সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উচ্চতা বৃদ্ধি করতে সাতটি সবজি!

লম্বা মানুষ সকলেই পছন্দ করেন, তা ছেলে কিংবা মেয়ে যে-ই হোক না কেন। লম্বা মানুষের প্রতি সবারই থাকে একটুখানি বাড়তি আকর্ষণ। তাই নিজের বা নিজের সন্তানের উচ্চতা নিয়ে সব পিতামাতাও অনেক বেশি সচেতন থাকেন।

লম্বা হওয়ার ব্যাপারটা সম্পূর্ণ নির্ভর করে বংশগত বৈশিষ্ট্যের উপর। একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানবদেহের বৃদ্ধি ঘটে, বাড়ে উচ্চতা। তবে উচ্চতা ঠিকমত বৃদ্ধি কিছুটা খাওয়া দাওয়ার ওপর নির্ভর করে। শরীর ঠিক মত পুষ্টি না পেলে যতটুকু লম্বা আপনার হওয়ার কথা, ততটুকু আপনি নাও হতে পারেন।

এমন কিছু খাবার আছে, যারা দেহের বৃদ্ধির এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। সাধারণত পুরুষের উচ্চতা সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত ও নারীর উচ্চতা সর্বোচ্চ ২১ বছর পর্যন্ত বৃদ্ধি পেয়ে থাকে।

এই সময় যদি প্রতিদিনকার খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখা যায় তবে দেহের উচ্চতা বৃদ্ধি গতিশীল হবে। আসুন তাহলে জেনে নিই, কোন খাবারগুলো উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

১। ঢেঁড়স
: উচ্চতা বৃদ্ধি সহায়ক যে সবজিগুলো আছে তার মধ্যে ঢেঁড়স অন্যতম। এতে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার। যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সহায়তা করে।

২। শালগম: শালগম অনেকের পছন্দের সবজি আবার অনেকে এটি একদমই পছন্দ করেন না। অথচ এই শালগমই আপনাকে উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে। শালগমে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। সালাদ অথবা রান্না করে প্রতিদিন শালগম খাওয়ার চেষ্টা করুন। আপনি চাইলে শালগমের রসও খেতে পারেন।

৩। মটরশুঁটি: মটরশুঁটি ছোট বড় সবাই বেশ পছন্দ করে থাকেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লু্টেইন ও প্রোটিন আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং উচ্চতা বাড়াতে সহায়ক। তবে তাজা মটরশুঁটি খাবেন, শুকনো মটরশুঁটিতে এই সকল উপাদান উপস্থিতি থাকে না।

৪। ব্রোকলি: সবুজ রঙের এই সবজিটি উচ্চতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিছুটা তেতো স্বাদের কারণে অনেকে এটাকে পছন্দ করে না। কিন্তু এতে রয়েছে ভিটামিন সি, অনেক রকম ফাইবার ও আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

৫। পালং শাক: পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল আছে। আর এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধি করে থাকে। নিয়মিত পালং শাক খেলে অল্প কিছুদিনের মধ্যে উচ্চতা বৃদ্ধি পাবে।

৬। সয়াবিন: সয়াবিনের প্রচুর পরিমাণে প্রোটিন আছে। যা টিস্যু ও হাড় গঠনে সহায়ক ভূমিকা রাখে। প্রতিদিন ৫০ গ্রাম সয়াবিন খান আর দেখুন আপানার উচ্চতা কয়েক ইঞ্চি বেড়ে গেছে মাত্র কয়েক সপ্তাহে।

৭। বাঁধাকপি: ধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার আছে। যা উচ্চতা বৃদ্ধি করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

এই সংক্রান্ত আরো সংবাদ

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?