শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

“২০১৭ হতে পারে কানাডায় ইমিগ্রেশন করার স্বপ্ন পুরনের বছর”

অভিবাসন প্রত্যাশিদের জন্য 2017 সাল হতে পারে আপনার স্বপ্ন পুরনের বছর। কানাডা সরকারের নতুন ইমিগ্রেশন পলিসি অনুযায়ী, ইমিগ্রেশনের ইতিহাসে এই বছরই সর্বোচ্চ সংখ্যক নতুন ইমিগ্র্যান্ট পরিবারসহ বিভিন্ন ক্যাটাগরিতে ইমিগ্রেশনের সুযোগ পাবে।নতুন বছরের পরিকল্পনার বিশেষ দিক গুলো হচ্ছে:

· Federal Skilled Worker Class, Federal Skilled Trades Class, and Canadian Experience Class এর অধিনে গতবারের চেয়ে 23% বেশী পরিবার ইমিগ্রেশনের সুযোগ পাবে।

· কানাডা সরকারের লক্ষ Provincial Nominee Programs অধীনে অন্তত 51,000 নতুন ইমিগ্র্যান্টকে বসবাসের সুযোগ দিয়া।

কুইবেক প্রভিনসিয়াল সরকার Quebec Skilled Worker Program এর আওতায় আনুমানিক 29,000 নতুন ইমিগ্র্যান্টদের বসবাসের ও কাজ করার সুযোগ তৈরি করে দিবে তাদের প্রভিন্সে। 2016 সালের তুলনায় 2017 সালে আরোও বেশী সুযোগ-সুবিধা পাবে ইমিগ্র্যান্ট প্রত্যাশিরা।

Family Class sponsorship program আওতায় spouses, partner, children, parents and grandparents আরোও সহজ ও দ্রুত প্রক্রিয়ায় ইমিগ্রেশন করতে পারবে।

সুতরাং সামগ্রিক পর্যালোচনা করে দেখা যাচ্ছে 2017 সালে কানাডা সরকারের পরিকল্পনা প্রায় 3,20,000 নতুন ইমিগ্র্যান্টকে কানাডায় বসবাস করার সুযোগ দেয়া।কানাডা সরকারের ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাককুলাম বলেন “ কানাডা সরকার মনে করে তাদের আরো নতুন ইমিগ্রেন্ট দরকার।কর্মী স্বল্পতা ও ভৌগলিক সম্যতা বজায় রাখার জন্যই এই পদ্ধতি গ্রহন করা হয়েছে।কানাডা সরকার এর গ্রহন করা বিভিন্ন পদ্ধতির মধ্যে বাংলাদেশের যোগ্য আবেদনকারীগন মুলত আবেদন করতে পারবেন:-

1. Express Entry:

2017সালের 04 ই জানুয়ারী অনুষ্ঠিত হয়ে গেলো Express Entry সর্বশেষ ড্র। সর্বমোট 2,902 জন আমন্ত্রন পত্র পেয়ে গেছে এই ড্র তে।সি.আর.এস পয়েন্ট নেমে এসেছে 468। এর চেয়ে ভালো খবর আর কি হতে পারে । সবশেষ ড্র তে ছিল 475।Express Entry মুলত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত, তা হলো:- 1. Federal Skilled Worker. 2. Federal Skilled Trader. 3. Canadian Experience Class. এখানে প্রফেশনের কোন ধরা বাধা লিষ্ট নেই, নেই কোন কোঠা সিষ্টেম।

2. Provincial Nominee Program:

কানাডার মোট 11 টা প্রোভিন্স ইমিগ্রেশন করার জন্য নমিনেশন দিতে পারে।একেক প্রভিন্স একেক সময়ে তাদের প্রোগ্রাম উন্মুক্ত করে দেয়। Provincial Program এর শর্ত সমুহ আলাদা হয়। যোগ্য আবেদনকারগিন তাদের যোগ্যতা মিলিয়ে আবেদন করা উচিত। তবে এই ক্ষেত্রে লক্ষ্য রাখতে হয় প্রোগ্রামের সময়কাল সম্পর্কে।প্রেভিন্সশনাল প্রোগ্রামে আবেদনকারীর যোগ্যতা অনেক কম প্রয়োজন হয়। অনেক শর্তই শীথিলযোগ্য আবার কিছু কিছু নতুন শর্তও আরোপ করা হয়েছে।BRITISH COLOMBIA PROVINCIAL PROGRAM প্রোগ্রামটি এখন চালু আছে, এছাড়া খুব দ্রুত Open হতে যাচ্ছে, বহু কাঙ্খিত Nova Scotia এবং সবার পছন্দের Ontario Provincial Nominee Program

British Colombia Provincial Program:

IELTS এ 5.5 সহ 2 বছরের কাজের অভিজ্ঞ ব্যাক্তিরা শুধুমাত্র গ্র্যাজুয়েশন ডিগ্রী থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আপনি আবেদন করতে পারেন। British Colombia Provincial Program। যা চারটি ক্যাটাগরিতে বিভক্ত, Express Entry BC – Skilled Worker ও International Graduate এবং Skills Immigration : Skilled Worker ও Entry Level Semi-Skilled.

3. Quebec Immigration:

Quebec কানাডার একটি প্রোভিন্স হলেও এর ইমিগ্রেশন প্রক্রিয়া আলাদা ও স্বতন্ত্র। বছরের যে কোন সময় নির্দিষ্ট কোঠা উল্লেখ করে তাদের প্রোগ্র্যামের ঘোষনা দেয়া হয়। সাধারনত এই প্রোভিন্সের শর্ত বা যোগ্যতা সমুহ অনেক সহজ ও শীথিলযোগ্য থাকে। Quebec এর প্রোগ্র্যামগুলো মুলত তিনটি ক্যাটাগরিতে হয়ে থাকে যেমন: 1. The Quebec Skilled Worker Program. 2. Entrepreneur Program. 3. Quebec Experience Class । প্রতিটি Program এর নিজশ্ব শর্তাবলী রয়েছে। প্রয়োজন ও যোগ্যতা অনুযায়ী ভালো কোন আইনজীবীর পরামর্শ নিয়ে আপনারা আবেদন করতে পারেন।

4. Family Immigration:

A. Sponsorship- What you need to know

B. Sponsorship-A spouse and Child.

C. Sponsorship-Your parents and Grandparents. ফ্যামিলি Sponsorship এর আওতায় কানাডায় ইমিগ্রেশন হওয়া সবচেয়ে সহজ ও দ্রুত হয়। তবে যাদের নিকট আত্বীয় নেই তারা এই সুযোগ পাবে না্।

এই দুইট প্রধান ক্যাটাগরি বাদ দিলে যাদের আর্থিক সামর্থ আছে তারা বিভিন্ন INVESTOR প্রোগ্রামেও পরিবারসহ ইমিগ্র্যান্ট হতে পারেন। তাছাড়া স্বল্প মেয়াদী Visa গুলো হচ্ছে:

*Student Visa *Visitor Visa * Super Visa

জব সহ সবচেয়ে সহজ ও ভালো একটি অফার হচ্ছে Caregivers Program । বাংলাদেশ থেকে এই প্রোগ্রামে আবেদন করে অতি দ্রুত কানাডায় স্থায়ী হওয়া যায়।

Caregivers Program
এই প্রোগ্রামের মাধ্যমে সর্বোচ্চ ০৬ মাসের মধ্যে পরিবার সহ কানাডায় স্থায়ী হোন । শুধুমাত্র Certified নার্সরা আবেদন করতে পারবে।অন্যসব প্রচলিত প্রোগ্রামের মতো 67 point বা CRS 1200 পয়েন্টের প্রয়োজন নেই।নার্সিং যাদের ডিপ্লোমা বা BSc (Nurse)রয়েছে এবং নুন্যতম IELTS-5 আছে, তারাই সরাসরি আবেদন করে চাকুরীসহ কানাডায় যাবার সুযোগ পাচ্ছে Live-In Caregiver Program (LCP) মাধ্যমে।শিশু শিক্ষা ও যত্ন, Geriatric Care, Pediatric Nursing বা বয়স্কদের সেবা or First Aid মুলত এদের প্রধান কাজ।

এছাড়া IT Professional, Engineer, Manager, HR, Admin, Finance, Accounting, Sales & Marketing, Admin(HR), Information System Analysis & Consultants, Media Developers, Medical Representative, University Professor and Lecturer, Retails Sales Supervisor, Graphic Designer & Illustrators, Doctors, Nurse, Pharmacist, Bankers ইত্যাদি পেশাজীবিদের জন্য আবেদন করার সুযোগ রয়েছে।

এই বিষয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইন বিশেসজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর । এই বিষয়ে তার মতামত জানতে চাইলে তিনি বলেন, শুধুমাত্র প্রকৃত পক্ষেই যারা যোগ্যতা রাখে তাদের আর দের করা ঠিক হবে না্ 2017 সালের শুরুতেই তাদের আবেদন করা উচিত। কারন কানাডা সরকারের সিলেকশনের প্রথম পলিসি হচ্ছে-First Come First Serve । তবে তিনি জোর দিয়ে বলেন যে, অযোগ্য ব্যক্তিরা অযথাই আবেদন করে দেশের ভাবমুর্তি নষ্ট করবেন না।

যারা এই বিষয়ে সরাসরি আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইন বিশেসজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান এবং ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সাথে যোগাযোগ করতে পারেন। আপনার পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল [email protected] ঠিকানায় । এ ছাড়া যোগাযোগ করতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। এ ছাড়া ভিজিট করুন www.wwbmc.com. ওয়েবসাইটে। ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন 01966041555 01993843340,01966041888,01993843339, 01966041333 নম্বরে।

এই সংক্রান্ত আরো সংবাদ

২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারিবিস্তারিত পড়ুন

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কারবিস্তারিত পড়ুন

একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা

দেশের বাজারে এক লাফে ৩১৩৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনবিস্তারিত পড়ুন

  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে
  • কোল্ড ড্রিংক পানে ক্ষতি কিছুটা কম যেভাবে পান করলে
  • ইলিশ ভরপুর বাজারে, রসনায় গলায় কাঁটা ! সহজ উপায়ে বের করুন গলায় আটকে যাওয়া কাঁটা !