বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

৬টি কৌশলে উদ্বেগকে বলুন চিরবিদায়

“উদ্বেগ বা চিন্তা গতকালের কষ্টকে নষ্ট করে না, এটি আজকের শক্তিকে ধ্বংস করে দেয়”- Leo Buscaglia এর এই কথাটি একদম সত্য। চিন্তা করে কে কবে কী করতে পেরেছিল, বলুন? উদ্বেগ বা দুশ্চিন্তা শুধু আপনার দিন নয়, আপনার কাজের ক্ষমতাও নষ্ট করে দেবে। আপনার ভেতরে থাকা সব ইতিবাচক চিন্তা, কার্যক্ষমতা এক নিমিষে উড়িয়ে দেবে অহেতুক চিন্তা এবং উদ্বেগ। এই উদ্বেগকে না বলে দিনটি নতুন করে শুরু করুন সহজ কয়েকটি কৌশলে।

১। উদ্বেগকে কল্পনা না করে সম্ভাবনাকে কল্পনা করুন
জীবন ছোট এবং উদ্বিগ্ন হয়ে এই জীবনের সময় নষ্ট করা উচিত নয়। একবার শুধু চিন্তা করুন জীবনে কী কী পেয়েছেন। শুধু একটি বিষয় বা চাওয়া মানে জীবন নয়। আরও অনেক সম্ভাবনা রয়েছে জীবনের, সেগুলোকে খুঁজে বের করুন। আর পেয়ে যান নতুন এক জীবন।

২। কোনকিছু আপনাকে সুখী করতে পারবে না, যদি আপনি নিজে না চান
আপনি নিজে যদি সুখী হতে না চান, তবে পৃথিবীর কোন কিছু আপনাকে সুখী করতে পারবে না। সুখ আপনার নিজের কাছে। অন্যের সাথে নিজেকে তুলনা করে, অন্যের সুখ যদি নিজের মাঝে আনতে চান, তবে আপনি কখনও সুখী হতে পারবেন না। আপনি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ, ছোট এই একটি বিশ্বাস আপনাকে সুখী করে তুলবে।

৩। উদ্বেগের কারণগুলোকে হ্রাস করুন
উদ্বেগ বা চিন্তার বিষয়কে জীবন থেকে দ্রুত দূর করে ফেলুন। যে সমস্যাটা আপনি সমাধান করতে পারবেন না, সেটি নিয়ে চিন্তা করে কী হবে? নিজের চিন্তা, দুংখকে ভুলে থাকার সহজ উপায় হল, কিছু দান করুন। অব্যবহৃত, অপ্রয়োজনীয় জিনিস অন্যকে দিয়ে দিন। এই ছোট বিষয়টি আপনাকে অনেক আনন্দ দেবে।

৪। কোন কিছু ঘটার জন্য জোর দেবেন না
আমরা যখন কোন কিছু নিয়ে চিন্তা করি, তখন সেটা নিয়ে আমরা অনেক উদ্বিগ্ন থাকি। সারাক্ষণ সেটাকে পাওয়ার চিন্তায় অস্থির থাকি। এটা নিয়ে চিন্তা না করে, বরং বিষয়টিকে প্রকৃতির উপর ছেড়ে দিন। আপনি চেষ্টা করুন সেটি পাবার কিন্তু সেটি নিয়ে সারাক্ষণ চিন্তা করে বর্তমানকে নষ্ট করা উচিত নয়।

৫। ঘৃণা করা বন্ধ করুন
আপনি যখন আপনার শক্রুকে ঘৃণা করা শুরু করবেন, আপনার ভেতরে ইতিবাচক সব ক্ষমতা, ভাল দিক, আপনার সুখ সব তাকে দিয়ে দিচ্ছেন। তখন আপনি শুধু তাকে নিয়ে, তার সুখ নিয়ে চিন্তা করেন, আর এটি আপনার সুখকে নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট। অন্যকে ঘৃণা করা বন্ধ করুন।

৬। নিজের জন্য ভাল কিছু চিন্তা করুন
জীবনের ছোট ছোট ব্যর্থতাকে নিয়ে চিন্তা করে, উদ্বিগ্ন হয়ে সময় নষ্ট না করে বড় কিছু চিন্তা করুন। আজকের ব্যর্থতা হয়তো আপনাকে আগামী দিনের বড় কোন প্রাপ্তির আভাস দিচ্ছে। তাই ব্যর্থ হলে হাল ছেড়ে দেবেন না, হতাশ হবেন না, হয়তো আগামী দিনের সূর্যটা আপনার জন্য সাফল্য নিয়ে আসবে।

Sir William Osler একটি কথা বলেছিলেন “ ভবিষ্যৎ চিন্তা করে আজকের দিন নষ্ট করবেন না, আজকের দিনটি সুন্দরভাবে বাঁচুন”। ভবিষ্যৎ কে কবে দেখেছে বলুন, তাই ভবিষ্যৎকে নিয়ে চিন্তা না করে বর্তমানকে সুন্দর করুন, দেখবেন উদ্বেগ অনেকখানি কমে গেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়