশ
  • ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে বৈশ্বিক ঋণ রেকর্ড : আইএমএফ
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান