রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

২০১৬ তে বলিউডের যত আলোচিত ঘটনা, এক নজরে দেখে নিন..

প্রতি বছরের ন্যায় এবারো বেশ কয়েকটি আলোচিত ঘটনা ঘটেছে বলিউডে। এ ঘটনার মধ্যে কোনোটি ছিল দুঃখের আবার কোনোটি আনন্দের। আবার কোনোটি নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে বলিউড তারকাদের।

২০১৬ সালে প্রায়ই প্রেমের গুঞ্জনে খবরে এসেছেন তারকারা। পাশাপাশি বিয়ের পিঁড়িতেও বসেছেন কয়েকজন। এছাড়া প্রথমবারের মতো সন্তানের মুখ দেখেছেন শহিদ কাপুর-মিরা রাজপুত এবং সাইফ আলী খান-কারিনা কাপুর দম্পতি।

এতো সুখবরের পাশাপাশি তারকাদের ব্রেকআপ আর বিচ্ছেদের ঘটনাও ঘটেছে চলতি বছর। এ বছর ঘর ভেঙেছে ফারহান আখতার-আধুনা ভবানী, মালাইকা আরোরা খান-আরবাজ খান ও হিমেশ রেশমিয়া-কোমল দম্পতির। আর বলিউডের চলতি বছরের আলোচিত কিছু ঘটনা নিয়েই আমাদের আজকের প্রতিবেদন।

রণবীর-ক্যাটরিনা ছাড়াছাড়ি :
বছরের শুরুতেই দীর্ঘদিনের সম্পর্কের ইতি টানেন রণবীর কাপুর ও ক্যাটরিনা কাইফ। প্রায় সাত বছর প্রেম করার পর ব্রেকআপ করেন তারা।

সানি লিওনের সাক্ষাৎকার নিয়ে তোলপাড় : মাস্তিজাদে সিনেমার প্রচারণার অংশ হিসেবে সিএনএন-আইবিএন সাংবাদিক ভুপেন্দ্র চৌবের সঙ্গে সাক্ষাৎকারে হাজির হয়েছিলেন সানি লিওন। প্রথমবারের মতো কোনো সাংবাদিককে এককভাবে সাক্ষাৎ দিলেন তিনি। কিন্তু সাক্ষাৎকারের বিষয় মোটেও সিনেমার মধ্যে সীমাবদ্ধ ছিল না। বরং বারবার সাংবাদিক ভুপেন্দ্র সানির অতীত নিয়েই প্রশ্ন করছিলেন। আর সানির অতীত নিয়ে টানা হ্যাঁচড়া করায় ক্ষুব্ধ হয় বলিপাড়া। আমির, শাহরুখসহ অনেক তারকা এ সময় সানি লিওনের পাশে দাঁড়ান।

জেল থেকে মুক্ত সঞ্জয় দত্ত : দীর্ঘ ৪২ মাস সাজার মেয়াদ শেষ করে গত ২৫ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্তি পান বলিউডের জনপ্রিয় অভিনেতা ‘মুন্না ভাই’ খ্যাত সঞ্জয় দত্ত। অবশ্য ভালো আচরণের কারণে আট মাস আগেই ছাড়া পান এ তারকা।

হৃতিক-কঙ্গনা দ্বন্দ্বের শুরু :
ভাবমূর্তি নষ্ট করার অভিযোগ তুলে গত মার্চে কঙ্গনার বিরুদ্ধে আইনি নোটিশ পাঠিয়েছিলেন অভিনেতা হৃতিক রোশান। এক সাক্ষাৎকারে হৃতিককে ‘সিলি এক্স’ অর্থাৎ ‘বোকা সাবেক প্রেমিক’ বলে উল্লেখ করেছিলেন কঙ্গনা। তিনি (কঙ্গনা) কেন তাকে এ কথা বলেছেন, এ জন্য সংবাদ সম্মেলন করে ক্ষমা চাইতে বলা হয়েছে আইনি নোটিশে। এরপর তাদের দ্বন্দ্ব শুরু হয় এবং পরবর্তীতে এ নিয়ে অনেক ব্যক্তিগত কাঁদা ছোঁড়া-ছুড়িও হয়।

বিপাকে অমিতাভ-ঐশ্বরিয়া : গত এপ্রিলে বিদেশি সংস্থার সাহায্যে নিজের সম্পদ বিদেশে লুকিয়ে রাখার অভিযোগ ওঠে অমিতাভ বচ্চনের বিরুদ্ধে। একই অভিযোগ ওঠে তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনের বিরুদ্ধেও। মোজাক ফনসেকা নামে পানামার একটি সংস্থা বিশ্বের ধনী ব্যক্তিদের টাকা আইনের ফাঁক গলিয়ে গোপন করতে সাহায্য করে। যে সমস্ত দেশে করের হার কম সেখানে বিনিয়োগ দেখিয়ে ধনীদের সম্পদ গোপন করতে সাহায্য করে এই সংস্থা। এই সংস্থার প্রায় ১ কোটি ১০ লাখ নথি। যাকে ‘পানামা পেপারস’ বলে উল্লেখ করা হয়। তাতে অন্তত ৫০০ জন ভারতীয়র নামের মধ্যে ‘বিগ বি’ অমিতাভ এবং ঐশ্বরিয়া রাই বচ্চনের নামও পাওয়া যায়।

বিপাশার বিয়ে : গত ৩০ এপ্রিল বিয়ের পিঁড়িতে বসেছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী বিপাশা বসু। প্রেমিক অভিনেতা করণ সিং গ্রোভারের সঙ্গেই সাত পাকে বাঁধা পড়েছেন তিনি।

সালমানের কাছে চিঠি লিখে অরিজিতের ক্ষমা প্রার্থনা : একটি সংগীত অনুষ্ঠানে সালমান খানকে অপমান করেছিলেন অরিজিৎ। কিন্তু অরিজিতের দাবি, তাকে ভুল বোঝা হচ্ছে, তিনি কোনোভাবেই সালমানকে অপমান করেননি। এ দিকে সাল্লু ভাইয়ের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার কারণে অরিজিৎকে নাকি ব্যান করার সিদ্ধান্ত নেন সালমান। এরপর বিষয়টি নিয়ে সালমানের কাছে অনেকবার ক্ষমা চাওয়ার চেষ্টা করেন অরিজিৎ। তাকে কয়েকবার মেসেজও পাঠান। কিন্তু কোনো সাড়া না পেয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে একটি খোলা চিঠি লিখে সালমান খানের কাছে ক্ষমা চান তিনি। ঘটনা ঘটে গত মে মাসে।

উড়তা পাঞ্জাব ও সেন্সর বোর্ড দ্বন্দ্ব : মুক্তির আগে ভারতীয় সেন্সরকোর্ডের সঙ্গে নানা দ্বন্দ্বে জড়িয়ে পড়ে উড়তা পাঞ্জাব সিনেমার নির্মাতা ও কলাকুশলীরা। পরবর্তীতে সেন্সরবোর্ড থেকে সিনেমার ৭৯ টি দৃশ্যে আপত্তি তোলা হয়। এছাড়া বাদ দিতে বলা হয় বেশ কিছু সংলাপ। এমনকি সিনেমার নাম থেকে ‘পাঞ্জাব’ শব্দটি পর্যন্ত ছেঁটে ফেলতে বলা হয়। এ নিয়ে বলিপাড়ায় শুরু হয় সমালেচনার ঝড়। বিষয়টি নিয়ে বিগ বি অমিতাভ থেকে আমির খান, ফারহান আখতার, পরিচালক শ্যাম বেনেগাল, রাকেশ ওমপ্রকাশ মেহরাসহ অনেকে নিজ নিজ বক্তব্য দেন।

নিজেকে ‘ধর্ষিতা নারী’ বলে তোপের মুখে সালমান : গত জুনে সুলতান সিনেমা নিয়ে এক সাক্ষাৎকারে নিজেকে ‘ধর্ষিতা নারী’র সঙ্গে তুলনা করেন সালমান। এরপরই তার এ কথা নিয়ে শুরু হয় সমালোচনার ঝড়।

হরিণ হত্যা মামলা থেকে সালমানকে অব্যাহতি : ‘ধর্ষিতা নারী’ বলায় রোষানলে পড়লেও পরের মাসেই দীর্ঘদিনের কৃষ্ণসার হরিণ হত্যা মামলা থেকে অব্যাহতি পান সালমান। যদিও এ নিয়ে সুপ্রীম কোর্ট আপিল করেছে রাজস্থান রাজ্য সরকার।

বাবা হয়েছেন শহিদ কাপুর : গত আগস্টে প্রথমবারের মতো বাবা হয়েছেন বলিউড অভিনেতা শহিদ কাপুর। ২৬ আগস্ট মুম্বাইয়ের খারে অবস্থিত হিন্দুজা হেলথকেয়ার সার্জিক্যাল হাসপাতালে কন্যাসন্তানের জন্ম দেন শহিদের স্ত্রী মিরা। পরবর্তীতে তারা মেয়ের নাম রাখেন মিশা।

পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ : চলতি বছরে বলিউডের উল্লেখযোগ্য ঘটনার একটি এটি। গত সেপ্টেম্বরে কাশ্মীরের উরির সেনাঘাঁটিতে হামলায় ভারতের ১৮ সেনাসদস্য নিহত হয়। এর পরেই পাক-ভারত সম্পর্কে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। পরবর্তী পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ করে ভারত।

ওয়াংখেড়ে বিতর্ক থেকে শাহরুখকে অব্যাহতি : ২০১২ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মুম্বাই ইন্ডিয়ানস এবং কলকাতা নাইট রাইডার্স ম্যাচে নিরাপত্তাকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করার অভিযোগে শাহরুখ খানের বিরুদ্ধে একটি পিটিশন ফাইল করা হয়। এ অভিনেতার বিরুদ্ধে কোনো ‘লক্ষ্যণীয় অপরাধ’ প্রমাণিত না হওয়ায় গত অক্টোবরে তাকে অব্যাহতি দিয়েছেন মু্ম্বাইয়ের একটি ম্যাজিস্ট্রেট আদালত।

সমালোচনার মুখে প্রিয়াঙ্কা : হলিউড সিনেমা বেওয়াচ ও ‘কোয়ান্টিকো’ টিভি সিরিজ নিয়ে বছরজুড়েই আলোচনায় ছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। এর মাছে গত অক্টোবরে লাইফস্টাইল ট্রাভেলার ম্যাগাজিন কোন্দে নাস্ট ট্র্যাভেলার (ইন্ডিয়া)-এর অক্টোবর-নভেম্বর সংখ্যার প্রচ্ছদে পোজ দিয়েছিলেন তিনি। এই ম্যাগাজিনটির টুইটার অ্যাকাউন্টে সেই প্রচ্ছদটি পোস্ট করার পরই সমালোচনার ঝড় শুরু হয় নেট দুনিয়ায়। ছবিতে দেখা যায়, ভেজা চুলে রেলিংয়ে হেলান দিয়ে দাঁড়িয়ে আছেন প্রিয়াঙ্কা। তার পরনে সাদা রঙের একটি টি-শার্ট। টি-শার্টের সামনের অংশে লেখা- রিফিউজি, ইমিগ্রেন্ট ও ট্রাভেলার। এই তিনটি শব্দের মধ্যে প্রথম দুটি শব্দ লাল রঙ দিয়ে কেটে দেয়া। শুধু ট্রাভেলার শব্দটি ঠিক রয়েছে। রিফিউজি শব্দটি কেটে দেয়ার কারণেই মূলত সমালোচনার জন্ম হয়েছে। কারণ গোটা বিশ্ব যখন শরণার্থীদের নিয়ে চিন্তিত, তখন প্রিয়াঙ্কা কেন তাদের পাশে নেই! ধারণা করা হচ্ছে- শরণার্থীদের পছন্দ নয় প্রিয়াঙ্কার। আর তাই এ নিয়ে নানাজন নানা রকম মন্তব্যের তীর ছুঁড়েছেন প্রিয়াঙ্কা ও ওই ম্যাগাজিনটির দিকে।

করণ-কাজল ও অজয়ের দ্বন্দ্ব :
শোনা যায়, অ্যায় দিল হ্যায় মুশকিল এবং শিবে সিনেমার বক্স অফিস লড়াই করণ জোহরের সঙ্গে কাজল ও তার স্বামী অজয় দেবগনের সম্পর্কে ফাটল ধরার প্রধান কারণ। জানা যায়, শিবে সিনেমা সম্পর্কে দর্শকের মধ্যে খারাপ ধারণা দেওয়া এবং একই সঙ্গে অ্যায় দিল হ্যায় মুশকিল সিনেমার প্রশংসা করার জন্য অভিনেতা ও সিনেমা বিশ্লেষক কামাল রশিদ খানকে টাকা দিয়েছেন করণ। বিষয়টি জানতে পারেন অজয়। এমনকি এ বিষয়ে শিবে প্রযোজক এবং কামাল রশিদের একটি কথোপকথন অনলাইনে ফাঁস হয়। বিষয়টি নিয়ে করণের সমালোচনা করেন কাজল। এদিকে নিজেকে নির্দোষ দাবি করেন করণ। আর মিথ্যা একটি বিষয়ে তাকে দোষী করে স্বামীর পক্ষ নেয়ায় কাজলের ওপর ভীষণ নারাজ হন তিনি। এমনকি এও জানান, তিনি কাজলকে কোনো দিন ক্ষমা করবেন না।

মা হলেন কারিনা : গত ২০ ডিসেম্বর পুত্রসন্তানের জন্ম দেন কারিনা। সাইফ ও কারিনা দম্পতি তাদের সন্তানের নাম রেখেছেন তৈমুর আলী খান।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?