শনিবার, জুন ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিশ্বের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা দর্শনে নিষেধাজ্ঞা!

দুর্গা প্রতিমার উচ্চতা ৮৮ ফুট পাঁচ ইঞ্চি। আয়োজকদের দাবি এটাই বিশ্বের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা। এখনো কেউ চ্যালেঞ্জ করেনি আয়োজকদের। আর গতকাল শনিবার পুজামণ্ডপের উদ্বোধন করেছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। আর আজ রোববারই তা চোখে পড়েছে বলিউডের কিংবদন্তি অমিতাভ বচ্চনের। মুগ্ধ অমিতাভও মেতেছেন এ প্রতিমার প্রশংসায়।

কিন্তু তারপরও এ প্রতিমা দর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। পুলিশ দর্শনার্থীদের অনুরোধ করছে সেখানে না যাওয়ার জন্য!

পশ্চিমবঙ্গে কলকাতার দেশপ্রিয় পার্কে গড়া হয়েছে এ প্রতিমা। পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে আদালতের নিয়ম না মেনে এ মণ্ডপ করা হয়েছে। তারচেয়েও বড় কথা এ প্রতিমা দেখতে আসা দর্শনার্থী সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ। ভিড় সামলানোর কোনো ব্যবস্থা না থাকাতেও ওই নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ।

ফাইবার গ্লাস ও সিমেন্ট দিয়ে তৈরি করা হয়েছে বিশাল এ প্রতিমা। চলতি বছর বিশাল এ দুর্গা প্রতিমা গড়ে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পৌছে গিয়েছিলেন এই দেশপ্রিয় পার্ক পূজা কমিটি। সংগঠকদের তরফে পূজার আগেই রীতিমতো বিজ্ঞাপন দিয়ে দাবি করা হয়, বিশ্বের মধ্যে এটাই সর্ববৃহৎ দুর্গাপ্রতিমা।

চতুর্থীর রাত থেকেই এই দুর্গা প্রতিমা দেখার জন্য দর্শনার্থীদের লাইন লেগে যায়। আজ রোববার সন্ধ্যায় যখন ভিড়ে টইটুম্বুর কলকাতার দেশপ্রিয় পার্কের ওই পূজামণ্ডপ তখনই নিষেধাজ্ঞা জারি করে কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহত্তম দুর্গাপ্রতিমা দেখার জন্য চতুর্থী তিথি থেকেই ভিড় উপচে পড়তে শুরু করেছে। কিন্ত দেশপ্রিয় পার্কের মণ্ডপে ভিড় সামলানোর কোনো ব্যবস্থা না থাকায় পুলিশের তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এতে ভিড়ের চাপে যেকোনো সময় এখানে বড়সড়ো দুর্ঘটনা ঘটে যেতে পারে— এমন আশঙ্কা করছেন কলকাতা পুলিশের কর্মকর্তারা। পুলিশ জানায়, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই সেখানে না যাওয়ার অনুরোধ করা হয়েছে।

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার রাজীব মৈত্র বলেন, ‘ওই পূজামণ্ডপে প্রতিমা দেখা নিয়ে তীব্র যানজট এবং নানা সমস্যার সৃষ্টি হচ্ছিল। সে কারণে আপাতত ওই পূজামণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। সবকিছু খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে মহা পঞ্চমীর সন্ধ্যায় কলকাতা পুলিশের এহেনও নির্দেশে রীতিমতো মাথায় হাত উঠেছে দেশপ্রিয় পার্ক পূজা কমিটির। পুলিশের এই নিষেধাজ্ঞা কেবল পূজা উদ্যোক্তাদেরই নয় হতাশ করেছে অগণিত দর্শর্নাথীকেও।

এরই মধ্যে দেশপ্রিয় পার্কের এই দুর্গাপ্রতিমা ‘লিমকা বুক অব রেকর্ডস’, ‘এশিয়া বুক অব রেকর্ডস’ এবং ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসে স্থান করে নিয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আনারের মেয়ে ডরিনকে ডেকেছে ভারতের সিআইডি

চিকিৎসার জন্য ভারতের পশ্চিমবঙ্গে গিয়ে খুন হওয়া বাংলাদেশি সংসদ সদস্যবিস্তারিত পড়ুন

নরেন্দ্র মোদির আমন্ত্রণে নয়া দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১বিস্তারিত পড়ুন

লেবানন তথা হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের হুঁশিয়ারি

হিজবুল্লাহর হাইফা শহরের নজরদারি ফুটেজ প্রকাশের পর লেবানন তথা হিজবুল্লাহরবিস্তারিত পড়ুন

  • পিয়ংইয়ংয়ে ভ্লাদিমির পুতিন ও কিম জং-উন শীর্ষ বৈঠক শুরু
  • ৫ লাখ অভিবাসীকে বৈধতা দেওয়ার ঘোষণা বাইডেনের
  • পাঠ্যপুস্তক থেকে বাবরি মসজিদের ইতিহাস গায়েব
  • বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ভারতে দুটি ট্রেনের সংঘর্ষে নিহত ৫, আহত ২৫
  • ঈদ বার্তায় যুদ্ধবিরতির চুক্তির উপর জোর বাইডেনের
  • হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করলো সৌদি
  • জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ
  • উসকানিমূলক বক্তব্যর জন্য অরন্ধতির নামে মামলার অনুমতি
  • সুইজারল্যান্ডের বার্গেনস্টকে শুরু হয়েছে ইউক্রেন শান্তি সম্মেলন
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী