বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চিন্তা করুন, ওয়াশিং মেশিন কম্পিউটারের তথ্য চুরি করে

চিন্তা করুন, একটি সামরিক ঘাঁটি থেকে গোপন নথি করতে চায় হ্যাকাররা। কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা ওই ঘাঁটির তথ্য সংরক্ষিত কম্পিউটারের ইন্টারন্ট সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। তাই ইন্টারনেট ব্যবহার করে তথ্য চুরি অসম্ভব। অদম্য হ্যাকাররা ঘাঁটিতে থাকা প্রিন্টারকে রেডিওতে পরিণত করল। পরে ওই রেডিওর তরঙ্গ ব্যবহার করে কম্পিউটারের সুরক্ষিত স্মৃতি থেকে তথ্য চুরি।

উল্লিখিত বিষয়টি বিজ্ঞান-কল্পকাহিনী মনে হলেও অসম্ভব নয়। প্রিন্টার, ওয়াশিং মেশিন বা এয়ার কন্ডিশনারের মতো যন্ত্রকে সংকেত পাঠানোর যন্ত্রে পরিণত করে ইন্টারনেট সংযোগবিহীন কম্পিউটার থেকে তথ্য চুরির পদ্ধতি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের একদল প্রযুক্তিবিদ। আর এসব সংকেত কয়েক মাইল দূর পর্যন্ত কাজ করে।

নিউইয়র্কের ম্যানহ্যাটনের রেড বেলুন সিকিউরিটির গবেষকরা ইন্টারনেট সংযোগ নেই- এমন কম্পিউটার থেকেও তথ্য সংগ্রহের অভিনব পদ্ধতিটি উদ্ভাবন করেছেন। এতে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির গবেষক অ্যানি কুই।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের ব্লাক হ্যাট হ্যাকার সম্মেলনে এই তথ্য চুরির পদ্ধতির কথা জানানো হয়। এর কাজের পক্রিয়াও দেখানো হয়। প্রযুক্তিবিদরা একটি লেজার প্রিন্টারের সার্কিট বোর্ডে নির্দিষ্ট পরিবর্তন করেন। ওই পরিবর্তনের কারণে সার্কিট থেকে বৈদুত্যিক তরঙ্গ তৈরি হয়, যা চারদিকে ছড়িয়ে পড়ে। তবে এর ফলে প্রিন্টারটির মধ্যে হালকা শব্দ হয়।

কম্পিউটারের বাইনারি কোড ০ আর ১-এ কাজ করে ওই তরঙ্গ। তবে প্রযুক্তিবিদরা নিজেরাই স্বীকার করেছেন এটি বেশ ধীর। সেকেন্ডে একটি শব্দ পাওয়া সম্ভব।

প্রযুক্তিবিদ চুই বলেন, কোনো নেটওয়ার্কে ফায়ারওয়ালসহ তথ্য চুরি ঠেকাতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকে। তবে অন্য কোনো রেডিও তরঙ্গ ব্যবহার করে তথ্যচুরি বর্তমান নিরাপত্তা ব্যবস্থায় কোনোভাবেই ধরা সম্ভব নয়। তবে একটি পদ্ধতিতে রেডিও সিগন্যালে ধরা যাবে। কোনো এএম রেডিও নিয়ে নির্দিষ্ট যন্ত্রের কাছাকাছি রাখা হলে তীব্র বিপ বিপ শব্দ পাওয়া যাবে।

বছর বছর ইন্টারনেটে নিরাপত্তার ব্যয় বেড়ে বর্তমানে হয়েছে সাত হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। পরমাণবিক চুল্লি বা সামরিকঘাঁটির মতো উচ্চ নিরাপত্তা ব্যবস্থায় কম্পিউটারের তথ্য চুরি ঠেকাতে ইন্টারনেট বিচ্ছিন্ন রাখা হয়। বিভিন্ন প্রতিষ্ঠান ও দেশের সরকার সাইবার নিরাপত্তার জন্য বিপুল অর্থ ব্যয় করে। কিন্তু এরপরও কার্যকর সুরক্ষা ব্যবস্থা নিয়ে বারবারই হিমশিম খেতে হয়। তাই রেডিও সিগন্যাল ব্যবহার করে তথ্যচুরির প্রযুক্তি হ্যাকারদের আগেই নিরাপত্তা বিধানকারী সংস্থাগুলোর জানতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!