শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

২০০ লোকের কর্মসংস্থান, কাঠ থেকে আইচক্রিমের কাঠি তৈরী

ক্ষুদ্র একটি কারখানা গড়ে উদ্যোগক্তা মীর শওকত আলী(৪৭) নিজে স্বাবলম্বী হয়েছেন, পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন এলাকার শতাধিক বেকার নারী ও পুরুষের। ২০০৩ সালে প্রতিষ্ঠিত এই আইচক্রিমের কাঠি তৈরী কারখানাটি নতুন উদ্যোগক্তাদের স্বপ্ন দেখায়।

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার দুধসর গ্রামে গড়ে ওঠা আইচক্রিমের কাঠি তৈরী কারখানাকে কেন্দ্র করে কাঠ ব্যবসায়ী, ‘স’ মিল শ্রমিক, পরিবহন শ্রমিক ও কারখানা শ্রমিক সব মিলিয়ে কমপক্ষে ২’শ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

উদ্যোগক্তা মীর শওকত জানান, ২০০১ সালে ভ্রমনের উদ্দেশ্যে তিনি ভারতে যান। এক পর্যায়ে বারাসাত ও হুগলিতে কাঠ দিয়ে আইচক্রিমের কাঠি তৈরীর কারখানা তার নজরে আসে।

কাঠ থেকে কাঠি তৈরীর কাজটি বেশ ভালো লাগে তার। কারখানার মালিকের সাথে আলাপ করে জানতে পারেন ব্যবসাটি যথেষ্ঠ লাভজনক। ভারত থেকে ফিরে এসে ২০০৩ সালে ঝিনাইদহের কোটচাঁদপুরে নিজ বাড়িতে তিনি গড়ে তোলেন মীর ট্রেডিং নামের কাঠি বানানোর কারখানা।

সে সময় ৩টি কাটিং ও ১ ফিলিং মেশিন নিয়ে কাজ শুরু করলেও বর্তমানে কারখানায় ৮ টি কাটিং ২টি ফিলিং মেশিনে কাজ হয়। নির্দিষ্ট মাপের কাঠের খন্ড প্রথমে ফিলিং মেশিনে দিয়ে পাতলা কাঠের পাতে পরিনত করা হয়। পরে এই পাত, কাটিং মেশিনে দিয়ে ছোট ছোট কাটিতে পরিণত করা হয়।

এরপর একটি ড্রামে ঢুকিয়ে কাঠিগুলোকে পালিশ করে রোদে শুকানো হয়। কারখানাতে প্রতিদিন কমপক্ষে ৩০লাখ কাঠি তৈরী করা হয়। তবে এ বছরে বৃষ্টি বেশি হওয়ায় আইচক্রিমের চাহিদা কম ছিল। ফলে কাঠির চাহিদা তেমন একটা না থাকায় এ বছরে কম সংখ্যক কাঠি উৎপাদন করা হয়েছে বলে শওকত জানান।

শওকত জানান, আইচক্রিমের কাঠি তৈরী করতে কাঁচামাল হিসেবে কদম, আমড়া, ছাতিম জাতীয় নরম কাঠ ব্যবহার করা হয়। তিনি কাঠি তৈরীতে ভাটাম বা ভেটুল গাছের কাঠ (স্থানীয় নাম) ব্যবহার করেন। কাঠি তৈরীর কারখানাটি মেশিন নির্ভর হলেও কাটিং, গ্রেডিং, বান্ডেল ও প্যাকেটজাত করতে বেশ সংখ্যক লোকের প্রয়োজন হয়। স্থানীয় বেকার পুরুষ ও নারীরা তার কারখানায় সানন্দে কাজ করেন। শ্রমিকদের ৫হাজার থেকে ৯হাজার টাকা পর্যন্ত বেতন দেয়া হয় বলে তিনি জানান।

শওকত জানান, মহিলারা ঘরে বসে কাঠি গ্রেডিং, বান্ডেল বাঁধা ও পাকেটজাতকরণের কাজ করেন। প্রতি বান্ডেলে ১হাজার কাঠি থাকে। ১ বান্ডেল কাঠি তৈরীতে ৩২টাকা খরচ হয় এবং তা বিক্রি করা হয় ৩৫টাকায়। কারখানায় উৎপাদিত কাঠি ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়া, রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয় বলে তিনি জানান।

কারখানা শ্রমিক খায়রুল, ইমন, সাগর ও বাবু জানান মীর ট্রেডিং এ তারা সানন্দে কাজ করেন। মালিক মীর শওকত তাদের ন্যায্য পারিশ্রমিক দেন। দুই ঈদে বোনাস দেন। ঈদে ছুটির দিনগুলোর বেতনও তিনি দেন।
সফল উদ্যোক্তা মীর শওকত জানান, কারখানার মেশিন ও অন্যান্য উপকরণের মূল্য খুব বেশি নয়, তাই মেধা ও শ্রম দিতে পারলে অল্প পুঁজিতে এ শিল্পে যথেষ্ঠ লাভ পাওয়া সম্ভব।

এই সংক্রান্ত আরো সংবাদ

ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. সারোয়ার জাহানবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

নারায়নগঞ্জে কোটা আন্দোলনকারীর উপর আক্রমন

নিজস্ব প্রতিবেদক : নারায়নগঞ্জ জেলার সোনারগাঁ এলাকায় কোটা আন্দোলনকারী সংগঠকবিস্তারিত পড়ুন

  • কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী
  • সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত
  • চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • সিলেটে ৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক
  • সকাল থেকে ঢাকায় বৃষ্টি
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • সিলেট বিভাগের বন্যা ভয়ঙ্কর রুপ নিচ্ছে
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ