রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

১০ কার্যদিবসে নাম দিতে হবে সার্চ কমিটিকে

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের গঠিত ছয় সদস্যের সার্চ কমিটির ব্যাপারে সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১০ কার্যদিবসের মধ্যে সার্চ কমিটিকে নামের প্রস্তাব দিতে হবে।

আজ বুধবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ মিয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগ রাষ্ট্রপতির এই উদ্যোগের সাচিবিক দায়িত্ব পালন করবে।

ছয় সদস্যের সার্চ কমিটির চেয়ারম্যান হিসেবে এবারও নেতৃত্ব দেবেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সার্চ কমিটিরও নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

এর আগে দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, ছয় সদস্যের সার্চ কমিটি করা হয়েছে। এ বিষয়ে বঙ্গভবন থেকে একটি চিঠি পাঠানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। আপিল বিভাগের একজন বিচারপতি চেয়ারম্যান হিসেবে সার্চ কমিটির নেতৃত্ব দেবেন। এই কমিটিতে হাইকোর্টের একজন বিচারপতিও থাকবেন।

বিকেলে জানা যায়, চেয়ারম্যান ছাড়া হাইকোর্টের বিচারপতি হিসেবে রয়েছেন ওবায়দুল হাসান। বাকি চার সদস্য হলেন সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিরীন আকতার, মহা-হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ।

নিয়মানুযায়ী, এখন এই ছয় সদস্যের কমিটি রাষ্ট্রপতির কাছে ইসি গঠনের জন্য নাম প্রস্তাব করবে। রাষ্ট্রপতি তাঁদের মধ্য থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং বাকি কমিশনারদের নিয়োগ দেবেন।

যদিও সার্চ কমিটি নিয়ে শুধু হতাশা নয়, ক্ষোভও প্রকাশ করেছে বিএনপি। বিকেলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ক্ষমতাসীন আওয়ামী লীগের পছন্দের লোক দিয়ে সার্চ কমিটি গঠন করে জাতিকে আবার হতাশা ও অনিশ্চয়তার দিয়ে ঠেলে দেওয়া হয়েছে।’

‘পিএসসির চেয়ারম্যান, মহা-হিসাব নিরীক্ষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এঁরা সবাই আওয়ামী লীগের সময়ে নিয়োগ পাওয়া।’

মির্জা ফখরুল আরো বলেন, ‘রাষ্ট্রপতির কাছে রাজনৈতিক দলগুলোর অনেক আশা ছিল। রাজনৈতিক দলগুলো আশা করেছিল, রাষ্ট্রপতি ভালো ও নিরপেক্ষ সার্চ কমিটি দেবেন। বিএনপিও সেটাই আশা করেছিল।’

‘এই সার্চ কমিটি সেই আশা নষ্ট করে দিয়েছে। আমরা শুধু হতাশ হইনি, ক্ষুব্ধও’, যোগ করেন ফখরুল।

২০১২ সালের রাষ্ট্রপতি জিল্লুর রহমান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে চার সদস্যের সার্চ কমিটি গঠন করেছিলেন। এবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছয় সদস্যের সার্চ কমিটির গঠন করলেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

‘আমলাতন্ত্রকে ভেঙে গণমুখী বাজেট তৈরির আহ্বান’

জাতীয় বাজেটকে গণবান্ধব ও কর্মসংস্থানমুখী করতে হলে তেভাগা পদ্ধতিতে যেতেবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

  • দাম বাড়ছেই ডিমের
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • বাকৃবি গবেষকের সাফল্য এই প্রথম সুস্বাদু দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উদ্ভাবন
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী